যুক্তরাষ্ট্রের সঙ্গে রাশিয়াও আসাদের পদত্যাগ চাইল

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে আবারও পদত্যাগের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। এবার রাশিয়াও তাদের সঙ্গে যোগ দিয়েছে। তবে ওয়াশিংটনের তুলনায় মস্কোর সুর বেশ নমনীয়। ওয়াশিংটন যেখানে সরাসরি আসাদের পদত্যাগের দাবিদার, সেখানে মস্কোর বক্তব্য_সংস্কারে ব্যর্থ হলে আসাদের ক্ষমতা ছেড়ে দেওয়া উচিত।
এদিকে সিরিয়ায় বিক্ষোভ আরো জোরদার হয়েছে। গত শুক্রবার সরকারি বাহিনীর অভিযানে শীর্ষ কুর্দি নেতা মেশাল তামোসহ ১৬ জন নিহত হন। গতকাল শনিবার তাঁদের জানাজায় প্রায় ৫০ হাজার সিরীয় সমবেত হয়।


রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ গত শুক্রবার টেলিভিশনে সম্প্রচারিত বক্তব্যে বলেছেন, 'সংস্কার আনতে ব্যর্থ হলে আসাদের উচিত ক্ষমতা ছেড়ে দেওয়া। তবে ন্যাটো বা ইউরোপের কোনো দেশ এ সিদ্ধান্ত নেবে না। এটা নির্ধারণ করবে সিরীয় জনগণ ও তাদের নেতারা।' ছয় মাস আগে আসাদবিরোধী বিক্ষোভ শুরু হওয়ার পর এই প্রথম তাঁর বিরুদ্ধে সরাসরি কোনো মন্তব্য করলেন মেদভেদেভ। সিরিয়ার সমালোচনা করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে দেওয়া একটি প্রস্তাব রাশিয়ার ভেটোর মুখে বাতিল হওয়ার তিন দিন পর এ মন্তব্য করলেন তিনি।
সিরিয়ার বিরোধীদলীয় কর্মীরা গত শুক্রবার জানায়, বিরোধীদলীয় মুখপাত্র তামোকে (৫৩) উত্তরাঞ্চলীয় কামিশলি এলাকায় অবস্থিত তাঁর বাসভবনে চার মুখোশধারী হামলা চালিয়ে গুলি করে হত্যা করে। তাদের ছোড়া গুলিতে তামোর ছেলেসহ আরো কয়েকজন আহত হন। এ ছাড়া সাবেক পার্লামেন্ট সদস্য রিয়াদ সেইফের ওপরও চড়াও হয় নিরাপত্তা বাহিনী।
যুক্তরাষ্ট্র এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ভিক্টরিয়া নুল্যান্ড গত শুক্রবার সাংবাদিকদের বলেন, 'দিনের আলোতে বিরোধীদলীয় নেতাদের ওপর হামলা চালানো হয়েছে।' এক বিবৃতিতে হোয়াইট হাউসের মুখপাত্র জে কার্নি এ হামলার নিন্দা জানিয়ে বলেন, এসব হামলা থেকেই বোঝা যায়, 'আসাদ সরকারের সংলাপ ও সংস্কারের প্রতিশ্রুতি ফাঁপা বুলি ছাড়া আর কিছুই নয়।' 'যুক্তরাষ্ট্র শান্তিপূর্ণ বিরোধীদের বিক্ষোভের ওপর সহিংসতার ঘোর বিরোধী, সেটা বিশ্বের যে স্থানেই হোক না কেন। যুক্তরাষ্ট্র সিরিয়ার সাহসী মানুষের পাশেই রয়েছে। এই ভয়ংকর পথে আরো অগ্রসর হওয়ার আগেই আসাদের পদত্যাগ করা উচিত।'
ফ্রান্সও তামো হত্যার নিন্দা জানিয়েছে। ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত বিবৃতিতে বলা হয়, 'এ ঘটনা থেকেই স্পষ্ট হয়ে যায়, আসাদ সরকার বধির হয়ে গেছে। তারা আন্তর্জাতিক সম্প্রদায়ের আবেদন শুনতে পাচ্ছে না।'
তামোবিরোধীদের নবগঠিত সংগঠন সিরীয় জাতীয় পরিষদের (এসএনসি) সদস্য। সাড়ে তিন বছর জেল খাটার পর সম্প্রতি তিনি মুক্তি পান। এসএনসি'র এক মুখপাত্র বলেন, 'তামোর ওপর হামলা চালানোর মধ্যদিয়ে আসাদ প্রশাসন নির্যাতনে নতুন এক ধাপে পা দিলো। এখন থেকে বিরোধী দলীয় নেতাদের আত্মরক্ষার প্রস্তুতি নিয়ে চলাফেরা করতে হবে।' তামোর হত্যাকাণ্ড নিয়ে অবশ্য সিরিয়ার সরকারি বার্তা সংস্থা সানার পরিবেশিত সংবাদ বেশ ভিন্ন। তাদের দাবি, কালো গাড়ি নিয়ে একদল অস্ত্রধারী তামোর গাড়িতে হমলা চালায়। তাদের হামলাতেই তামো নিহত হন।
তামো ছাড়াও গত শুক্রবার কেন্দ্রীয় হোমস শহরে ১১ জন, দৌমাতে তিনজন এবং দামেস্কের উত্তর-পশ্চিমাঞ্চলীয় জাবাদানি শহরে একজন নিরাপত্তা বাহিনীর হাতে নিহত হয়। জাতিসংঘের হিসাবে, গত মার্চে শুরু হওয়া সিরীয় বিক্ষোভে প্রায় তিন হাজার লোক নিহত হয়েছে। সূত্র : এএফপি, দ্য গার্ডিয়ান।




       

No comments

Powered by Blogger.