হামিদ কারজাইকে বিজয়ী ঘোষণা -আফগানিস্তানে প্রেসিডেন্ট নির্বাচন

আফগানিস্তানে হামিদ কারজাইকে প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী ঘোষণা করেছে সে দেশের নির্বাচন কমিশন। গতকাল সোমবার দেশটির নিরপেক্ষ নির্বাচন কমিশনের (আইইসি) চেয়ারম্যান আজিজুল্লাহ লুদিন বলেন, ‘আমরা হামিদ কারজাইকেই আফগানিস্তানের নির্বাচিত প্রেসিডেন্ট ঘোষণা করছি।’ রাজধানী কাবুলে এক সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন। আগামী ৭ নভেম্বর দ্বিতীয় দফার ভোট গ্রহণের আগেই এই ঘোষণা দেওয়া হলো। এর আগে গত রোববার কারজাইর একমাত্র প্রতিদ্বন্দ্বী আবদুল্লাহ আবদুল্লাহ নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন।
লুদিন আরও বলেন, গত ২০ আগস্ট অনুষ্ঠিত প্রথম দফা ভোটে হামিদ কারজাই সবচেয়ে বেশি ভোট পেয়েছিলেন। দ্বিতীয় দফা নির্বাচনের আগে তাঁর একমাত্র প্রতিদ্বন্দ্বী সরে দাঁড়ানোর পর কারজাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় এ জয় লাভ করলেন। লুদিন বলেন, ‘দেশের সংবিধান মেনে নির্বাচনী আইন অনুযায়ী জনগণের বৃহত্ স্বার্থেই আমরা হামিদ কারজাইকে নির্বাচিত প্রেসিডেন্ট ঘোষণা করছি।’ কমিশনের এ ঘোষণার মধ্য দিয়ে কারজাই দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হলেন।
নির্বাচন কমিশনের চেয়ারম্যান আরও বলেন, ‘আইইসির এই সিদ্ধান্তের মধ্য দিয়ে দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে অনিশ্চয়তা দূর হলো। ভোট গ্রহণ করতে নিরাপত্তার পেছনে আমাদের বিপুল অর্থ ব্যয় করতে হয়। কমিশনের এই সিদ্ধান্তের ফলে দেশটির বিপুল অর্থও বেঁচে গেল। আমরা আশা করি, রাজনৈতিক স্থিতিশীলতা ফিরে আসবে।’
কমিশনের এ ঘোষণার মাত্র এক দিন আগে রোববার আবদুল্লাহ ঘোষণা দেন, তিনি ৭ নভেম্বর অনুষ্ঠেয় দ্বিতীয় দফা নির্বাচনে অংশ নেবেন না।
ওই দিন নাম প্রত্যাহার করে নেওয়ার পর আবদুল্লাহ আবদুল্লাহ বিবিসিকে জানান, ‘দেশের মঙ্গলের স্বার্থেই আমি নির্বাচন থেকে নাম প্রত্যাহার করে নিয়েছি।’ তিনি আরও বলেন, নির্বাচনকে অর্থবহ করার জন্য তাঁর দাবিগুলো মেনে না নেওয়ায় তিনি নির্বাচন থেকে নাম প্রত্যাহার করে নিচ্ছেন। তবে তিনি দ্বিতীয় দফা নির্বাচন প্রতিহত করার কোনো ডাক তাঁর সমর্থকদের প্রতি দেননি।
জাতিসংঘ মহাসচিব আফগানিস্তানে
প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের সঙ্গে আলোচনার উদ্দেশ্যে গতকাল কাবুলে গিয়ে পৌঁছেছেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন। জাতিসংঘের এক বিবৃতিতে এ কথা জানানো হয়।
আফগানিস্তানে জাতিসংঘের অতিথি ভবনে প্রাণঘাতী হামলার বিষয়টি উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, গত সপ্তাহের হূদয়বিদারক ঘটনার পর জাতিসংঘ কর্মীদের প্রতি সংহতি প্রকাশ করতেই আফগানিস্তান গেছেন বান কি মুন।
আইইসির গতকালের ঘোষণার আগে এক সংবাদ সম্মেলনে বান কি মুন বলেন, ‘কমিশন নির্বাচনের ব্যাপারে যে সিদ্ধান্ত নেবে আমরা তা শ্রদ্ধার সঙ্গে সমর্থন করব।’
দেশের উদ্ভূত পরিস্থিতি নিয়ে হামিদ কারজাই ও আবদুল্লাহ আবদুল্লাহর সঙ্গে বান কি মুনের গতকাল সোমবারই বৈঠক করার কথা ছিল।

No comments

Powered by Blogger.