ইইউকে কার্বন নিঃসরণ ৩০ শতাংশ কমানোর আহ্বান ব্রিটিশ প্রধানমন্ত্রীর -চুক্তিতে পৌঁছানোর কথা বললেন বিল ক্লিনটন

ব্রিটিশ প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন বলেছেন, জলবায়ু পরিবর্তনের হুমকি মোকাবিলায় কোপেনহেগেনে অবশ্যই একটি সর্বসম্মত চুক্তিতে পৌঁছাতে হবে। আর এ চুক্তিতে পৌঁছাতে ইউরোপীয় ইউনিয়নকে প্রতিশ্রুত মাত্রার চেয়ে কার্বন নিঃসরণের মাত্রা আরও কমাতে হবে। অন্যদিকে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন বলেছেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় একটি নতুন চুক্তিতে অবশ্যই পৌঁছাতে হবে। ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলন চলাকালে এ দুই বিশ্বনেতা এসব কথা বলেন।
ব্রিটিশ প্রধানমন্ত্রী দ্য গার্ডিয়ান পত্রিকাকে বলেন, তিনি আশা প্রকাশ করেন, ২০২০ সাল নাগাদ ইউরোপীয় ইউনিয়ন ৩০ শতাংশ গ্রিনহাউস গ্যাস নির্গমনের ব্যাপারে ঐকমত্যে পৌঁছাবে। ইইউ নেতারা ইতিমধ্যে কার্বন নিঃসরণের যে ঘোষণা দিয়েছেন তা থেকে ব্রাউন আরও ১০ শতাংশ বেশি কার্বন নিঃসরণ কমানোর কথা বলেছেন।
ব্রাউন বলেন, “সংশ্লিষ্ট রাষ্ট্রগুলোকে আমরা এটা বোঝাতে সক্ষম হয়েছি যে জলবায়ু পরিবর্তন রোধে তারা যা চায়, সে ব্যাপারে তারা যেন একটি কার্যকর পরিকল্পনায় পৌঁছায়। তাদের পক্ষে এটা বলা যথেষ্ট হবে না যে ‘আমি এটা করতে পারি’, ‘আমি এটা করতে পারতাম’; বরং আমাদের এই অঙ্গীকার করতে হবে, আমি এটা করবই।” তিনি বলেন, ‘আমি এমন একটা অবস্থা তৈরি করতে চাই, যেখানে ইউরোপীয় ইউনিয়ন ৩০ শতাংশ কার্বন নিঃসরণ কমাতে উদ্বুদ্ধ হবে।’
গর্ডন ব্রাউনের অতিরিক্ত কার্বন নিঃসরণের প্রস্তাব প্রত্যাখ্যান করতে পারে পূর্ব ইউরোপের দেশগুলো। বিশেষ করে, ইতালি ও অস্ট্রিয়া এরই মধ্যে অতিরিক্ত কার্বন নিঃসরণ কমানোর বিপক্ষে তাদের অবস্থান জানিয়ে দিয়েছে।
সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন বার্তা সংস্থা রয়টার্সকে আরও বলেন, ‘সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিষয় হলো, কিয়েটো চুক্তির বদলে বিশ্ববাসী কোপেনহেগেনে নতুন আরেকটি চুক্তিতে পৌঁছাতে না পারলে জলবায়ু পরিবর্তনের হুমকি মোকাবিলায় চলমান তত্পরতা ব্যর্থতায় পর্যবসিত হবে।’

No comments

Powered by Blogger.