রক্ষণশীলদের এক হাত নিলেন বারাক ওবামা

প্রেসিডেন্ট হলেই কি সব স্বাদ-আহ্লাদ উবে যাবে? এমনটা মনে করেন না মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। আর তাই তো তিনি বেজায় খেপেছেন সমালোচকদের ওপর। ঘটনার সূত্রপাত স্ত্রী মিশেলকে সঙ্গে করে বেড়াতে যাওয়া নিয়ে। এই তো মে মাসে স্ত্রীকে নিয়ে হোয়াইট হাউস ছেড়ে নিউইয়র্কে বেড়াতে গিয়েছিলেন ওবামা। ম্যানহাটনে নৈশভোজ সারেন তাঁরা। স্ত্রীকে নিয়ে নাটক দেখেছেন নিউইয়র্কের নাট্যশালায়। এরপর একান্ত সঙ্গোপনে ছিলেন বেশ কিছু সময়।
হোয়াইট হাউসে ঢোকার পর রাজ্যের সব কাজে বিষণ্নতা চলে এসেছিল তাঁর জীবনে। তা থেকে মুক্তি পেতেই একটুখানি বেড়াতে যাওয়া। আর তাতেই নিন্দুকের চোখ ওপরে উঠে গেছে। সরকারি টাকা খরচ করে ওবামা আনন্দ করেছেন বলে সুর তুলেছে তারা। বিষয়টি মোটেই মেনে নিতে পারেননি প্রেসিডেন্ট ওবামা।
এ ব্যাপারে জবাব দিতে সম্প্রতি মুখ খুলেছেন ওবামা। নিউইয়র্ক টাইমসকে দেওয়া এক সাক্ষাত্কারে তিনি বলেছেন, ‘নিন্দুকেরা আমার ব্যক্তিগত বিষয় নিয়ে রাজনীতি শুরু করেছে। (সমালোচকদের জানা উচিত) প্রেসিডেন্ট না হলে আমি মিশেলকে নিয়ে নাটকপাড়ায় যেতেই বেশি পছন্দ করতাম।’ ওবামা আরও বলেন, নির্বাচনী প্রচারণার সময় আমি মিশেলের সঙ্গে প্রতিজ্ঞা করেছিলাম, প্রেসিডেন্ট নির্বাচনের পরও আমরা এমন জায়গায় বেড়াতে যাব, যেখানে কোনো ব্যস্ততা থাকবে না। থাকবে না আলোকচিত্রীদের বিড়ম্বনা।’
কিন্তু রক্ষণশীলেরা এর পর থেকেই বলে আসছে, স্ত্রীকে নিয়ে বেড়াতে গিয়ে ওবামা নিরাপত্তা ও পরিবহন বাবদ যে অর্থ খরচ করেছেন, তার বোঝা বইছে মার্কিনরা। এ ব্যাপারে ওবামা বলেছেন, ‘রাজনীতির বাইরে গিয়ে স্ত্রীকে নিয়ে আমি বেড়াতে পারব না—এই ধারণা ঠিক নয়। বিষয়টি আমার মোটেই পছন্দ হচ্ছে না। দাম্পত্য জীবনটা হলো অন্য বিষয়। এটা ওয়াশিংটনের ঠুনকো রাজনীতির মতো নয়। আমার স্ত্রী ওয়াশিংটনের রাজনীতির বাইরে।’
নিউইয়র্ক টাইমস-এর ওই প্রতিবেদনে ওবামা ও মিশেলের ১৭ বছরের দাম্পত্য জীবনের নানা অনুষঙ্গও আলোচিত হয়েছে। ইলিনয় রাজ্যের সিনেট নির্বাচনের সময় দুজনের সম্পর্কে যে টানাপোড়েন চলছিল, তাও তুলে ধরা হয়েছে

No comments

Powered by Blogger.