উতসেয়ার জন্য অপেক্ষা

আজ ম্যাচে জিম্বাবুয়ে কী করবে কে জানে, তবে কাল অনুশীলনে অনেকটাই ব্যতিক্রম দেখাল তাদের। ব্যতিক্রম মানে নিজেদের তুলনাতেই। ঢাকায় যে মার্ক ভারমিউলেনকে হেসে-খেলে-বসে থেকে সময় কাটাতে দেখা গেছে, চট্টগ্রাম বিভাগীয় স্টেডিয়ামের নেটে কাল সেই তিনিই দারুণ ব্যস্ত। উল্টোদিকে ভারমিউলেনের চেয়ারটাই যেন নিলেন টাটেন্ডা টাইবু! নেট প্র্যাকটিসের সময়টা তিনি কাটালেন ছাতার নিচে বসে।
উরুর মাংসপেশিতে টান পড়ায় দ্বিতীয় ম্যাচের পর থেকেই মাঠের বাইরে টাইবু। আর ভারমিউলেন কুঁচকির ইনজুরিটা বয়ে এনেছেন কেনিয়ার বিপক্ষে সিরিজ থেকে। কাল অনুশীলনের বিপরীতধর্মী ছবি দেখে মনে হলো চট্টগ্রামে আজ সিরিজের চতুর্থ ওয়ানডেতে খেলতে পারেন ভারমিউলেন, আর টাইবু হয়তো বসেই থাকবেন। তবে বাংলাদেশের বাঁহাতি ব্যাটসম্যানদের কথা চিন্তা করে জিম্বাবুয়ের অপেক্ষাটা এই দুজনের কারও জন্যই নয়। তারা অপেক্ষায় অধিনায়ক প্রসপার উতসেয়ার সুস্থ হয়ে ওঠার। তাঁর অফ স্পিনের অভাবটা যে বড় অনুভূত হচ্ছে!
মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সিরিজের প্রথম ওয়ানডেতে অ্যাঙ্কেলের ইনজুরিতে পড়েন উতসেয়া। পরের দুই ম্যাচ বাইরে বসে থাকতে হলো সে কারণেই। কাল বিকেলে অনুশীলনে নামার আগে সহ-অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা আরেকবার বললেন উতসেয়ার জন্য অপেক্ষার কথা, ‘অনুশীলন থেকে ফিরে উতসেয়াকে নিয়ে জিমে যাবে ফিজিও। জিমে অনুশীলনের পরই বোঝা যাবে ম্যাচে ফিরতে কতটা ফিট সে।’ আজকের ম্যাচে জিম্বাবুয়ের প্রথম একাদশ চূড়ান্ত হওয়াটাও নির্ভর করছিল সেটার ওপরই।
এই সিরিজে জিম্বাবুয়ের লড়াই যতটা না বাংলাদেশের বিপক্ষে, তার চেয়ে বেশি বাংলাদেশের বাঁহাতিদের বিপক্ষে। বল হাতে কখনো আবদুর রাজ্জাক, কখনো সাকিব আল হাসান বা এনামুল হক জুনিয়র দাঁড়িয়ে পড়ছেন তাঁদের সামনে। ব্যাট হাতে আতঙ্কের কারণ হয়ে উঠছেন সাকিবের সঙ্গে তামিম ইকবালও। মাসাকাদজা অবশ্য বোলারদের কথা বললেন না। জানালেন, আজ সিরিজের চতুর্থ ম্যাচে তাঁদের বিশেষ পরিকল্পনা বাংলাদেশের বাঁহাতি ব্যাটসম্যানদের নিয়ে। তবে সেই পরিকল্পনা আলোর মুখ দেখবে কি না, সেটা নির্ভর করছে উতসেয়ার ফেরার ওপর, ‘বাংলাদেশের বাঁহাতি ব্যাটসম্যানদের সামলাতে আমরা এ ম্যাচে অফ স্পিনারদের দিয়ে আরও বেশি চেষ্টা করব। উতসেয়া ফিরলে হয়তো এর একটা সমাধান হবে।’
চট্টগ্রামে জিম্বাবুয়ে এর আগে তিনটা ওয়ানডে খেললেও তার সবই ছিল এম এ আজিজ স্টেডিয়ামে। চট্টগ্রাম বিভাগীয় স্টেডিয়ামে আজই প্রথম খেলছে তারা। তামিম ইকবালের হোমগ্রাউন্ডে হাসি ফিরে পেতে এখন উতসেয়ার দিকেই তাকিয়ে জিম্বাবুয়ে।

No comments

Powered by Blogger.