জাতির উদ্দেশে ভাষণে আসাদ-'দাসদের' সঙ্গে নয়, আলোচনা হবে দেশপ্রেমীদের সঙ্গে

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ বলেছেন, দেশে চলমান সংকট নিয়ে আলোচনা করা যায় এমন কোনো পক্ষ দেখতে পাচ্ছে না তার সরকার। সরকারবিরোধী বিক্ষোভকারীদের তিনি পশ্চিমাদের 'দাস' বলে অভিহিত করেন। এদের সঙ্গে আলোচনা নয়।
বরং সিরিয়ার সঙ্গে যারা বিশ্বাসঘাতকতা করেনি তাদের সঙ্গে আলোচনায় বসার ঘোষণা দিয়েছেন তিনি। ২১ মাস ধরে চলা সংঘাতের পরিপ্রেক্ষিতে জাতির উদ্দেশে গতকাল রবিবার দেওয়া ভাষণে আসাদ এ ঘোষণা দেন। গত সাত মাসের মধ্যে এটাই তাঁর প্রথম ভাষণ।
রাজধানী দামেস্কের অপেরা হাউসে আয়োজিত সমাবেশে আসাদ বলেন, 'রাজনৈতিক পরিস্থিতি নিয়ে যে আমরা আলোচনা করতে চাই না, ব্যাপারটা সে রকম নয়। আসলে আলোচনা করার মতো কোনো পক্ষ আমরা দেখছি না।' তাঁর মতে, দেশে সরকার ও বিরোধীদের মধ্যে কোনো সংঘাত চলছে না। চলছে আসলে দেশ ও তার শত্রুদের মধ্যে। তিনি বলেন, 'একটা বিষয় নিশ্চিত, আমাদের লড়াইটা হচ্ছে আল-কায়েদার অনুসারীদের সঙ্গে।' তিনি বরাবরের মতো এবারও জোর দিয়ে বলেছেন, দেশের সাম্প্রতিক বিদ্রোহের পেছনে বিদেশি সন্ত্রাসীদের মদদ আছে। 'এরা সিরিয়াকে বিভক্ত ও দুর্বল করতে চাইছে। কিন্তু সিরিয়া অনেক শক্তিশালী... এবং তা আগামীতেও সার্বভৌমই থাকবে। আর এ বিষয়টাই পশ্চিমাদের হতাশ করে।'
আসাদ সব সিরীয়বাসীকে এক হয়ে সংকট সমাধানের আহ্বান জানান। তবে তা কিভাবে হবে সে বিষয়ে স্পষ্ট করেননি। তবে জানান, সিরিয়ার সঙ্গে যারা বিশ্বাসঘাতকতা করেনি তাদের সঙ্গেই আলোচনা হবে। দেশবিরোধীদের সঙ্গে নয়। একে তিনি 'শান্তি প্রক্রিয়ার পরিকল্পনা' বলে বর্ণনা করেন।
এর আগে গত বছর ৩ জুন পার্লামেন্টে জাতির উদ্দেশে ভাষণ দেন আসাদ। নভেম্বরে রাশিয়ার একটি টেলিভিশনে এক সাক্ষাৎকারে দেশত্যাগের প্রস্তাব নাকচ করে জানিয়েছিলেন, 'তিনি সিরিয়ায়ই থাকবেন। সেখানেই মরতে চান।'
জাতিসংঘের হিসাবে, ২০১১ সালের মার্চে সংঘাত শুরু হওয়ার পর দেশটিতে এ যাবত ৬০ হাজার লোক মারা গেছে।
ভাষণে আসাদ দেশকে রক্ষায় এগিয়ে আসার জন্য সব নাগরিকের প্রতি আহ্বান জানিয়েছেন। বলেন, 'প্রত্যেককেই ষড়যন্ত্রের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা উচিত। পুরো জাতির ওপর আক্রমণ হচ্ছে। দেশকে পেছনের দিকে নিয়ে যাবে সমাধানের এমন প্রস্তাব সচেতন প্রত্যেক নাগরিককে প্রত্যাখ্যান করতে হবে।'
আসাদ কঠোর ভাষায় বলেন, 'সিরিয়া কারো নির্দেশে চলবে না। এই দেশ সবার। আমরা সবাই মিলে দেশকে রক্ষা করব।'
ভাষণের সময় সমর্থকরা মুহুর্মুহু স্লোগান দেয়, 'বাশার আমাদের রক্ত, আমাদের প্রাণ তোমার জন্য বিসর্জন দেব।' আসাদ জানান, দেশে যদি কোনো পরিবর্তন আসে তবে তা আসবে সাংবিধানিক উপায়েই। তিনি বিরোধীদের সহিংসতা বন্ধ করে আলোচনায় বসার আহ্বান জানান। বিদেশিরা তার দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে বলে তিনি আবারও অভিযোগ করেন। তিনি বিদেশিদের প্রতি বিদ্রোহীদের কাছে অস্ত্র সরবরাহ বন্ধ করারও আহ্বান জানান।
আসাদের বক্তব্য ভণ্ডামিপূর্ণ : ব্রিটেন
আসাদের দেওয়া আলোচনার প্রস্তাবকে ভণ্ডামিপূর্ণ বলে অভিহিত করেছে যুক্তরাজ্য। তারা ওই বক্তব্যের নিন্দা জানিয়েছে। পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ বলেন, গত জুন থেকে এখন পর্যন্ত দেওয়া আসাদের সব বক্তব্যই 'ফাঁকা আশ্বাস' ছাড়া কিছু নয়। এসব আশ্বাস কাউকে বোকা বানাতে পারবেন না।
জর্দানে ৯ হাজার শরণার্থী : গত ছয় দিনে সিরিয়া থেকে প্রায় ৯ হাজার শরণার্থী প্রতিবেশী জর্দানে আশ্রয় নিয়েছে। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.