৭ দিন

১০ জুলাই
 চীনের সিচুয়ান প্রদেশে ভূমি ধসে ৪০ জনের মৃত্যু।
 পাকিস্তানে বোমা হামলায় প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির প্রধান নিরাপত্তা কর্মকর্তা নিহত।
১১ জুলাই
 সিরিয়ার বিদ্রোহী গোষ্ঠী ফ্রি সিরিয়ান আর্মির শীর্ষ কমান্ডার কামাল হামামিকে হত্যা করে জঙ্গি আল-নুসরা ফ্রন্টের যোদ্ধারা।
 ইন্দোনেশিয়ার সুুমাত্রা দ্বীপে কারা বিদ্রোহের ঘটনায় নিহত হয় অন্তত পাঁচজন। কৌশলে অন্তত ১৫০ বন্দীর পলায়ন।

১২ জুলাই
 ফ্রান্সের রাজধানী প্যারিসের কাছে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় ছয়জন নিহত ও ৩০ জন আহত। দেশটিতে কয়েক দশকের মধ্যে সবচেয়ে গুরুতর ট্রেন দুর্ঘটনা এটি।
 জাপানে প্রচণ্ড দাবদাহে ১২ জনের মৃত্যুর খবর প্রকাশিত হয়।

১৩ জুলাই
 যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কৃষ্ণাঙ্গ তরুণ ট্রেভন মার্টিনকে গুলি করে হত্যার আলোচিত মামলায় স্থানীয় নাগরিক নিরাপত্তা সংগঠনের স্বেচ্ছাসেবী জর্জ জিমারম্যান নির্দোষ বলে আদালতের রায়। দেশজুড়ে শুরু হয় বিক্ষোভ।
 চীনে আঘাত হানে ঘূর্ণিঝড় সুুলিক। ব্যাপক ধ্বংসযজ্ঞ।
 ভুটানের ইতিহাসে দ্বিতীয় পার্লামেন্ট নির্বাচনে বিরোধী দল পিপলস ডেমোক্রেটিক পার্টি ক্ষমতাসীন দল দ্রুক ফুয়েনসাম শোকপাকে পরাজিত করে।

১৪ জুলাই
 ফিলিপাইনের মিন্দানাও অঞ্চলে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে সম্পদ ভাগাভাগি নিয়ে মোরো ইসলামিক লিবারেশন ফ্রন্ট ও সরকারের মধ্যে চুক্তি।

১৫ জুলাই
 মিসরে মুসলিম ব্রাদারহুড ও ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির সমর্থকদের সঙ্গে পুলিশের নতুন সংঘর্ষে নিহত অন্তত সাতজন।

১৬ জুলাই
 পানামা সরকার পানামা খালের কাছে উত্তর কোরিয়ার একটি ‘ক্ষেপণাস্ত্রবাহী’ জাহাজ আটক করে। পরে কিউবা জানায়, ওই জাহাজে তাদের কিছু সেকেলে অস্ত্র আছে যা মিত্র উত্তর কোরিয়ায় মেরামতের জন্য পাঠানো হয়েছিল।
 রাশিয়ায় সাময়িক রাজনৈতিক আশ্রয় চেয়ে আবেদন করেন মার্কিন গোপন নজরদারির কার্যক্রমের তথ্য ফাঁস করে বিশ্বব্যাপী হইচই ফেলে দেওয়া সাবেক সিআইএ কর্মী এডওয়ার্ড স্নোডেন।

No comments

Powered by Blogger.