অবরোধের নবম দিনেও সংঘর্ষ-আগুন, নিহত ৭

ধানমণ্ডি এলাকায় গাড়িতে আগুন
২০ দলের ডাকা অনির্দিষ্টকালের অবরোধের ৯ম দিনে প্রাণ হারিয়েছেন ৭ জন। এর মধ্যে গতকাল রংপুরে বাসে পেট্রলবোমা নিক্ষেপে অগ্নিদগ্ধ হয়ে মারা গেছে শিশুসহ ৫ জন। মঙ্গলবার মধ্যরাতে দুর্বৃত্তদের ছোড়া ওই পেট্র্রলবোমায় দগ্ধ হয়েছেন আরও ৩০ জন। সেনবাগে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন এক যুবলীগ নেতা। মঙ্গলবার মারধরের শিকার হয়ে আহত হয়েছিলেন তিনি। চট্টগ্রামে অবরোধ চলাকালে শিবিরের এক কর্মীর মৃত্যু হয়েছে। এছাড়া প্রতিদিনের মতোই গতকালও বিভিন্ন জায়গায় পুলিশের গুলিতে আহত হয়েছেন ২০ দলের বেশ কয়েকজন নেতাকর্মী। রাস্তা কেটে যোগাযোগ বিছিন্ন করা হয়েছে বেশ কয়েক জায়গায়। অগ্নিসংযোগ, ভাঙচুর এবং সহিংসতার ঘটনা ছিল দেশজুড়েই। এর মধ্যেই অবরোধ ও হরতালের সমর্থনে বিক্ষোভ-মিছিল হয়েছে। কোথাও কোথাও পাল্টা কর্মসূচিও পালন করেছে সরকার সমর্থকরা। গতকাল রাজধানীতে ৭টি গাড়িতে অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা। ফেনীতে অন্তত ১০টি গাড়িতে ভাঙচুর চালিয়ে অগ্নিসংযোগ করা হয়েছে। এছাড়া নোয়াখালী, লক্ষ্মীপুর চাঁপাই নবাবগঞ্জ, সিলেট, নেত্রকোনা, সীতাকুন্ডুসহ দেশের বিভিন্ন স্থানে অন্তত ৫০টি গাড়ি ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়েছে। এদিনেও মামলা হয়েছে বেশ কয়েকটি। বিক্ষিপ্ত ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে অনেক এলাকায়।
মামলা ও গণগ্রেপ্তার
২০ দলীয় জোটের চলমান অবরোধ ও বিভিন্ন জেলায় হরতালকে কেন্দ্র করে সংঘটিত নাশকতার অভিযোগে নারায়ণগঞ্জের রূপগঞ্জ, নড়াইলসহ দেশের বিভিন্ন জায়গায় ২০ দলীয় নেতাকর্মীদের বিরুদ্ধেসহ একাধিক মামলা করেছে পুলিশ। এছাড়া মঙ্গলবার রাত থেকে গতকাল সন্ধ্যা পর্যন্ত মাগুরা জেলা যুবদলের সাবেক আহ্বায়ক ওয়াশিকুর রহমান কল্লোল ও ছাত্রদলের সভাপতি কবির হোসেন, সিলেট জেলা ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক এখলাছুর রহমান মুন্না ও সদর উপজেলা ছাত্রদল নেতা জিয়াউল হক জিয়া, ঝিনাইদহ জেলা বিএনপির যুব বিষয়ক সম্পাদক এনামুল হক মুকুল, ছাত্রদলের কেসি কলেজ শাখার সভাপতি মনিরুজ্জামান মাসুম, জয়পুরহাট জেলা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান রিপনসহ সাতক্ষীরায় ৫১, কুমিল্লায় ৩০, নড়াইলে ২৮, ঝিনাইদহে ২৫, নোয়াখালীতে ২০, রংপুরে ১০, মৌলভীবাজারে ১৭, মেহেরপুরে ১৭, গাজীপুরে ১০, চাঁদপুরে ১২, রাজশাহীতে ১২, সিলেটে ৭, সিরাজগঞ্জে ৭, মাগুরায় ৫ জনসহ সারা দেশে ২০ দলীয় জোটের তিনশতাধিক নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে। এদিকে খালেদা জিয়াকে অবরুদ্ধ করে রাখা, চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমানের ওপর গুলিবর্ষণ ও বিএনপি নির্বাহী সদস্য বেলাল আহমেদকে গ্রেপ্তারের প্রতিবাদে ফেনীর ছাগলনাইয়া উপজেলায় ১৭ই জানুয়ারি শনিবার সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে উপজেলা ২০ দলীয় জোট।
রংপুরে পেট্রল বোমায় নিহতের ঘটনায় বিএনপির নিন্দা
এদিকে রংপুরের মিঠাপুকুরে যাত্রীবাহী বাসে দুর্বৃত্তদের পেট্রল বোমা নিক্ষেপে শিশুসহ চারজন নিহত ও ১২ জন আহত হওয়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন বিএনপির দপ্তরের দায়িত্বপ্রাপ্ত যুগ্ম মহাসচিব রিজভী আহমেদ। সেই সঙ্গে তিনি এমন ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। গতরাতে দেয়া এক বিবৃতিতে তিনি বলেন, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক প্রতিমন্ত্রী রিয়াজ রহমানের ওপর যারা আঘাত করেছে তারাই রংপুরের মিঠাপুকুরে যাত্রীবাহী বাসে পেট্রল বোমা ছুড়ে ৪ জন যাত্রীকে হত্যা ও ১২ জনকে আহত করেছে। রিজভী আহমেদ বলেন, জনগণকে বিভ্রান্ত করতেই ২০  দলের ডাকা চলমান শান্তিপূর্ণ অবরোধ কর্মসূচিতে সরকারি এজেন্ট দিয়ে যানবাহনে নাশকতা চালিয়ে বিরোধী দলের ওপর দোষ চাপানোর সেই পুরনো খেলায় মেতে উঠেছে বর্তমান অবৈধ সরকার। রংপুরের মিঠাপুকুরে যাত্রীবাহী বাসে পেট্রলবোমা মেরে মানুষ হত্যার ঘটনা বর্তমান আওয়ামী সরকারের ধারাবাহিক ও পুরনো নোংরা অপকর্মেরই যোগসূত্র। এ ধরনের নাশকতামূলক কর্মকা-ের নিন্দা জানানোর ভাষা আমাদের জানা নেই। তিনি বলেন, নিহতদের আত্মার মাগফিরাত কামনা, শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা এবং হামলাকারীদের গ্রেপ্তারও শাস্তির জোর দাবি জানান। আহতদের আশু সুস্থতা কামনা করেন।
রাজধানীতে ৭ গাড়িতে আগুন, ককটেল বিস্ফোরণ আহত ২: রাজধানীর পৃথক স্থানে সাতটি গাড়িতে অগ্নিসংযোগ করেছে দৃর্বৃত্তরা। এছাড়া বেশ কয়েক জায়গায় ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছেন দুই পথচারী। তাদের ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। সূত্র জানায়, গতকাল দুপুর ১টায় গুলিস্তান হকি  স্টেডিয়াম এলাকায় বন্ধন পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। প্রায় একই সময়ে ধানম-ির ২৭ নম্বর সড়কে একটি প্রাইভেট কারে আগুন দেয় দুর্বৃত্তরা। এদিকে, গতকাল সন্ধ্যা সাড়ে সোয়া ৬টায় ইডেন কলেজের সামনে একটি যাত্রীবাহী বাসে আগুন দেয়া হয়। এতে ওই বাসটি সম্পূর্ণ পুড়ে যায়। গতকাল সন্ধ্যা সাড়ে ৬টায় আজিমপুরের নিউ পরিবহন নামে একটি বাসে আগুন দেয় দৃর্বৃত্তরা। সোয়া ১টায় মোহাম্মদপুর ফায়ার সার্ভিসের পাশের রাস্তায় একটি নোয়া গাড়িতে আগুন দেয়া হয়। সন্ধ্যা সাড়ে ৬টায় আগুন দেয়া হয় ডেমরার সাইনবোর্ড এলাকায় একটি বাসে। মঙ্গলবার রাত সাড়ে ৩টায় অগ্নিসংযোগের ঘটনা ঘটে খিলগাঁওয়ের বিশ্বরোড এলাকায় একটি বাসে। এদিকে, সন্ধ্যা সাড়ে ৬টায় বঙ্গবাজার মোড়ে দুর্বৃত্তরা তিনটি ককটেলের বিস্ফোরণ ঘটায়। এতে অভি নামে এক কলেজছাত্র এবং জীবন নামে এক যুবক আহত হন। গুরুতর আহত অবস্থায় পথচারীরা তাদের উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করেন।
ফেনী প্রতিনিধি জানান, সোনাগাজীতে অবরোধে পিকেটারদের হামলায় আহত বেলাল হোসেন (৩৫) নামে এক যুবলীগ নেতার মৃত্যু হয়েছে। তবে ফেনী-৩ আসনের স্বতন্ত্র সাংসদ ও আওয়ামী লীগ নেতা রহিম উল্যা জানান, অভ্যন্তরীণ বিরোধের জের ধরে নিজ দলের প্রতিপক্ষরা তাকে পিটিয়ে হত্যা করেছে। গতকাল ভোরে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। নিহত বেলাল হোসেন সুজাপুর গ্রামের জেবল হক’র ছেলে ও সোনাগাজী সদর ইউনিয়নের ৫নং ওয়ার্ড যুবলীগের সাংগঠনিক সম্পাদক। উপজেলা আওয়ামী লীগের সহ-সাধারণ সম্পাদক ও আমিরাবাদ ইউনিয়নের চেয়ারম্যান জহিরুল আলম জহির জানান, মঙ্গলবার রাতে সোনাগাজী উপজেলার সদর ইউনিয়নের সুজাপুর গ্রামের স্ক্রেপ ব্যবসায়ী যুবলীগ নেতা বেলাল হোসেন, মোবারক হোসেনসহ ৪ জন বাজার থেকে বাড়ি ফিরছিলেন। এ সময় অবরোধকারীরা তাদের ধাওয়া করে। পিকেটাররা একপর্যায়ে স্ক্রেপ ব্যবসায়ী বেলাল হোসেন ও মোবারক হোসেনকে পিটিয়ে আহত করে। আহত অবস্থায় তাদের উদ্ধার করে সোনাগাজী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। পরে অবস্থার অবনতি হওয়ায় বেলাল হোসেনকে রাতেই চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে নিলে গতকাল ভোরে তার মৃত্যু হয়। এ ঘটনায় অপর আহত মোবারক হোসেন ফেনী সদর হাসপাতালে চিকিৎসাধীন। অন্যদিকে ফেনী-৩ আসনের স্বতন্ত্র সাংসদ ও আওয়ামী লীগ নেতা রহিম উল্যা জানান, অভ্যন্তরীণ বিরোধের জের ধরে যুবলীগ নেতা বেলাল হোসেনকে পিটিয়ে হত্যা করেছে নিজ দলের প্রতিপক্ষরা। তিনি বেলাল হত্যার সঙ্গে জড়িতদের গ্রেপ্তারের দাবি জানান। এদিকে মঙ্গলবার অবরোধে ফেনী-নোয়াখালী সড়কের সিলোনিয়ায় গাছ কেটে সড়ক অবরোধ করে দুর্বৃত্তরা। এ সময় তারা ১০টি গাড়ি ভাঙচুর করলে পিকেটারদের ধাওয়ায় নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাক খাদে পড়ে যায়। অবরোধ সমর্থনে শহরে একটি মোটরসাইকেলে আগুন দিয়েছে পিকেটাররা। এদিকে বুধবার রাত ৯টায় সোনাগাজী সদর ইউনিয়ন যুবদলের সভাপতি হোসেন আহম্মদ জুয়েলের বাড়িতে আগুন দিয়েছেন দুর্বৃত্তরা। যুবলীগ নেতা বেলাল হোসেন নিহতের জের ধরে এ ঘটনা ঘটেছে।  পুলিশ নাশকতার অভিযোগে জেলার বিভিন্ন স্থান থেকে নয়জনকে আটক করেছে। এ ছাড়া ওই দিন রাতে শহরের শহীদ শহীদুল্লাহ কায়সার সড়কের পুরনো পুলিশ কোয়ার্টার মোড়ে একটি মোটরসাইকেলে আগুন দেয় পিকেটাররা।
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম থেকে জানান, চট্টগ্রামে অবরোধ চলাকালে শিবিরের এক কর্মীর মৃত্যু হয়েছে। বুধবার সকালে লোহাগাড়ার চুনতি এলাকায় সংঘর্ষ চলাকালে তার মৃত্যু হয়। পিকেটিং করতে গিয়ে পুলিশের ধাওয়ায় গাড়িচাপা পড়ে তিনি মারা যান বলে স্থানীয় সূত্র জানিয়েছে। নিহত শিবিরকর্মীর নাম জুবায়ের হোসেন (২২)। তার বাড়ি চুনতি ইউনিয়নের মিরখীল। অতিরিক্ত রক্ষক্ষরণে জোবায়ের মৃত্যুবরণ করেন বলে জানান পুলিশ। প্রত্যক্ষদর্শীরা জানান, গতকাল সকাল সাড়ে ৬টায় একটি পণ্যবাহী চলন্ত ট্রাকে আগুন দিতে গেলে জোবায়েরকে ধাওয়া দেয় পুলিশ সদস্যরা। স্থানীয় কক্সবাজার মহাসড়কের চুনতি এলাকায় এই সময় তার সঙ্গে আরও ছিলেন ৫ জন। সবাইকে লক্ষ্য করে পুলিশ ফাঁকা গুলি ছুড়লে জোবায়েরসহ অন্যরা দৌড় দেন। এতে বিপরীত থেকে আসা একটি বড় বাসে চাপা পড়েন তিনি। এতে ঘটনাস্থলেই তার শরীরের বিভিন্ন অংশ থেঁতলে যায়। পরে তাকে স্থানীয় হাসপাতালে ভর্তি করানো হয়। কিন্তু পথেই তার মৃত্যু হয় বলে জানান কর্তব্যরত চিকিৎসক। এই বিষয়ে জানতে চাইলে সাতকানিয়া সার্কেলের সহকারী পুলিশ সুপার একেএম এমরান ভূঁইয়া বলেন, ছেলেটিকে নিয়ে দিনভর উত্তেজনা সৃষ্টি হয়। সকালের দিকে সে বাসচাপায় মারা যায়। এই সময় সে গাড়িতে আগুন ধরিয়ে দিতে গেলে বিপরীত থেকে আসা একটি বাস তাকে চাপা দেয়। তবে পুলিশের এই বক্তব্য অস্বীকার করে নগর জামায়াতের এক নেতা জানান, জোবায়েরসহ শিবিরের ১০-১২ জন নেতা-কর্মী মিছিল করার উদ্দেশ্যে চুনতি এলাকায় বের হয়। এই সময় পুলিশ ধাওয়া করলে সে গাড়ির নিচে পড়ে মারা যায়।
সিলেট অফিস জানায়, জাতীয়তাবাদী ছাত্রদল ও ছাত্রশিবিরের ডাকে গতকাল সিলেটে সকাল-সন্ধ্যা হরতাল পালিত হয়েছে। নগরীতে বিক্ষিপ্ত কয়েকটি অটোরিকশা ভাঙচুর ও অগ্নিসংযোগ ছাড়া শান্তিপূর্ণ হরতাল পালিত হয়। হরতাল চলাকালে নগরীতে কিছু রিকশা, অটোরিকশা চলাচল করলেও অধিকাংশ ছিল যাত্রীশূন্য। নগরী থেকে দূরপাল্লার কোন বাস-ট্রাক ছেড়ে যায়নি এবং আসেও নি। ব্যাংক-বীমার প্রধান ফটকে ছিল তালা। তবে কড়া পুলিশি প্রহরায় ব্যাংকের পরিবহন চলাচল করায় লেনদেনে কোন সমস্যা হয়নি। সকাল সাড়ে ৮টায় নগরীর বন্দরবাজারে পুলিশকে লক্ষ্য করে অন্তত ৩টি ককটেলের বিস্ফোরণ ঘটায় ছাত্রদল কর্মীরা। সকাল ৯টার দিকে চৌকিদিখি এলাকায় শিবির নেতাকর্মীরা হরতালের সমর্থনে একটি ঝটিকা মিছিল বের করে। এ সময় মিছিলকারীরা দুটি সিএনজি-অটোরিকশা ভাঙচুর করে। সকাল ১০টায় নগরীর তালতলা এলাকায় মিছিল থেকে একটি সিএনজি অটোরিকশায় আগুন দেয় শিবিরের পিকেটাররা। বেলা সাড়ে ১১টায় নগরীর দর্শনদেউড়ী এলাকায় দু’টি সিএনজি অটোরিকা ও ১টি ব্যাটারিচালিত টমটম ভাঙচুর করে শিবির। প্রসঙ্গত, মঙ্গলবার আদালতপাড়া থেকে সিলেট মহানগর জামায়াতের আমীর অ্যাডভোকেট এহসানুল মাহবুব জুবায়েরকে ও এর আগে সিলেট মহানগর বিএনপির সদস্য সচিব বদরুজ্জামান সেলিমকে গ্রেপ্তারের প্রতিবাদে গতকাল সিলেট জেলা ও মহানগর ছাত্রদল জেলায় এবং ছাত্রশিবির সিলেট মহানগরীতে সকাল-সন্ধ্যা হরতাল আহ্বান করে।
স্টাফ রিপোর্টার, বগুড়া থেকে জানান, বগুড়ায় চোরাগোপ্তা হামলা হয়েছে। হামলাকারীরা সড়ক মহাসড়কের পাশে লুকিয়ে থেকে ট্রাকে পেট্রোল বোমা নিক্ষেপ, অগ্নিসংযোগ ও ভাঙচুর করছে। মঙ্গলবার রাতে বগুড়া-রংপুর মহাসড়কের গোকুল এলাকায় সবুজ নার্সারির সামনে একটি বস্তাবোঝাই ট্রাকে পেট্রোল বোমা নিক্ষেপ করলে ট্রাকটিতে আগুন ধরে যায়। পরে ফায়ার সার্ভিসের লোকজন এসে আগুন নিয়ে ফেলে। বগুড়ার শাজাহানপুর উপজেলার বিহিগ্রাম ও বগুড়া-নওগাঁ সড়কের সদর এবং কাহালু সীমানায় ২টি ট্রাক ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়। এদিকে সড়ক মহাসড়কের বিভিন্ন স্থানে বেশ কিছু যানবাহন ভাঙচুর করা হয়। এছাড়া বগুড়া শহরের ইয়াকুবিয়া স্কুলের মোড়ে এসএ পরিবহন ও এসএ টিভি অফিস ভবনে ককটেল হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। বুধবার বেলা সাড়ে ১১টায় একদল দুর্বৃত্তরা মোটরসাইকেল নিয়ে এসে অফিস লক্ষ্য করে ৪-৫টি ককটেল নিক্ষেপ করে। ককটেলে ভবনের দ্বিতীয় তলার জানালা ও বেলকুনির কাচ ভেঙে যায়। তাৎক্ষণিকভাবে পুলিশ সেখানে হাজির হয়ে কয়েক রাউন্ড শর্ট গানের গুলি ছোড়ে। পরে পুলিশ ভবনের দ্বিতীয়তলা থেকে একটি অবিস্ফোরিত ককটেল উদ্ধার করে।
স্টাফ রিপোর্টার, রাজশাহী থেকে জানান, রাজশাহীতে ২০ দলীয় জোটের ডাকা অবরোধে বিক্ষিপ্ত সংঘর্ষের ঘটনা ঘটেছে। গতকাল বিকাল পৌনে ৫টার দিকে নগরীর সোনাদিঘী মোড়ে ছাত্রশিবিরের মিছিলে পুলিশ বাধা দিলে সংঘর্ষ বাধে। এ সময় অবরোধকারীদের লক্ষ্য করে পুলিশ টিয়ার শেল, রাবার বুলেট ও শর্টগানের গুলি ছুড়ে। জবাবে শিবিরকর্মীরা ২টি ককটেল বিস্ফোরণ ঘটায়। এর আগে মঙ্গলবার রাতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কাজলা এলাকায় খড়ভর্তি ভুটভুটিতে এবং চারঘাটে খড়ের ট্রাকে আগুন দেয় অবরোধকারীরা। জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ১০ জনকে আটক করা হয়েছে বলে জানিয়েছে পুুলিশ।
কুলিয়ারচর প্রতিনিধি জানান, সোমবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ভৈরব-কিশোরগঞ্জ মহাসড়কের উপজেলার ছয়সূতী বাসস্ট্যান্ড সংলগ্ন চারাকান্দা নামক স্থানে রাস্তায় টায়ার জ্বালিয়ে অবরোধ সৃষ্টি করে গাড়ি ভাঙচুরের ঘটনায় থানা যুবদলের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম আলী, ইউনিয়ন যুবদলের সভাপতি মঞ্জিল মিয়া, সাধারণ সম্পাদক জুয়েল মিয়াসহ ১৭ নেতাকর্মীকে আসামি করে কুলিয়ারচর থানায় একটি মামলা করা হয়। মামলার এজাহার নামীয় আসামি উপজেলার চারাকান্দা গ্রামের মুতি মিয়ার ছেলে আলম (২৫)কে পুলিশ গ্রেপ্তার করে বুধবার কোর্টে প্রেরণ করেছে।
দোহার (ঢাকা) প্রতিনিধি জানান, ঢাকার দোহার উপজেলা থেকে খলিলুর রহমান খলিল নামে এক যুবদল নেতাকে আটক করেছে দোহার থানা পুলিশ। তিনি দোহার উপজেলা যুবদলের সহ-সাংগঠনিক সম্পাদক। বুধবার দুপুরে উপজেলার মাহমুদপুর তার  নিজ বাড়ি থেকে তাকে আটক করে দোহার থানা পুলিশ।
স্টাফ রিপোর্টার, বরিশাল থেকে জানান, বরিশালের আগৈলঝাড়ায় মঙ্গলবার গভীর রাতে পেট্রোল ঢেলে বিআরটিসি’র একটি বাস পুড়িয়ে দিয়েছে অবরোধ সমর্থনকারীরা। এ ঘটনায় পুলিশ অভিযান চালিয়ে বাকাল গ্রামের উজ্জ্বল রাহাকে সন্দেহমূলক আটক করেছে। পুলিশ বাদী হয়ে আগৈলঝাড়া থানায় ২০/২৫ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও ২৫-৩০ জনকে অজ্ঞাতনামা আসামি করে মঙ্গলবার থানায় মামলা করেছে।
আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি জানান, বগুড়ার আদমদীঘি উপজেলা জামায়াতের  সেক্রেটারি গোলাম রব্বানী (৫০)কে মঙ্গলবার রাতে আদমদীঘি থানা পুলিশ গ্রেপ্তার করেছে। গ্রেপ্তারকৃত জামায়াত নেতা গোলাম রব্বানীকে আদালতে পাঠানো হয়েছে।
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ থেকে জানান, মুন্সীগঞ্জে ছাত্রদলের মিছিলে লাঠিচার্জ করেছে পুলিশ। এ সময় ছাত্রদল নেতা মো. মাসুদ রানা, মো. মহিউদ্দিন, আল-আমিন, যুবদল নেতা বুরজাহানসহ কমপক্ষে ১০ জন আহত হয়েছেন। এদিকে, মিছিল থেকে পুলিশ সদর উপজেলা ছাত্রদলের সভাপতি মো. মহসিনকে গ্রেপ্তার করেছে। এ সময় সেখানে একটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। গতকাল সন্ধ্যা সোয়া ৬টার দিকে শহরের জুবলী রোডের মেথরপট্টি সংলগ্ন খালইস্ট সড়কে এ ঘটনা ঘটে।
স্টাফ রিপোর্টার, পাবনা থেকে জানান, গতকাল সকাল সাড়ে ৭টার দিকে হরতালের সমর্থনে পাবনা-ঢাকা মহাসড়কের মহেন্দ্রপুর নামক স্থানে রাস্তায় পেট্রোল ঢেলে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করে শিবির নেতাকর্মীরা। গতকাল এ জেলা থেকে ৫৭ জনকে আটক করেছে পুলিশ। হরতালে শহরে অধিকাংশ দোকানপাট বন্ধ ছিল। কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে দূরপাল্লা ও জেলার অভ্যন্তরে ভারি যান চলাচল করেনি।
চাটখিল প্রতিনিধি জানান, নোয়াখালীর চাটখিল উপজেলা ছাত্রদলের সভাপতি ইউছুফ নবী বাবুকে গুলি করেছে পুলিশ। বাবু জানান, গতকাল দুপুরে তিনি উপজেলা বিএনপির অবরোধের পক্ষে মিছিল শেষ করে পৌরবাজারের বদলকোট রোডের দিকে যাচ্ছিলেন। এমন সময় পেছন দিক থেকে চাটখিল থানা পুলিশের উপপরিদর্শক ইমদাদ হোসেন চৌধুরী তাকে পেছন থেকে ডাক দিলে ওই এলাকা ত্যাগ করার সময় এমদাদ তাকে লক্ষ্য করে গুলি চালায়। এতে একটি রাবার বুলেট বাবুর গায়ের জ্যাকেট ছিঁড়ে শরীরে বিদ্ধ হয়। অন্যদিকে পুলিশ কর্মকর্তা ইমদাদ হোসেন চৌধুরী বাবুকে গুলি করার কথা অস্বীকার করে বলেন, তিনি ওই সময় ডিউটিতেই ছিলেন না। উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ভিপি পেয়ার আহম্মদ ছাত্রদল সভাপতি বাবুকে পুলিশ গুলি করেছে।
নেত্রকোনা প্রতিনিধি জানান, নেত্রকোনার কেন্দুয়া-চট্টগ্রাম সড়কে উপজেলার চিরাং ইউনিয়নের পাছার এলাকায় মঙ্গলবার সন্ধ্যা ৭টা থেকে ৯টার মধ্যে ৪টি নাইট কোচ ভাঙচুর করেছে দুর্বৃত্তরা। এ ঘটনায় জড়িত সন্দেহে আলী আশরাফ নামে এক বিএনপি কর্মীকে সান্দিকোনা এলাকা থেকে গ্রেপ্তার করেছে পুলিশ। 
সীতাকুণ্ড (চট্টগ্রাম) প্রতিনিধি জানান, সীতাকু-ে মঙ্গলবার রাতে একটি লরি ও একটি ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ওই দু’টি যানবাহন রাত ১২টায় ভাটিয়ারী এলাকায় পৌঁছলে দুর্বৃত্তরা দু’টি গাড়িতে আগুন ধরিয়ে দিয়ে পালিয়ে যায়।
লক্ষ্মীপুর প্রতিনিধি জানান, ভোরে লক্ষ্মীপুর-ঢাকা মহাসড়কের চন্দ্রগঞ্জের আন্ডারঘর এলাকায় মালবাহী একটি ট্রাক ও পিকআপে অগ্নিসংযোগ করেছে অবরোধকারীরা। একই সময় মুক্তিগঞ্জ, চরচামিতা, হাজিরপাড়া ৩টি ট্রাক ও দু’টি বাস ভাঙচুর করা হয়। রাতে বাগবাড়ী এলাকায় পিকেটারদের ধাওয়ায় মালবাহী পিকআপ খাদে পড়ে চালক দিদার হোসেন, হেলপার সজীবসহ তিনজন আহত হয়েছেন। লক্ষ্মীপুর সদর উপজেলা, রায়পুর, রামগতি, কমলনগর, রামগঞ্জ, চন্দ্রগঞ্জ থানাসহ জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বিএনপি, জামায়াত ও শিবিরের ২৫ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। গতকাল ভোরে জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।
শায়েস্তাগঞ্জ প্রতিনিধি জানান, হবিগঞ্জ সদর উপজেলার শায়েস্তগঞ্জ দেউন্দি রোডে দুর্বৃত্তদের ছোড়া ককটেলে চালক আহত হয়েছেন। মঙ্গলবার রাত ৯টায় এ ঘটনা ঘটে। ঢাকা থেকে সিলেটের জাফলংগামী ঢাকা ট্রাকটি বিকালে সিলেটের উদ্দেশে রওনা দেয়। রাত ৯টায় ট্রাকটি শায়েস্তাগঞ্জের দেউন্দি নামক স্থানে এসে পৌঁছলে একদল দুর্বৃত্ত ট্রাকটি লক্ষ্য করে ককটেল নিক্ষেপ করে।
চুয়াডাঙ্গা প্রতিনিধি: আজকের হরতালের সমর্থনে গতকাল সকাল সাড়ে ১১টায় চুয়াডাঙ্গায় জেলা বিএনপি শহরে মিছিল বের করলে পুলিশ তা ছত্রভঙ্গ করে দেয়। সেখান থেকে স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক আবদুল মান্নানসহ ৬ বিএনপি নেতাকর্মীকে আটক করে পুলিশ।
ঝিনাইদহ প্রতিনিধি জানান, ঝিনাইদহের বিভিন্ন উপজেলায় অভিযান চালিয়ে বিএনপি, ছাত্রদল, যুবদল, জামায়াত-শিবিরের ১০ নেতাকর্মীসহ ২৫ জনকে পুলিশ গ্রেপ্তার করেছে। মঙ্গলবার সন্ধ্যা থেকে গতকাল ভোর পর্যন্ত অভিযান চালিয়ে এদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতদের মধ্যে ঝিনাইদহ সদর থানায় ১২, শৈলকুপা থানায় ৩, মহেশপুর থানায় ৪, কালীগঞ্জে ২, কোটচাঁদপুরে ২ ও হরিণাকু-ু উপজেলায় দু’জন রয়েছেন।
শিবগঞ্জ (চাঁপাই নবাবগঞ্জ) প্রতিনিধি জানান, চাঁপাই নবাবগঞ্জের শিবগঞ্জে টানা অবরোধের নবম দিনে রাস্তা কেটে, গাছে গুঁড়ি ফেলে ব্যারিকেড দেয় অবরোধ সমর্থকরা। এ ছাড়া মঙ্গলবার দিবাগত রাত ১টায় একটি পিকআপে পেট্রল বোমা ছোড়ে আগুন দেয় অবরোধকারীরা। এ ছাড়া উপজেলা থেকে জামায়াত-শিবিরের একজনকে আটক করেছে পুলিশ।
স্টাফ রিপোর্টার, কিশোরগঞ্জ থেকে জানান, কিশোরগঞ্জে অবরোধে বাসে অগ্নিসংযোগের ঘটনায় মো. হারুন (৪৫) নামে এক ওয়ার্ড বিএনপি নেতাকে গ্রেপ্তার করেছে পুলিশ। তিনি সদরের চৌদ্দশত ইউনিয়নের ওয়ার্ড বিএনপির সভাপতি। মঙ্গলবার দুপুরে চৌদ্দশত এলাকায় একটি বাসে আগুন দেয়ার ঘটনায় তাকে আটক করা হয়।
মঠবাড়িয়া (পিরোজপুর) প্রতিনিধি জানান, পিরোজপুরের মঠবাড়িয়ায় মাছবাহী একটি ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। গতকাল ভোররাতে মঠবাড়িয়া-পাথরঘাটা সড়কের সেনের টিকিকাটা এলাকার গাজীবাড়ী নামক স্থানে চলন্ত ট্রাকে পেট্রলবোমা ছুড়ে অগ্নিসংযোগ করে। এতে মাছবাহী ট্রাকের প্রায় তিন লাখ টাকার ক্ষতি হয়েছে বলে ট্রাকের চালক দাবি করেছেন। পুলিশ এ ঘটনার সময় মনির হোসেন মুন্সী (২৫) নামের একজনকে গ্রেপ্তার করেছে।
মেহেরপুর প্রতিনিধি জানান, মেহেরপুর জেলার বিভিন্ন স্থানে মঙ্গলবার রাতে অভিযান চালিয়ে বিএনপির ২৩ কর্মী-সমর্থককে আটক করেছে পুলিশ। এদের মধ্যে সদর থানায় ১১, গাংনী থানায় ৯ এবং মুজিবনগর থানার অভিযানে ৩ জনকে আটক করা হয়। ২৩ জনকেই আদালতে সোপর্দ করা হবে বলে পুলিশ জানিয়েছে।
চাঁপাই নবাবগঞ্জ প্রতিনিধি জানান, চাঁপাই নবাবগঞ্জে রাস্তা কেটে, গাছে গুঁড়ি ফেলে ব্যারিকেড দেয় অবরোধ সমর্থকরা। এ ছাড়া মঙ্গলবার রাত ১টায় কলাবাড়ীতে দুর্বৃত্তরা একটি পিকআপে পেট্রল বোমা নিক্ষেপ করলে তা ভস্মীভূত হয়ে যায়। এদিকে রাতের আঁধারে চাঁপাই-সোনামসজিদ মহাসড়কের মুসলিমুপর এলাকায় রাস্তা কেটে ব্যারিকেড সৃষ্টি করায় বর্তমানে চাঁপাই-সোনামসজিদ মহাসড়ক বিচ্ছিন্ন রয়েছে। বন্ধ রয়েছে দূরপাল্লার যান চলাচল।
স্টাফ রিপোর্টার, রূপগঞ্জ থেকে জানান, রূপগঞ্জে বিএনপি ও এর সহযোগী সংগঠনের ৫০ কর্মীর বিরুদ্ধে মামলা করা হয়েছে। গতকাল দুপুরে রূপগঞ্জ থানার এএসআই রফিকুল ইসলাম বাদী হয়ে মামলাটি করেন।
নড়াইল প্রতিনিধি জানান, নড়াইলে পুলিশের অভিযানে বিএনপির ৬ নেতাকর্মীসহ বিভিন্ন মামলা ও অভিযোগে ২৬ জনকে আটক করেছে। গতকাল সকাল পর্যন্ত জেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। এদের মধ্যে নড়াইল সদর থানায় বিএনপির এক কর্মীসহ ১০, কালিয়া থানায় ৪, লোহাগড়া থানায় ৫ এবং নড়াগাতী থানায় বিকাশ পরিবহন পুড়িয়ে দেয়ার ঘটনায় ৫ বিএনপি নেতাকর্মীসহ ৭ জন।
উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি জানান, গতকাল উল্লাপাড়া থানা পুলিশ অভিযান চালিয়ে উপজেলার মোড়দহ গ্রাম থেকে জামায়াত নেতা মোড়দহ দাখিল মাদরাসার সহকারী সুপার মাওলানা মোহাম্মদ আবদুর রাজ্জাক ও ভূতগাছা গ্রাম থেকে জাহাঙ্গীর আলম নামের ২ ব্যক্তিকে গ্রেপ্তার করেছে।
স্টাফ রিপোর্টার, নোয়াখালী থেকে জানান, নোয়াখালীতে ছাত্রদলের ডাকা হরতালে যানবাহনে আগুন ও বসতবাড়িতে ভাঙচুরের ঘটনা ঘটেছে। হরতালের আগের রাতে কোম্পানীগঞ্জে একটি সিমেন্টবাহী ট্রাক ও সিএনজি এবং চৌমুহনীর আবদুল হালিম শামীমের গাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। নোয়াখালী-লক্ষ্মীপুর সড়কের আন্ডারঘর এলাকায় এ ঘটনা ঘটে। এ সময় হামলায় ট্রাকের চালকসহ দু’জন গুরুতর আহত হন। একই সময় মো. রজ্জব আলীর নেতৃত্বে চনগাঁও গ্রামের হামিদ ব্যাপারীর বাড়িতে হামলা, ভাঙচুর ও লুটতরাজ চালানো হয়। এতে মুজিবা খাতুন, মনতাজ মিয়া, কামাল, আবুল হোসেন ও বাকের জখম হন। ওই স্থানে দু’টি সিএনজিচালিত অটোরিকশায় আগুন, ৩-৪টি সিএনজি ভাঙচুর ও কয়েকটি ককটেলের বিস্ফোরণের ঘটনা ঘটে। এদিকে জেলার বিভিন্ন স্থানে বিশেষ অভিযান চালিয়ে ২০ দলেন ২১ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। আটককৃতদের মধ্যে রয়েছে কোম্পানীগঞ্জ উপজেলার চরপার্বতী ইউনিয়ন জামায়াতের আমীর কাজী হানিফ, মাইজদীর নতুন বাসস্ট্যান্ড থেকে স্বেচ্ছাসেবক দল কর্মী সুমনসহ ১৯ জন।
ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি জানান, ভালুকায় মঙ্গলবার রাতে নতুন বাসস্ট্যান্ড এলাকায় কেয়া পরিবহন নামের একটি বাস পুড়িয়ে দিয়েছে অবরোধকারীরা। এ ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে দু’জনকে আটক করেছে পুলিশ। পরে ফায়ার সার্ভিসের একটি দল আগুন নিয়ন্ত্রণে আনে। ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে দু’জনকে আটক করা হলেও জিজ্ঞাসাবাদের পর এ ঘটনায় সংশ্লিষ্টতা না থাকায় তাদের ছেড়ে দেয়া হয়েছে।

No comments

Powered by Blogger.