ইংরেজি শেখার সফটওয়্যার by হাসান ইমাম

অনেক শিক্ষার্থী ঠিকমতো বুঝতে পারে না বলেই ইংরেজিকে ভয় পায়। আর তাই আগ্রহ হারিয়ে ফেলে। এ কারণে অনেকেই পিছিয়ে পড়ে।
এসব শিক্ষার্থীর জন্য এসেছে নতুন একটি সফটওয়্যার; যেখানে তারা অ্যানিমেশনের মাধ্যমে শিখতে পারবে ইংরেজি ব্যাকরণ।
ভয়েজ চেঞ্জ, ন্যারেশন, আর্টিকেলসহ যেসব বিষয় তাদের পাঠ্য, সেসব দিয়েই সাজানো হয়েছে এবিসিএল ইংলিশ গ্রামার মাল্টিমিডিয়া নামের এই প্যাকেজ সফটওয়্যার। এ ছাড়া আরও ১৭টি সফটওয়্যার একত্র করে বানানো ছয়টি সিডি দিয়ে তৈরি করা হয়েছে এবিসিএল ক্রিয়েটিভ রাইটিং সফটওয়্যার। প্রযুক্তির মাধ্যমে ইংরেজি শেখা ও লেখার এই সফটওয়্যারগুলো তৈরি করেছেন এস এম জাকির হোসাইন। ঢাকা আহ্ছানিয়া মিশন ‘আহ্ছানিয়া বুক ফর ক্রিয়েটিভ লার্নিং’ (এবিসিএল) প্রকল্পের মাধ্যমে এই সিডি বাজারজাত করছে।
প্রতিষ্ঠানটির উপকরণ উন্নয়নকারী শাহ মো. রিজভী জানান, ‘বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান বা ব্যক্তিগতভাবে এই সফটওয়্যার ব্যবহার করে সহজেই ইংরেজিকে আয়ত্ত করা যায়। পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের গ্রামার ফলো করেই বানানো হয়েছে এই সফটওয়্যারগুলো। অডিও-ভিডিও ও অ্যানিমেশন দিয়ে সাজানো হয়েছে বিষয়গুলো। তাই আনন্দের সঙ্গেই মনে গেঁথে নেওয়া যায় ইংরেজি।’
ক্রিয়েটিভ রাইটিং সফটওয়্যার ব্যবহারকারীর সঙ্গে কথা বলে এবং তার জবাব দেয়। কীভাবে একটা বিষয় লিখতে হয়, বাক্য গঠন করতে হয় বা বাক্য সম্পাদনা করতে হয়, সেসব বিষয়ে পরিষ্কার ধারণা নিয়ে ইংরেজি শেখা যাবে।
এ ছাড়া গ্রামার মাল্টিমিডিয়াটি ব্যবহার করে প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীরা অ্যানিমেশন দেখতে দেখতে শিখে যাবে গ্রামার। খেলার ছলেই তারা ইংরেজিতে দক্ষ হয়ে উঠবে খুব তাড়াতাড়ি। দুটি প্যাকেজেই রয়েছে তিনটি করে মোট ছয়টি সিডি। প্রতিটি প্যাকেজের দাম পড়বে ১৫০০ টাকা। এখান থেকে উপার্জিত অর্থ ব্যবহূত হবে আহ্ছানিয়া ক্যানসার হাসপাতালসহ জনকল্যাণমূলক কাজে। শিক্ষাপ্রতিষ্ঠানে প্যাকেজ দুটি ব্যবহারের জন্য লাইসেন্স প্রদান চলছে। যোগাযোগ:
www.abcl-bd.com

No comments

Powered by Blogger.