পাকিস্তানে আত্মঘাতী বোমা হামলায় ৩৪ জন নিহত

পাকিস্তানের রাওয়ালপিন্ডি শহরে আত্মঘাতী বোমা হামলায় ৩৪ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও ৪৫ জন। গতকাল সোমবার শহরের সেনা সদরের কাছে একটি হোটেল ও ব্যাংক ভবনের সামনে বেতন তোলার জন্য কর্মীরা লাইনে দাঁড়িয়ে থাকার সময় ওই হামলা চালানো হয়। প্রত্যক্ষদর্শীরা জানায়, বোমার আঘাতে চার তারকাবিশিষ্ট শালিমার হোটেল ভবন বিধ্বস্ত হয়েছে। ওই ভবনে ব্যাংকটির কার্যালয়ও ছিল। পুলিশ এই হামলাকে আত্মঘাতী বোমা হামলা উল্লেখ করলেও উদ্ধারকর্মীরা বলছেন, বিস্ফোরণের কারণ এখনো পরিষ্কার নয়।
ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা আসলাম তারিন সাংবাদিকদের বলেন, আত্মঘাতী হামলাকারী একটি মোটরসাইকেলে আসে এবং বেতন তোলার জন্য জড়ো হওয়া কর্মীদের মধ্যে বিস্ফোরণ ঘটায়। ঘটনাস্থলে আত্মঘাতী হামলাকারীর দেহের অংশবিশেষ পাওয়া গেছে। জাতিসংঘ পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চল থেকে কর্মীদের সরিয়ে নিচ্ছে। এরই অংশ হিসেবে কর্মীরা বেতন নেওয়ার জন্য ওই হোটেল ভবনের ব্যাংকের সামনে লাইন দিয়ে দাঁড়িয়ে ছিলেন।
স্থানীয় উদ্ধারকর্মীদের মুখপাত্র দিবা শেহনাজ বলেন, ‘প্রাথমিকভাবে আমরা ৩৪ জনের মৃতদেহ উদ্ধার করেছি এবং এতে ৪৫ জন আহত হয়েছে। হতাহত ব্যক্তিদের স্থানীয় তিনটি হাসপাতালে রাখা হয়েছে।’ ঘটনাস্থলের কাছাকাছি অবস্থানকারী একটি স্থানীয় কোম্পানির বিপণন বিভাগের ব্যবস্থাপক রাজা শের আলী বলেন, ‘আমরা দোতলায় অবস্থান করছিলাম। বিস্ফোরণের ধাক্কায় আমাদের ভবনটি কেঁপে ওঠে।’
গত মাসে পাকিস্তান সামরিক বাহিনী তেহরিক-ই-তালেবান পাকিস্তানের (টিটিপি) জঙ্গিদের বিরুদ্ধে অভিযান শুরু করার পর থেকে দেশের বিভিন্ন স্থানে আত্মঘাতী বোমা হামলায় তিন শতাধিক মানুষ মারা গেছে। এর মধ্যে অতি সম্প্রতি রাওয়ালপিন্ডির সেনা সদর দপ্তরে তালেবান জঙ্গিদের হামলার ঘটনায় পাকিস্তানের নিরাপত্তাব্যবস্থার এক নাজুক চিত্র তুলে ধরা হয়। এ ছাড়া সম্প্রতি ইসলামাবাদে জাতিসংঘের এক দপ্তরে জঙ্গিদের হামলায় বেশ কয়েকজন জাতিসংঘকর্মী নিহত হন।
এদিকে মার্কিন কর্মকর্তারা সতর্ক করেছেন, আল-কায়েদা পাকিস্তানের পশ্চিমাঞ্চলে হামলা চালানোর পরিকল্পনা করছে। গতকালের হামলার ঘটনায় মালয়েশিয়ার কুয়ালালামপুর থেকে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি বলেছেন, ‘এই ঘৃণ্য কর্মকাণ্ড নির্মূল করতে আমরা আমাদের লক্ষ্য থেকে সরে আসব না।’
পাকিস্তানের নিরাপত্তা পরিস্থিতির অবনতির কারণে জাতিসংঘ দেশটির উত্তর-পশ্চিমাঞ্চল থেকে সংস্থার কর্মীদের সরিয়ে নিতে শুরু করেছে। জাতিসংঘের মুখপাত্র ইশরাত রিজভি বলেন, তাঁদের দ্রুত অন্যত্র নিয়োগ করা হবে। এক বিবৃতিতে জাতিসংঘের মহাসচিব বান কি মুন পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলের জন্য ‘চার মাত্রার’ নিরাপত্তা সতর্কতা জারি করেছেন।

No comments

Powered by Blogger.