আমাকে জোর করে হামলায় পাঠানো হয়েছিল

‘আমার বাবা আর বড় ভাই আমাকে জোর করে আত্মঘাতী হামলা করতে পাঠিয়েছিলেন।’ বার্তাসংস্থা বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা জানিয়েছে দশ বছরের আফগান শিশু স্পোজমাই। সোমবার আফগানিস্তানের হেলমান্দ প্রদেশে এক পুলিশ ছাউনিতে আÍঘাতী হামলা চালাতে গিয়ে ধরা পড়েছে এই বাচ্চা মেয়েটি। হামলার পূর্ব মুহূর্তে এক সেনা সদস্য ‘সুইসাইড ভেস্ট’সহ (আÍঘাতী কটি) তাকে হাতেনাতে পাকড়াও করে।
এরপর তাকে প্রদেশের রাজধানী লস্করঘাতে নিয়ে যাওয়া হয়। এ ঘটনা আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে ঝড় তুলেছে। সম্প্রতি বিবিসিতে স্পোজমাইয়ের একটি সাক্ষাৎকার প্রচারিত হয়েছে। সেখানে সে হামলার বিষয়ে নিয়ে বিস্তারিত জানিয়েছে। তার অভিযোগ, বাবা আর বড় ভাইয়ের চাপের মুখে সে এ হামলায় রাজি হয়েছিল। তারা ওকে মেরেধরে আÍঘাতী কটি পড়িয়ে দেন। স্পোজমাই বিবিসিকে জানায়, তাদের নির্দেশ পালন করতেই সে হামলা করতে এসেছিল। পুলিশের কাছে ধরা পড়ার পর এখন আর বাড়ি ফিরতে চাইছে না স্পোজমাই।
ইতিমধ্যে সে প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের কাছে নিজের জন্য একটি নিরাপদ আশ্রয়ের ব্যবস্থা করে দেয়ার আবেদন জানিয়েছে। এ সম্পর্কে প্রেসিডেন্টের এক মুখপাত্র বিবিসিকে জানান, মেয়েটির গোত্রের প্রবীণ ব্যক্তিরা তার নিরাপত্তার নিশ্চয়তা দিলেই কেবল তাকে স্বজনদের কাছে পাঠানো হবে। ধারণা করা হচ্ছে স্পোজমাই এক প্রসিদ্ধ তালেবান নেতার ছোট বোন। সেই ভাই তাকে আত্মঘাতী হামলায় উৎসাহ জুগিয়েছিল। বিবিসির নিউজ ডে নামক অনুষ্ঠানে স্পোজমাই বলে, সে হামলায় ভয় পাচ্ছিল। কিন্তু তার ভাই তাকে বলে, তার একমাত্র লক্ষ্য হল মৃত্যু। এদিকে ধরা পড়ার পর তার বাবা তাকে বাড়ি ফিরে যেতে বলেন। কিন্তু স্পোজমাই তার বাবাকে সরাসরি না করে দিয়েছে। সে বলেছে, ‘আপনার কাছে যাওয়ার চেয়ে বরং মৃত্যুকে বেছে নেব।’ তার ধারণা, বাড়িতে ফিরলে আবারও তাকে হামলা করতে পাঠানো হবে। সে বলে, ‘বাড়ি ফিরলে আবার একই ঘটনা ঘটবে। ওরা আবার আমাকে জোর করে হামলা করতে পাঠাবে।’
সে তার পরিবারের বিরুদ্ধে তাকে লেখাপড়া করতে দেয়নি বলেও অভিযোগ করেছে। সে বলে, ‘আমি বাড়িতে সব কাজ করতাম। রান্না করতাম, ঘরবাড়ি পরিষ্কার করতাম। তারপরও ওরা আমার সঙ্গে খারাপ ব্যবহার করত। এমন আচরণ করত যেন আমি ওদের কেনা বাঁদি।’ গত সপ্তাহে সে প্রেসিডেন্টের কাছে নিজের জন্য একটি নিরাপদ বাড়ির ব্যবস্থা করে দেয়ার আবেদন করেছে। এ সম্পর্কে তার স্পষ্ট ঘোষণা, ‘আমি আর বাড়ি ফিরে যাব না। আল্লাহ আমাকে আÍঘাতী বোমারু হওয়ার জন্য পাঠায়নি।’ তালেবান গোষ্ঠীর এ কর্মকাণ্ডের বিরুদ্ধে কঠোর ভাষায় নিন্দা জানিয়েছেন প্রেসিডেন্ট কারজাই। তবে তারা এ ধরনের কাজে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে।

No comments

Powered by Blogger.