বাগদাদে গাড়িবোমা হামলায় নিহত ১২৭

প্রায় এক মাস শান্ত থাকার পর আবারও উত্তপ্ত হয়ে উঠেছে ইরাকের রাজধানী বাগদাদ। সেখানে গতকাল মঙ্গলবার পাঁচটি শক্তিশালী গাড়িবোমা হামলায় অন্তত ১২৭ জন নিহত হয়েছেন। নিহত ব্যক্তিদের মধ্যে বেশ কয়েকজন ছাত্র রয়েছে। পৃথক এসব হামলায় অন্তত ১৯৭ ব্যক্তি আহত হয়েছেন। আহতদের অনেকের অবস্থা আশঙ্কাজনক। আশঙ্কা করা হচ্ছে, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃপক্ষ এসব তথ্য দিয়েছে।
এক বিবৃতিতে জানানো হয়েছে, দেশটির শ্রম ও স্বরাষ্ট্র মন্ত্রণায়ের কাছে দুটি গাড়িবোমা হামলা চালানো হয়েছে। বাগদাদের কেন্দ্রস্থলে প্রথম বোমাটির বিস্ফোরণ ঘটানো হয় স্থানীয় সময় সকাল ১০টা ২৫ মিনিটের দিকে । এর কয়েক সেকেন্ড পর বিকট শব্দে দ্বিতীয় বিস্ফোরণটি ঘটে। তারও এক মিনিট পর তৃতীয় বোমা হামলা চালানো হয়। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, এ ঘটনার পর পুরো এলাকায় ভয়াবহ আতঙ্ক ছড়িয়ে পড়ে। কিছুক্ষণের মধ্যেই প্রচণ্ড গোলাগুলির শব্দ শোনা যায়। আকাশে হেলিকপ্টার চক্কর দেয়। ঘটনাস্থলে দ্রুতগতিতে অ্যাম্বুলেস ছুটে যায়।
তৃতীয় হামলাটি চালানো হয় বাগদাদের দক্ষিণাঞ্চলের দোরা এলাকায়। সেখানে একটি তল্লাশি চৌকির কাছে এক আত্মঘাতী জঙ্গি ট্রাক চালিয়ে বোমার বিস্ফোরণ ঘটায়। এতে ১৫ জন নিহত হন। নিহত ব্যক্তিদের মধ্যে ১২ জনই নিকটবর্তী একটি কারিগরি মহাবিদ্যালয়ের শিক্ষার্থী। অপর তিনজন পুলিশ। তাঁরা তল্লাশি চৌকিটিতে দায়িত্ব পালন করছিলেন।
অপর দুটি গাড়িবোমার একটি চালানো হয় পশ্চিম বাগদাদের মনসৌর এলাকার অপরাধ আদালত ভবনের কাছে এবং অপর বিস্ফোরণটি ঘটানো হয় শোরাজ এলাকার একটি বাজারে। তাত্ক্ষণিকভাবে এসব হামলার দায়দায়িত্ব কেউ স্বীকার করেনি।
দেশটিতে আগামী ফেব্রুয়ারি মাসে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। গতকালের হামলার মাত্র দুই দিন আগে ইরাকের পার্লামেন্ট একটি নির্বাচন আইন পাস করে।

No comments

Powered by Blogger.