গ্রিনহাউস গ্যাস মানবস্বাস্থ্যের জন্য ক্ষতিকর -কোপেনহেগেন সম্মেলনে যুক্তরাষ্ট্রের ঘোষণা

যুক্তরাষ্ট্র সরকার বৈশ্বিক উষ্ণতার জন্য দায়ী গ্রিনহাউস গ্যাসকে মানবস্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলে ঘোষণা করেছে। এই ঘোষণার ফলে সে দেশের পরিবেশ রক্ষাকারী সংস্থা মার্কিন পরিবেশ সংরক্ষণ সংস্থার (ইপিএ) ক্ষতিকর গ্যাসের উদিগরণের মাত্রা নির্ধারণের পথ সুগম হলো। এ ছাড়া ইপিএ মার্কিন কংগ্রেসের অনুমোদন ছাড়াই ক্ষতিকর গ্যাসের উদিগরণ নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ নেওয়া যাবে।
বিবিসি অনলাইনের খবরে বলা হয়, গত সোমবার কোপেনহেগেনে বিশ্ব জলবায়ু সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানের দিন যুক্তরাষ্ট্র গ্রিনহাউস গ্যাসকে ক্ষতিকর বলে ঘোষণা দেয়। ইপিএর প্রশাসক লিসা জ্যাকসন বলেন, এ ঘোষণার পর তাদের ক্ষতিকর গ্যাস নিয়ন্ত্রণে যুক্তিসংগত উদ্যোগ নেওয়ার পথ সুগম হলো।
বিশ্ব জলবায়ু সম্মেলন চলাকালে যুক্তরাষ্ট্র সরকারের এই ঘোষণা ক্ষতিকর গ্যাসের উদিগরণ বন্ধে মতৈক্যে পৌঁছার পথে একটি গুরুত্বপূর্ণ অগ্রগতি বলে বিশ্লেষকেরা ধারণা করছেন।
ইপিএর প্রশাসক লিসা জ্যাকসন আরও বলেন, বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষার মধ্য দিয়ে এটা স্পষ্টতই প্রমাণিত, গ্রিনহাউস গ্যাস মানবস্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর এবং জলবায়ু পরিবর্তনে এর প্রভাব অপরিসীম। তিনি যুক্তরাষ্ট্র সরকারের এ ঘোষণাকে ঐতিহাসিক হিসেবে উল্লেখ করে বলেন, ২০০৯ সাল যুক্তরাষ্ট্র তথা বিশ্বের ইতিহাসে এক স্মরণীয় বছর হতে চলেছে। কারণ, এ বছরই ওবামা প্রশাসন গ্রিনহাউস গ্যাসের ক্ষতির দিকগুলো নিয়ে ব্যাপক আলোচনা শুরু করেছে।
বিশ্লেষকেরা মনে করেন, বেশ কিছুদিন ধরে অনুমোদনের অপেক্ষায় থাকা এ ঘোষণা এমন সময় দেওয়া হলো, যখন সারা বিশ্বের দৃষ্টি কোপেনহেগেনের দিকে। এ ঘোষণার মধ্য দিয়ে জলবায়ু সম্মেলনে যুক্তরাষ্ট্রের অবস্থান অনেক সংহত হলো।
যুক্তরাষ্ট্রের ঘোষণাকে ইইউ ও জাতিসংঘের স্বাগত
মার্কিন সরকার গ্রিনহাউস গ্যাসকে মানবস্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলে যে ঘোষণা দিয়েছে, তাকে স্বাগত জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও জাতিসংঘ।
ইইউর মুখপাত্র বলেন, যুক্তরাষ্ট্রের এ ঘোষণা জলবায়ু পরিবর্তনের হুমকি মোকাবিলায় প্রেসিডেন্ট বারাক ওবামার দৃঢ়প্রতিজ্ঞ মনোভাবের ক্ষেত্রে এক ধাপ অগ্রগতি।
জলবায়ু পরিবর্তনবিষয়ক জাতিসংঘের বৈজ্ঞানিক নেটওয়ার্কের চেয়ারম্যান রাজেন্দ্র পাচৌরি বার্তা সংস্থা এপিকে বলেন, এ সিদ্ধান্ত জলবায়ু পরিবর্তনের হুমকি মোকাবিলায় প্রেসিডেন্ট বারাক ওবামার দৃঢ়প্রতিজ্ঞ মনোভাবের প্রতিফলন।

No comments

Powered by Blogger.