পরমাণু জ্বালানি চুক্তির পুনর্মূল্যায়ন চায় ইরান

চুক্তি সইয়ের আগে জাতিসংঘের সমর্থনপুষ্ট পরমাণু জ্বালানি প্রস্তাব পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছে ইরান। প্রযুক্তি ও অর্থনৈতিক ইস্যুতে আরও আলোচনা চায় তারা। ইরানের পররাষ্ট্রমন্ত্রী মনুশেহের মোত্তাকি গতকাল এ কথা বলেন।
সমঝোতা চুক্তিতে সই করার প্রশ্নে ইরান চাপের মুখে রয়েছে। প্রস্তাবটিতে বলা হয়েছে, ইরান সমৃদ্ধ করা হয়নি, এমন ইউরেনিয়াম রাশিয়ায় পাঠাবে। রাশিয়া ওই ইউরেনিয়াম আরও সমৃদ্ধ করবে এবং জ্বালানিতে রূপান্তর করবে। পরে তা ইরানে পাঠাবে। তেহরানের পরমাণু কর্মসূচি আন্তর্জাতিক পরমাণু জ্বালানি সংস্থা (আইএইএ) ওই প্রক্রিয়া পর্যবেক্ষণ করবে।
মালয়েশিয়া সফরকালে গতকাল মোত্তাকি সে দেশের রাজধানী কুয়ালালামপুরে সাংবাদিকদের বলেন, ‘আমরা ওই প্রস্তাব বিবেচনা করে দেখেছি। প্রযুক্তি ও অর্থনৈতিক ইস্যুতে আমাদের আরও কিছু বলার আছে। এ বিষয়ে আলোচনা দরকার।’ তিনি এও বলেন, ‘আমরা দুই দিন আগেই আমাদের দৃষ্টিভঙ্গি, পর্যবেক্ষণ ও বক্তব্য আইএইএকে জানিয়েছি। এ ব্যাপারে তিনি বিস্তারিত আর কিছু বলেননি।’ মোত্তাকি উন্নয়নশীল মুসলিম দেশগুলোর এক সম্মেলনে যোগ দিতে মালয়েশিয়া সফর করছেন। তিনি বলেন, ইরান শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচি অব্যাহত রাখবে।

No comments

Powered by Blogger.