ইসরায়েল ও ফিলিস্তিনের ভবিষ্যত্ রাজধানী হবে জেরুজালেম: ইইউ

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রমন্ত্রীরা মঙ্গলবার ব্রাসেলসে এক বৈঠকে বলেছেন, ইসরায়েল ও ভবিষ্যত্ ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী হবে জেরুজালেম। এ ব্যাপারে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা একমত হয়েছেন। বৈঠকের দ্বিতীয় দিনে তাঁরা একটি খসড়া বিবৃতিতে এ কথা বলেন। ওই বিবৃতির পর ইসরায়েল ও যুক্তরাষ্ট্র এর তীব্র সমালোচনা করেছে। এএফপি।
ওই বিবৃতিতে বলা হয়, ১৯৬৭ সালের আগের সীমানায় কোনো ধরনের পরিবর্তনে ইইউ স্বীকৃতি দেবে না, অর্থাত্ ইসরায়েলের জবরদখল করা এলাকাকে তাদের বলে ইইউ মানবে না। বিবৃতিতে জেরুজালেমকে দুই দেশের ভবিষ্যত্ রাজধানী হিসেবেও উল্লেখ করা হয়। এর আগে সুইডিশ ইইউ প্রেসিডেন্সির পক্ষ থেকে জেরুজালেমকে ভবিষ্যত্ ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী করার প্রস্তাব করা হয়। মঙ্গলবার ইইউ পররাষ্ট্রমন্ত্রীরা সর্বসম্মতভাবে ওই প্রস্তাবে সমর্থন দেন।
খসড়া বিবৃতির পর ইসরায়েল যারপরনাই ক্ষোভ প্রকাশ করেছে। একজন ইসরায়েলি কূটনীতিক বলেছেন, বিবৃতিতে ‘পূর্ব জেরুজালেমের’ উল্লেখ না থাকলেই বরং শান্তি-প্রক্রিয়ায় একটি অগ্রগতি হতো। জেরুজালেমের মেয়র নির বারকাত ইইউ পররাষ্ট্রনীতি-বিষয়ক প্রধান কেথেরিন অ্যাস্টনকে সতর্ক করে দিয়ে একটি চিঠিও লিখেছেন। ইসরায়েলের মিত্র যুক্তরাষ্ট্র প্রস্তাবের বিরোধিতা করেছে। মার্কিন প্রতিনিধি পরিষদের বৈদেশিক সম্পর্ক-বিষয়ক কমিটির আইনপ্রণেতা ও প্রভাবশালী রিপাবলিকান সদস্য ইলিয়ানা রস-লেহটিনেন বলেছেন, ‘জেরুজালেমকে ভাগ করার যেকোনো প্রয়াসই হবে আমাদের মিত্র ইসরায়েলের জন্য অবমাননাকর।’
তবে ইইউ-মন্ত্রীরা ওই প্রস্তাবে কোনো পরিবর্তন আনতে রাজি নন। এ প্রসঙ্গে লুক্সেমবার্গের পররাষ্ট্রমন্ত্রী জঁ অ্যাসেলবর্ন খোলাখুলিই বলেন, পূর্ব জেরুজালেম ইসরায়েলের অংশ নয়, এটা পরিষ্কার।

No comments

Powered by Blogger.