ইসলাম গ্রহণকারী ৯ নারীকে সম্মাননা

সৌদি আরবের জেদ্দায় ইসলাম ধর্ম গ্রহণ করা ৯ নারীকে সম্মাননা দেয়া হয়েছে। বিভিন্ন দেশের এসব নারীকে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে সম্মাননা দেয় মওলানা হিফজুর রেহমান সিওহার্ভি একাডেমি। সংস্থাটি ইসলাম প্রচারের লক্ষ্যে কাজ করে চলেছে। এ খবর দিয়েছে আরব নিউজ। ইসলাম গ্রহণকারী নতুনদের মধ্যে একজন ভারতের নাগরিক রয়েছেন। বাকি আটজন ফিলিপাইনের। এছাড়াও অনুষ্ঠানে সম্মানীয় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের দুই ইসলামগ্রহণকারী মরিয়ম সানি (পূর্ব পরিচিতি- পাওটিন থমাস) ও মারিয়া আত্তারজি (লিসা কুইরোগা)। সম্মাননাপ্রাপ্তদের কয়েকজন সম্প্রতি ইসলাম গ্রহণ করেছেন। বাকিরা এক বছর আগে। অনুষ্ঠানে প্রত্যেককে নানা উপহারে ভূষিত করা হয়। তারা ইসলাম গ্রহণের আগ পর্যন্ত তাদের যাত্রা এবং যেসব প্রতিবন্ধকতা মোকাবিলা করেছেন তা তুলে ধরেন। উপস্থিতদের সামনে নুরেমান নামের সদ্য ইসলামগ্রহণকারী এক নারী বলেন, আমাকে বলতে হচ্ছে, সঠিক পথ বেছে নেয়াটা আমার নিয়তি ছিল। ইসলামের পথে আমার যাত্রা শুরুর প্রথম ধাপ ছিল সৌদি আরবে চাকরি খোঁজ করা। এখানে চাকরি হওয়ার কারণে আমি ইসলাম ধর্ম নিয়ে বিভিন্ন বই পড়তে শুরু করি। ধর্মান্তরের কোন চিন্তাভাবনা ছাড়াই আমি বইগুলো পড়তে শুরু করি। কিন্তু আমি যতই পড়তে থাকি, ততই আগ্রহ জন্মে। আর এখন আমি সঠিক প্রক্রিয়ায় একটি দাওয়াহ সেন্টারে ইসলাম নিয়ে অধ্যয়ন করছি। শেখ ফাতিমা নামের আরেক নারী জানান, তিনি জন্মেছিলেন এক খ্রিষ্টান পরিবারে। তার ভাই ও বন্ধু সৌদি আরবে যাওয়ার পর ইসলাম গ্রহণ করেন। এরপর তারা ভারত ফিরে গিয়ে তাকেও ইসলাম ধর্ম গ্রহণে অনুপ্রাণিত করেন। ফাতিমা বলেন, আমার ভাই আমাকে বলেছিলেন, আমি যদি সৌদি আরব আসতে চাই তাহলে ইসলাম গ্রহণ করতে হবে। ফাতিমা ভেবেছিলেন, সৌদি আরব যাওয়ার জন্য এটা হয়তো আবশ্যক ছিল। এ কারণে প্রথমে ইসলামকে হৃদয়ে গ্রহণ করতে পারেন নি। পরবর্তীতে তার এক বছরের মেয়েকে নিয়ে এক দুঃখের অভিজ্ঞতা ইসলাম নিয়ে তার মন পরিবর্তন করে। ফাতিমা বলেন, এরপর থেকে আমি আমার অন্তরের অন্তস্তল থেকে ইসলাম গ্রহণ করেছি আর প্রতিদিন এর চর্চা করি। দেশে আমার পরিবারও এখন জানে যে, আমি মুসলিম। নতুন ইসলাম গ্রহণকারী বাকিরাও তাদের গল্প শোনান। ইসলাম গ্রহণের পর পরিবারের কাছ থেকে কিভাবে তারা প্রত্যাখ্যাত হয়েছিলেন সেসব ঘটনা তুলে ধরেন। মরিয়ম সানি বলেন, ক্রিশ্চিয়ান মিশনারি থেকে আমার মুসলিম হওয়াটা আল্লাহর ইচ্ছা ছিল। তিনি বিশ্বজুড়ে খ্রিষ্টধর্মের শিক্ষা প্রচার করতে চেয়েছিলেন। পরবর্তীতে অন্যান্য ধর্ম নিয়ে অধ্যয়নের পর তার ধারণা পরিবর্তন হয়। ইসলাম নিয়ে তিনি প্রথম পড়েছিলেন, ‘মোহাম্মদ ইন দ্য বাইবেল’ এবং ‘জিসাস ইন দ্য কুরআন’- এ দুটি বই। এরপরই ইসলাম নিয়ে আরও গবেষণা শুরু করেন তিনি। মরিয়ম বলেন, এটা করতে গিয়ে মনের অজান্তেই ইসলামের কাছে চলে আসি। আর একদিন ইসলাম গ্রহণ করি।

No comments

Powered by Blogger.