আলোচনা- 'আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস' by সাদিয়া মাহ্জাবীন ইমাম

'মিছে তর্ক_থাক্ তবে থাক্/কেন কাঁদি বুঝিতে পার না? তর্কেতে বুঝিবে তা কি? এই মুছিলাম আঁখি/এ শুধু চোখের জল, এ নহে ভর্ৎসনা।' রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর 'নারীর উক্তি' কবিতায় নারীর অভিমানের কথা বর্ণনা করে বলেছিলেন, নারী তার প্রাণের কথা প্রকাশ করতে জানে না। শত বর্ষ বাদেও সে অবস্থার যে উন্নতি না হয়ে আরো অবনতি হয়েছে তা প্রমাণিত। তবে এখন প্রাণ অবদমনের সঙ্গে প্রহারও যুক্ত হয়েছে। আর প্রহার-নির্যাতন তো শুধু যে শারীরিক তা নয় এর চেয়ে অধিক মানবিক ও মানসিকও।
১৯৯৩ সালে জাতিসংঘের নারীর প্রতি সহিংসতা বিলোপ-সংক্রান্ত একটি বিলে উল্লেখ করা হয়েছিল, 'যেকোনো ধরনের কাজ, যা নারীর দৈহিক বা মানসিক ক্ষতির কারণ হয় অথবা সামাজিক ও ব্যক্তিজীবনে নারীর স্বাধীনতাকে হরণ করে তা-ই নারীর প্রতি সহিংসতা।' সব সহিংসতা আর নির্যাতনের খবর প্রকাশ পায় না, উঠে আসে না পত্রিকার পাতায়, তার পরও যতটুকু আসে সেদিকে দৃষ্টি দিলেই তার ভয়াবহতা নিয়ে আর কিছু বলার অপেক্ষা থাকে না। বিভিন্ন জরিপে দেখা গেছে, দক্ষিণ এশিয়ায় নারী নির্যাতনের মাত্রা সবচেয়ে বেশি। সে ক্ষেত্রে বাংলাদেশে নারী নির্যাতনের হার কী সে তো আমরা দেখছি! তবে নির্যাতিতের সংখ্যা জরিপ করে তো আর নির্যাতন প্রতিরোধ করা সম্ভব নয়, শুধু সচেতনতা তৈরিতেও অবস্থা আমূল পাল্টে দেওয়া যায় না। সবচেয়ে বেশি জরুরি ব্যক্তিগত পর্যায় থেকে প্রতিহত করা। শুধু নিজেই করব এবং নীরব থাকব_এ মনোবৃত্তি থেকে তা কখনো সম্ভব নয়। কারণ নারী শুধু যে পুরুষের হাতেই নির্যাতিত তা তো নয়। নারী তার পরিবারে, অফিসে, মুক্ত বিশ্বে, এমনকি নারী দ্বারাও নির্যাতিত। শিশু বয়স থেকেই মা তাঁর ছেলেসন্তান আর কন্যাশিশুটিকে লালন-পালনের মধ্যে যে পার্থক্য তৈরি করেন সে তো নির্যাতনেরই সমান। আমরা আসলে নির্যাতনের চরম রূপটি প্রকাশ হওয়ার পর স্বীকৃতি দিই, হ্যাঁ এবার একে বলা যায় নির্যাতন। সেই হিসেবেও এ বছরের জুন পর্যন্ত বাংলাদেশে এসিডের শিকার হয়েছে ৬৩ জন নারী। একই জরিপে দেখা যায়, ধর্ষণ করা হয়েছে ২৯১ জনকে, ইভ টিজিংয়ের কারণে আত্মহত্যা করেছে ১০ থেকে ১১ জন। আর অপ্রকাশিত রয়েছে অসংখ্য ঘটনা। শ্রমিক-সংক্রান্ত প্রতিষ্ঠান বিল্স্-এর হিসাবে বাসাবাড়িতে নারী শ্রমিকের সংখ্যা প্রায় ১০ লাখ। কয়েক মাসে গার্মেন্ট শ্রমিকদের বেতন-ভাতা বৃদ্ধির আন্দোলনে পুলিশের লাঠিপেটার দাগ এখনো গা থেকে যায়নি শ্রমিকদের।
১৯৯৯ সালে জাতিসংঘের ৫৪তম অধিবেশনের ১৭তম বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস পালনের। তখন থেকে প্রতিবছর ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর বিশ্বে নারীদের মানবাধিকার পক্ষ এবং ২৫ ডিসেম্বর আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস হিসেবে পালিত হয়ে আসছে। 'প্রতিটি প্রতিষ্ঠানের নারী কর্মীদের প্রতি সচেতনতা তৈরি ও নারী নির্যাতন প্রতিরোধে ভূমিকা রাখা প্রতিষ্ঠানের সামাজিক দায়বদ্ধতার অংশ'_এই উক্তির মধ্য দিয়ে এ বছর নারী নির্যাতন প্রতিরোধ দিবসের তাৎপর্য তুলে ধরেছেন জাতিসংঘ মহাসচিব। প্রতিবারের মতো এবারও বিশ্বের বিভিন্ন স্থানে তারকারা ফেস্টুন, প্ল্যাকার্ড, লিফলেট নিয়ে বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস পালন করছেন। তবে সত্যিকার অর্থে এ নৃশংসতা বন্ধের দায়িত্ব শুধু সরকারের একার নয়, তা সম্ভবও নয়। যতই এমডিজিতে নারীর অধিকারের কথা বলা হোক আর পরিবার আইন পাস করা হোক ব্যক্তি পর্যায় থেকে সচেতন না হলে কোনো দিনই বন্ধ হবে না নারী নির্যাতন।
===================
আলোচনা- 'নেত্রীর অশ্রুপাত, হরতাল এবং অ্যাকশনে বিএনপি' by সঞ্জীব রায়  আলোচনা- 'আরো আলোকিত হোক জনশক্তি রপ্তানি খাত'  আলোচনা- 'কানকুন সম্মেলনে আমাদের প্রত্যাশা' by শিরীন আখতার  আলোচনা- 'জনসংখ্যার বিপদ ও পরিত্রাণের পথ'  শিল্প-অর্থনীতি 'বিনিয়োগ ও মূল্যস্ফীতি:দুর্ভাবনার বিষয়' by ড. আর. এম. দেবনাথ  গল্পসল্প- 'হায়রে নাড়ি ছেঁড়াধন' by শিখা ব্যানার্জী  গল্পসল্প- 'জননী ও জন্মভূমি' by শুভ রহমান  গল্পালোচনা- ''বিভীষণ' বিদায় ও হরতাল সমাচার' by শুভ রহমান  খবর- হরতালের বিরুদ্ধে একজোট, উদ্বিগ্ন ব্যবসায়ীরা  আলোচনা- 'হজ ব্যবস্থাপনা প্রসঙ্গে কিছু কথা' by এয়ার কমোডর (অব.) মুহম্মদ জাকীউল ইসলাম  শিল্প-অর্থনীতি 'কেন্দ্রীয় ব্যাংকের বেতন-কাঠামো' by খন্দকার ইব্রাহিম খালেদ  স্মরণ- 'মীর শওকত আলী বীর উত্তম : একজন বীরের প্রতিকৃতি' by ড. আশকার ইবনে শাইখ  আন্তর্জাতিক- 'মিয়ানমারে গণতন্ত্রের ভবিষ্যৎ' by আহসান হাবীব  রাজনৈতিক আলোচনা- 'বিচিত্র সংকটের আবর্তে একটি বাড়ি' by এবিএম মূসা  ইতিহাস- 'হাজংমাতা শহীদ রাশিমনির স্মৃতিসৌধে' by দীপংকর চন্দ  গল্প- 'ঈর্ষার রং ও রূপ' by আতাউর রহমান  ডিজিটাল-প্রযুক্তি কি মানবতাবিরোধী প্রবণতা তৈরি করে? by মোহীত উল আলম  খবর- এক দশক পর ছেলের সঙ্গে দেখা হলো সু চির  যুক্তি তর্ক গল্পালোচনা- 'ট্রানজিটঃ অর্থের বাইরে বাইরে প্রাপ্তিযোগও ভাবতে হবে' by কে এ এস মুরশিদ  খবর- আমনের বাম্পার ফলনেও বাড়ছে চালের দাম by ইফতেখার মাহমুদ  রাজনৈতিক আলোচনা- 'বাড়ি নিয়ে বাড়াবাড়ি' by ফজলুল বারী


দৈনিক কালের কণ্ঠ এর সৌজন্যে
লেখকঃ সাদিয়া মাহ্জাবীন ইমাম


এই আলোচনা'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.