কলকাতায় বুধবার শুরু 'বাংলাদেশি বইমেলা'

শ্চিমবঙ্গের বাংলা ভাষাভাষী বিশাল পাঠকগোষ্ঠীর কাছে বাংলাদেশি বই পেঁৗছে দেওয়া এবং দেশের বইয়ের বাজার সম্প্রসারণের লক্ষ্যে আগামী ১২ অক্টোবর বুধবার থেকে কলকাতায় শুরু হচ্ছে 'বাংলাদেশি বইমেলা'। কলকাতার রবীন্দ্র সদনের গগনেন্দ্র শিল্প প্রদর্শনশালায় পাঁচ দিনব্যাপী এ মেলা বসবে।যৌথভাবে মেলার আয়োজন করেছে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি এবং রপ্তানি উন্নয়ন ব্যুরো। মেলায় এ দেশের ২৯টি স্বনামধন্য প্রকাশনা সংস্থা অংশ নেবে। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু মেলার উদ্বোধন করবেন।

গতকাল শনিবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির নির্বাহী পরিচালক ফরিদ আহমেদ। এ সময় আরো উপস্থিত ছিলেন সমিতির সভাপতি মহিউদ্দিন আহমেদ, সাবেক সভাপতি মুফিদুল হক, জালাল আহমেদ ও পরিচালক (মেলা) আখতারুজ্জামান।
বক্তারা বলেন, 'পশ্চিমবঙ্গে আমাদের বইয়ের একটি নির্দিষ্ট পাঠক শ্রেণী রয়েছে। কিন্তু সেখানে বাংলাদেশের বইয়ের অপর্যাপ্ততার কারণে পাঠক বাড়ছে না। এ বইমেলার মাধ্যমে আমরা চেষ্টা করব সারা বছর যেন কলকাতার পাঠকরা আমাদের বইগুলো পেতে পারেন।' তাঁরা বলেন, এবারের মেলায় মোট ১৫ হাজার ডলার সমমূল্যের (সংখ্যায় ১০-১২ হাজার) বই ওঠানো হবে। বইগুলোর দাম বাংলাদেশি টাকায় যত রাখা হয়, ভারতীয় রুপিতেও এর সমমানে রাখা হবে। তবে ২৫ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়া হবে।
মেলা চলবে ১৬ অক্টোবর পর্যন্ত। ১৪ অক্টোবর একটি বিশেষ আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে ভারতের প্রখ্যাত কথাসাহিত্যিক, বুদ্ধিজীবী ও সাংস্কৃতিক ব্যক্তিত্বরা উপস্থিত থাকবেন।

No comments

Powered by Blogger.