পাক-ভারত সমঝোতা সময়ের সিদ্ধান্ত

আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেছেন, ‘প্রতিবেশী দেশগুলোর সঙ্গে শান্তি প্রতিষ্ঠায় কাজ করে যাওয়ার জন্য প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ধন্যবাদ পাওয়ার যোগ্য। পাকিস্তান ও ভারতের পারস্পরিক সম্পর্কের গুরুত্বের বিষয়টি বলে শেষ করা যাবে না। এটাকে সামনের দিকে এগিয়ে নিতে হবে।’ মঙ্গলবার ইসলামাবাদে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। জন কেরি বলেন, ‘এখন দু’দেশের মধ্যে একটা কঠিন সময় চলছে।
ঐতিহাসিক সমঝোতার জন্য অনেক সময় দেয়া প্রয়োজন। সংলাপের মাধ্যমে দু’দেশের শান্তি প্রতিষ্ঠায় উদ্যোগ নিতে হবে।’ এদিন পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে উগ্রপন্থীদের দমনে দেশটির সরকারের উদ্যোগের প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্র তার নিরাপত্তা ও গোয়েন্দা তৎপরতা জোরদার করতে যাচ্ছে। পাকিস্তানের একটি স্কুলে নৃশংস জঙ্গি হামলার পর এক সফরে ইসলামাবাদ এসে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি মঙ্গলবার এ কথা বলেন। পাকিস্তান গত জুন মাসে উত্তর ওয়াজিরিস্তানে তালেবান ও অন্য জঙ্গি মোকাবেলায় একটি পূর্ণাঙ্গ সামরিক অভিযান শুরু করে। তিনি বলেন পাকিস্তান এই অভিযানের জন্য ‘বিশাল কৃতিত্বের’ দাবিদার। তবে তিনি হুশিয়ারি উচ্চারণ করেন যে, এ অভিযান এখনও সম্পূর্ণ হয়নি। পাকিস্তানের উত্তর ওয়াজিরিস্তান আফগান সীমান্তে অবস্থিত। ফলে এখান থেকে জঙ্গিরা আফগানিস্তানের ভেতরে তালেবান বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াইরত মার্কিন সৈন্যদের ওপর হামলা চালিয়ে আসছিল। তাই ওই এলাকায় সামরিক অভিযান পরিচালনা যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের দাবি ছিল।
জন কেরি সাংবাদিকদের বলেন, ‘আমি জোর দিয়ে বলতে চাই সীমান্ত এলাকা ও অন্যান্য স্থানে (সন্ত্রাসী) হুমকি নির্মূলে যুক্তরাষ্ট্র পাকিস্তানের সঙ্গে নিরাপত্তা সম্পর্ক জোরদারে অঙ্গীকারবদ্ধ।’ কেরি বলেন, তালেবানের মতো জঙ্গি গোষ্ঠীগুলো কেবল পাকিস্তান ও এর প্রতিবেশীদের জন্য নয়, বরং মার্কিন যুক্তরাষ্ট্রও বিশ্বের জন্যও হুমকি। সন্ত্রাসীদের মদদ দিচ্ছে ভারত ভারতের বিরুদ্ধে সন্ত্রাসীদের সহায়তা দেয়ার অভিযোগ করেছেন পাকিস্তানের প্রতিরক্ষমন্ত্রী খাজা আসিফ। তার দাবি, ভারত তার দেশের সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে ‘পৈশাচিক হামলা’ চালাতে সহায়তা দিচ্ছে। পাকিস্তানের বেসরকারি চ্যানেল ডন নিউজকে দেয়া সাক্ষাৎকারে এ কথা বলেছেন। তিনি আরও বলেন, পাকিস্তান নিয়ে ষড়যন্ত্র করে ভারত। তালেবানের সঙ্গে ভারতের সম্পর্ক আছে এবং বেলুচিস্তানের গেরিলা তৎপরতার সঙ্গে ভারতের সম্পর্কের বিষয়টি এড়িয়ে যাওয়ার কোনো উপায়ই নেই। পাকিস্তান ছায়াযুদ্ধ চায় ভারতীয় সেনাবাহিনী প্রধান দলবীর সিং বলেছেন, ‘জম্মু-কাশ্মীর সীমান্তে ছায়াযুদ্ধ বাধাতে চাচ্ছে পাকিস্তান। নিজেদের নানা সমস্যা থাকা সত্ত্বেও দেশটি এমনটা করতে চাচ্ছে।’ তিনি বলেন, ‘সাম্প্রতিক সময়ে জম্মু-কাশ্মীর সীমান্তের সন্ত্রাসী হামলায় পাকিস্তানের বেপরোয়া মনোভাবের পরিচয় ফুটে উঠেছে।’ সীমান্তে অস্ত্রবিরতি লংঘন প্রসঙ্গে দলবীর সিং বলেন, ‘সন্ত্রাসীরা লাইন অব কন্ট্রোল দিয়ে ভারতে অনুপ্রবেশের সুযোগ পাচ্ছে না। তাই তারা আন্তর্জাতিক সীমাকে কাজে লাগাতে চাচ্ছে।

No comments

Powered by Blogger.