তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের দাবি

বিলম্বে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন, তামাকজাত দ্রব্যের মোড়কে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী নিশ্চিতকরণ এবং তামাকজাত দ্রব্যের ওপর উচ্চ হারে কর আরোপসহ সাত দফা দাবি জানিয়েছে বাংলাদেশ তামাকবিরোধী জোট।
গতকাল শনিবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত বাংলাদেশ তামাকবিরোধী জোটের প্রচারাভিযান উপলক্ষে আয়োজিত মানববন্ধনে সংগঠনটি এই দাবি জানায়।

এ সময় উপস্থিত ছিলেন প্রত্যাশা মাদকবিরোধী সংগঠনের মহাসচিব হেলাল আহমেদ, বাংলাদেশ তামাকবিরোধী জোটের সম্পাদকমণ্ডলীর সদস্য রফিকুল ইসলাম মিলন ও সৈয়দ মাহবুবুল আলম, পদক্ষেপ সমাজকল্যাণ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মাসুদ ফকরী খোকন, মানব উন্নয়ন সংস্থার পরিচালক শেখ হাবিবুর রহমান, গ্রিন মাইন্ড সোসাইটির নির্বাহী পরিচালক আমির হাসান, ডাবি্লউবিবি ট্রাস্টের ন্যাশনাল অ্যাডভোকেসি অফিসার সৈয়দা অনন্যা রহমান প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ইবনুল সাইদ রানা।
বক্তারা বলেন, তামাক কম্পানিগুলো নানাভাবে কিশোর প্রজন্মকে ধূমপানের নেশায় ধাবিত করছে। এ লক্ষ্যে নাটক-সিনেমায় অযাচিতভাবে ধূমপানের দৃশ্য প্রচারসহ নানা রকম কার্যক্রম পরিচালনা করে আসছে। তামাক নিয়ন্ত্রণ আইনে প্রত্যক্ষ বিজ্ঞাপন বন্ধ হলেও তামাক কম্পানিগুলো প্রতারণামূলকভাবে প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছে। বিদ্যমান আইনের দুর্বলতার কারণে তামাক কম্পানিগুলোর পরোক্ষ প্রচার-প্রচারণা বন্ধ করা যাচ্ছে না। তাই সব প্রচারণা নিষিদ্ধ এবং তামাক কম্পানিগুলোকে শাস্তির আওতায় আনতে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন করতে হবে। বক্তারা বলেন, দেশের তামাক নিয়ন্ত্রণ কার্যক্রমকে আরো গতিশীল করতে বাংলাদেশ তামাকবিরোধী জোট ৯ অক্টোবর জাতীয় তামাক নিয়ন্ত্রণ দিবস পালনের সিদ্ধান্ত নিয়েছে।
উল্লেখ্য, আজ ৯ অক্টোবর বাংলাদেশ তামাকবিরোধী জোট প্রথম এই দিবসটি পালন করছে। দেশের প্রায় চার শতাধিক সংগঠন এই দিবসটি পালনের লক্ষ্যে প্রস্তুতি গ্রহণ করেছে। জোটের পক্ষ থেকে জানানো হয়, তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের দাবিকে সামনে রেখে এই দিবসটি পালিত হচ্ছে।

No comments

Powered by Blogger.