চীনা শাসনের প্রতিবাদে দুই তিব্বতির আত্মাহুতি

তিব্বতে চীনের শাসনের বিরুদ্ধে প্রতিবাদ হিসেবে তিব্বতীয় দুই তরুণ গায়ে আগুন লাগিয়ে আত্মাহুতি দিয়েছে। তাদের নাম খাইয়াং (১৮) ও চুয়েপেল (১৯)। গত শুক্রবার চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশের নাগাবা এলাকায় এ ঘটনা ঘটে।মানবাধিকারকর্মীরা জানিয়েছেন, চীনা শাসনের ফলে তিব্বতিদের মানবাধিকার লঙ্ঘিত হওয়ার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করতে সাবেক তরুণ ভিক্ষুরা এ পদক্ষেপ নিয়েছে। আরো বেশ কিছু তরুণ ভিক্ষু একই কাজের প্রস্তুতি নিচ্ছে।
ভারতের ধর্মশালার ভিক্ষু কানয়াক সেরিং বলেন, 'চীনা শাসনের বিরুদ্ধে প্রতিবাদ হিসেবে নাগবা শহরে শুক্রবার সকাল সাড়ে ১১টার দিকে ওই দুই তরুণ গায়ে আগুন লাগিয়ে দেয়।'
খাইয়াং ও চুয়েপেল আগে নাগবা শহরের কিরতি আশ্রমে ছিল। তিব্বতে চীনা শাসনের বিরুদ্ধে কিরতি আশ্রমের ভিক্ষুরা আগে থেকেই বিক্ষোভ করছিল। এ জন্য সম্প্রতি চীনের নিরাপত্তা বাহিনী সেখানে অভিযান চালিয়ে শতাধিক ভিক্ষুকে ধরে নিয়ে যায়। গত মার্চে এক ভিক্ষুকে আত্মাহুতি দেওয়ার কাজে সহযোগিতা করার অভিযোগে তিন ভিক্ষুকে কারাদণ্ড দেয় চীনা কর্তৃপক্ষ। এ ঘটনায় চুয়েপেলকেও বহিষ্কার করা হয় আশ্রম থেকে। এসবের প্রতিবাদ হিসেবে ওই দুইজন আত্মাহুতি দেয়। এ বৌদ্ধ আশ্রমটি চীনের গানসু প্রদেশের কাছে অবস্থিত।
কানয়াক সেরিং জানান, খাইয়াং ও চুয়েপেল প্রার্থনা করার ভঙ্গিতে বসে চীনের শাসনের বিরুদ্ধে স্লোগান দেয়। এর পরপরই তারা গায়ে আগুন লাগিয়ে দেয়। সঙ্গে সঙ্গে পুলিশ ও দমকল বাহিনীকে খবর দেওয়া হয়। তারা এসে আগুন নিভিয়ে আহত দুই তরুণকে হাসপাতালে নিয়ে যায়।
নাগবা শহরের জননিরাপত্তা ব্যুরোর এক নারী কর্মকর্তা রয়টার্সকে বলেন, 'এ ধরনের কোনো ঘটনাই এখানে ঘটেনি। আমি এ সম্পর্কে কিছুই জানি না।' সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.