'টিটিপির সঙ্গে সংলাপে বসতে প্রস্তুত পিপিপি'

পাকিস্তানের কেন্দ্রীয় তথ্যমন্ত্রী কামার জামান কাইরা জানিয়েছেন, জঙ্গিসহ সবার সঙ্গেই আলোচনায় বসতে প্রস্তুত পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। সরকারের সঙ্গে আলোচনায় বসতে আবারও সম্মতির কথা জানিয়েছে পাকিস্তানি তালেবান তেহরিক-ই-তালেবান (টিটিপি)।
তবে তারা অস্ত্র ছেড়ে আলোচনায় বসতে রাজি নয়। দুই পক্ষই আলোচনায় বসতে রাজি থাকলেও এখনো তারা কোনো বৈঠকে বসতে পারেনি।
গত শনিবার লাহোরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে কাইরা বলেন, 'তালেবানসহ যে কারো সঙ্গেই আলোচনায় বসতে প্রস্তুত ক্ষমতাসীন পিপিপি।' পাকিস্তানের ধর্মীয় নেতা তাহিরুল কাদরির আগামী ১৪ জানুয়ারি রাজধানী ইসলামাবাদে সরকারবিরোধী সমাবেশ করার ঘোষণা দিয়েছেন। এ প্রসঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।
গত শুক্রবার প্রকাশিত এক ভিডিও বার্তায় টিটিপি নেতা হাকিমুল্লাহ মেহসুদ বলেন, 'আমরা আলোচনায় বিশ্বাসী। তবে এটাকে হালকা করে দেখলে চলবে না। আমাদের অস্ত্র ছেড়ে আলোচনায় আহ্বান জানানো কৌতুক ছাড়া কিছুই নয়।' এর আগে সরকারকে লেখা এক চিঠিতে টিটিপি ইসলামী শরিয়া আইন অনুযায়ী পাকিস্তানের সংবিধান ও আইন পুনরায় লিখন, যুক্তরাষ্ট্রের সঙ্গ পরিহার এবং আফগানিস্তানে চলমান যুদ্ধে হস্তক্ষেপ বন্ধ করার কথা বলেছিল। মেহসুদ বলেন, 'আমরা গণতান্ত্রিক শাসনব্যবস্থার বিরোধী। কারণ এটা ইসলামিক নয়। আমাদের যুদ্ধ কোনো পার্টির বিপক্ষে নয়।'
ড্রোন হামলায় নিহত ১৭ : দক্ষিণ ও উত্তর ওয়াজিরিস্তানের সীমান্তবর্তী আদিবাসী এলাকায় গতকাল রবিবার যুক্তরাষ্ট্রে ড্রোন (চালকবিহীন বিমান) হামলায় ১৭ জন নিহত হয়েছে। আহত হয়েছে সাতজন। কর্মকর্তারা জানান, পাকিস্তান-আফগানিস্তান সীমান্তবর্তী এলাকার তিনটি বাড়িকে লক্ষ্য করে চারটি ড্রোন থেকে ১০টি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। এসব বাড়ি টিটিপির সহযোগী জঙ্গি নেতা ইমরান পাঞ্জাবির বলে ধারণা করা হচ্ছে।
বিন লাদেনকে নিয়ে প্রতিবেদন : দীর্ঘ সময় পাকিস্তানে বসবাস করলেও আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেন কিভাবে ধরা-ছোঁয়ার বাইরে ছিল, এ বিষয়ে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে পাকিস্তানের বিচার বিভাগীয় একটি কমিশন। তবে প্রতিবেদনটি জনসম্মুখে প্রকাশ করা হবে না। সূত্র : ডন।

No comments

Powered by Blogger.