ডায়াবেটিসের জিন by ফারজানা আক্তার

দুশ্চিন্তা কেটে যাচ্ছে ডায়াবেটিস রোগীদের। সম্প্রতি বিজ্ঞানীরা তিনটি নতুন জিনের সন্ধান পেয়েছেন। কী কারণে ডায়াবেটিস হয়_ এ আবিষ্কারের ফলে ডায়াবেটিস সম্পর্কে ধারণা পাওয়া যাবে বলে বিজ্ঞানীরা মনে করছেন। বিজ্ঞানীরা জানান, নতুন তিনটি জিন টাইপ-২ ডায়াবেটিসপ্রবণ করে তোলে। এর প্রভাবে মানবদেহে রক্তে সুগারের মাত্রা স্বাভাবিক রাখার জন্য প্রয়োজনীয় ইনসুলিন তৈরি করতে পারে না।

নবআবিষ্ফ্কৃত তিনটি জিনের একটি টাইপ-২ ডায়াবেটিস হওয়ার জন্য যথেষ্ঠ ঝুঁকিপূর্ণ, অপর দুটি জিন ডায়াবেটিসের জন্য অবশ্য কম ঝুঁকিপূর্ণ। অতি ঝুঁকিপূর্ণ জিনের কারণে টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি ১০ থেকে ২০ ভাগ বেশি থাকে। পেনিনসুলা মেডিকেল স্কুলের অধ্যাপক এন্ড্রু হ্যাটার্সলে সাংবাদিকদের জানান, এখন আমাদের উল্লেখযোগ্য পরিমাণ জিগসো হাতে রয়েছে, যা আমাদের ডায়াবেটিস টাইপ-২ এর পেছনে কী রহস্য রয়েছে, তা জানতে সহায়তা করে। নবআবিষ্ফ্কৃত তিনটি জিন ভবিষ্যতে আমাদের ডায়াবেটিস-২ প্রতিরোধ ও চিকিৎসার ক্ষেত্রে দারুণ সহায়ক হবে।
স্থহৃলতা কমাতে ভ্যাকসিন
যারা মেদ-ভুঁড়ি বা ওজন কমাতে রীতিমতো ব্যায়াম, খাবার নিয়ন্ত্রণ, ওষুধ সেবন বা বিভিন্ন ধরনের কৌশল অবলম্বনে হাঁপিয়ে উঠেছেন, তাদের জন্য সুসংবাদ জানিয়েছেন মার্কিন গবেষকরা। স্থহৃলতা কমাতে সক্ষম একটি ভ্যাকসিন উদ্ভাবন করেছেন সম্প্রতি তারা। ইঁদুরের ওপর পরীক্ষা চালিয়ে এর সফলতা পাওয়া গেছে। মানবদেহের জন্য যদিও এটি কাজে আসবে না, তবুও কার্যকর একটি ভ্যাকসিন উদ্ভাবনের ক্লু পাওয়া গেছে বলে তারা দাবি করছেন। ক্ষুধা ও ওজন বৃদ্ধিতে সহায়ক এক ধরনের হরমোনকে নিষ্ফি্ক্রয় করতে এ ভ্যাকসিন কার্যকর ভূমিকা পালন করবে বলে তারা জানিয়েছেন।
সূর্যরশি্মর কারণে মৃত্যু
অবাক হলেও সত্য, সূর্যরশি্মর প্রভাবে ত্বকের ক্যান্সারে প্রতি বছর বিশেষ খব প্রায় ৬০ হাজার লোকের মৃত্যু হচ্ছে। এর মধ্যে সবচেয়ে বেশি মারা যায় ম্যালিগন্যান্ট স্টি্কন ক্যান্সারে। বিশ্ব স্বাস্থ্যয সংস্থার এক রিপোটরাউ এ কথা বলা হয়েছে। ম্যালিগন্যান্ট ম্যালানোমাসে ৪৮ হাজার ও অন্য ধরনের ক্যান্সারে ১২ হাজার লোকের মৃত্যু হয়। সূযরাউর অতি বেগুনি রশি্মর কারণে শতকরা ৯০ ভাগ ক্যান্সার হয়ে থাকে বলেও রিপোটরাউ বলা হয়। বিশ্ব স্বাস্থ্যয সংস্থার পরিচালক ড. মারিয়া নেইরা সাংবাদিকদের জানিয়েছেন, সাধারণ প্রতিরোধমূলক কিছু ব্যবস্থা নিলে ত্বকের ক্যান্সার এড়ানো সম্ভব। উল্লেখ্য, শরীরে ভিটামিন-ডি তৈরির ক্ষেত্রে অতি বেগুনি রশি্মর ভূমিকা আছে। রিকেটসহ অন্যান্য রোগ প্রতিরোধে ভিটামিন-ডি শরীরের জন্য প্রয়োজনীয়।

No comments

Powered by Blogger.