যুক্তরাষ্ট্রে রিপাবলিকান পার্টিতে আদর্শিক সংঘাত

নিউইয়র্কে কংগ্রেসের একটি আসনের আগাম নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী নিজের প্রার্থিতা প্রত্যাহার করে প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেটিক পার্টির প্রার্থীকে সমর্থন দেওয়ায় রিপাবলিকান পার্টির অভ্যন্তরে তোলপাড় শুরু হয়েছে। শুরু হয়েছে দলে আদর্শিক সংঘাত।
গত শনিবার প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে যাওয়ার ঘোষণা দেন রিপাবলিকান প্রার্থী ডেডে স্কোজ্জাফাভা। আজ ৩ নভেম্বর নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনী জরিপে তৃতীয় স্থানে ছিলেন ডেডে স্কোজ্জাফাভা। তিনি শুধু ডেমোক্র্যাট দলীয় প্রার্থীর পেছনেই ছিলেন না। ছোট একটি রাজনৈতিক দলের একজন ডানপন্থী প্রার্থীও জরিপে তাঁর চেয়ে এগিয়ে ছিলেন।
প্রার্থিতা প্রত্যাহার করে রক্ষণশীল প্রতিদ্বন্দ্বী ডগ হফম্যানকে সমর্থন না দিয়ে ডেমোক্র্যাট প্রার্থী বিল ওয়েনসকে সমর্থন দেন ডেডে স্কোজ্জাফাভা।
এ নির্বাচনের ফলাফল ক্ষমতার ভারসাম্যে কোনো প্রভাব ফেলবে না। প্রেসিডেন্ট বারাক ওবামার ডেমোক্র্যাট পার্টি কংগ্রেসের নিয়ন্ত্রণে রয়েছে।
রিপাবলিকান দলের সাবেক ভাইস-প্রেসিডেন্ট প্রার্থী সারাহ পেলিনসহ বেশ কয়েকজন জ্যেষ্ঠ ডানপন্থী রিপাবলিকান সদস্য উদারপন্থী ডেডে স্কোজ্জাফাভার পরিবর্তে ডগ হফম্যানকে সমর্থন দেওয়ায় দলের অভ্যন্তরে আদর্শিক সংঘাত শুরু হয়ে যায়।
ডেডে স্কোজ্জাফাভা প্রার্থিতা প্রত্যাহার করে ডেমোক্র্যাট প্রার্থী বিল ওয়েনসকে সমর্থন দেওয়ার পর এ সংঘাত আরও তীব্র হয়েছে। শুধু প্রার্থিতা প্রত্যাহার করেই ক্ষান্ত হননি স্কোজ্জাফাভা, ওয়েনসকে সমর্থন দেওয়ার জন্যও সবার প্রতি আহ্বান জানান তিনি। ওয়েনসকে পূর্বসূরি রিপাবলিকান কংগ্রেসম্যানের যোগ্য উত্তরসূরি হিসেবে বর্ণনা করেন ডেডে স্কোজ্জাফাভা। ডেমোক্র্যাট প্রার্থী বিল ওয়েসন বলেন, ডেডে স্কোজ্জাফাভার এ সিদ্ধান্তে তিনি সম্মানিত বোধ করছেন। তবে অপর প্রতিদ্বন্দ্বী প্রার্থী ডগ হফম্যান বলেন, রক্ষণশীল প্রার্থীকে সমর্থন না দিয়ে ডেমোক্র্যাট প্রার্থীকে সমর্থন দেওয়ার মাধ্যমে রিপাবলিকান পার্টির সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন ডেডে স্কোজ্জাফাভা।

No comments

Powered by Blogger.