কয়েক হাজার ক্ষেপণাস্ত্র কিনেছে ভেনেজুয়েলা -কলম্বিয়ার সঙ্গে যুদ্ধের প্রস্তুতি

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হুগো শাভেজ বলেছেন, প্রতিবেশী দেশ কলম্বিয়ার সঙ্গে সম্ভাব্য সশস্ত্র লড়াইয়ের জন্য তাঁর সরকারের সামরিক প্রস্তুতির অংশ হিসেবে রাশিয়ার তৈরি কয়েক হাজার ক্ষেপণাস্ত্র ও রকেট লঞ্চার কিনেছে ভেনেজুয়েলা। গত সোমবার টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত ভাষণে তিনি এ কথা বলেন।
ভাষণে হুগো শাভেজ অভিযোগ করে বলেন, কলম্বিয়া ও ওয়াশিংটন একযোগে ভেনেজুয়েলার বিরুদ্ধে সামরিক হামলার ষড়যন্ত্র করছে। তিনি বলেন, পূর্ব-সতর্কতা হিসেবে তাঁর সরকার আরও অস্ত্র সংগ্রহ করছে।
গত কয়েক মাস ধরে শাভেজ এই অভিযোগ করে এলেও কলম্বিয়া ও ওয়াশিংটন ভেনেজুয়েলার বিরুদ্ধে হামলার পরিকল্পনার কথা অস্বীকার করে আসছে।
শাভেজ বলেন, ‘কয়েক হাজার ক্ষেপণাস্ত্র আসছে।’ তবে ক্ষেপণাস্ত্রের ধরন সম্পর্কে সুনির্দিষ্ট করে কিছু জানাননি। শাভেজ জানান, রাশিয়ার তৈরি ইগলা-আইএস ভূমি থেকে আকাশে নিক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র ও রকেটচালিত গ্রেনেডসহ বিভিন্ন অস্ত্র দিয়ে অস্ত্রসম্ভার সমৃদ্ধ করা হচ্ছে।
কয়েক মাস ধরে বোগোটা ও ওয়াশিংটনের মধ্যে একটি চুক্তির বিরোধিতা করে আসছেন হুগো শাভেজ। ওই চুক্তি অনুযায়ী কলম্বিয়ার সাতটি সেনাঘাঁটিতে মার্কিন সামরিক উপস্থিতি বাড়ানো যাবে। এ বিষয়টিকে নিজ দেশের প্রতি হুমকি হিসেবে বিবেচনা করেছেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট। কিন্তু কলম্বিয়ার দাবি, মাদকচক্র ও দেশের অভ্যন্তরীণ বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তার জন্যই কেবল ওই চুক্তি করা হয়েছে।
হুগো শাভেজ আরও বলেন, ‘আমাদের সামরিক ট্যাংক বিভাগকে শক্তিশালী করার জন্য টি-৭২ ট্যাংকসহ রাশিয়ার তৈরি আরও ট্যাংক এসে পৌঁছাবে।’ ২০০৫ সাল থেকে রাশিয়ার কাছ থেকে ৪০০ কোটি ডলারেরও বেশি দামের অস্ত্র কিনেছে ভেনেজুয়েলা।

No comments

Powered by Blogger.