নিউজিল্যান্ডে আটকে পড়া জাহাজ থেকে টনে টনে তেল সাগরে ছড়াচ্ছে

নিউজিল্যান্ডের প্লেনটি উপসাগরে শৈলশিলায় একটি তেলবাহী জাহাজ আটকে পড়েছে। জাহাজটিতে বড় ধরনের ফাটল সৃষ্টি হওয়ায় আশপাশের প্রায় পাঁচ কিলোমিটার এলাকায় কয়েক টন তেল ছড়িয়ে পড়েছে। ফলে ওই এলাকার সামুদ্রিক পরিবেশ মারাত্মক হুমকির মুখে পড়েছে। জাহাজ থেকে তেল সরানোর উদ্যোগ নেওয়া হলেও যেকোনো সময় সেটি ভেঙে ডুবে যেতে পারে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ। সে ক্ষেত্রে প্লেনটি উপসাগরে বড় ধরনের বিপর্যয় ঘটার শঙ্কা দেখা দিয়েছে।

রেনা নামের জাহাজটি নর্থ আইল্যান্ডের টাওরাঙ্গা পোতাশ্রয় থেকে ১২ নটিক্যাল মাইল দূরে অ্যাস্ট্রোল্যাব শৈলশ্রেণীতে গত বুধবার আটকা পড়ে। এর কাছাকাছি রয়েছে দেশের অন্যতম এক পর্যটন এলাকা। নিউজিল্যান্ডের সমুদ্র কর্তৃপক্ষ জানিয়েছে, জাহাজটির আশপাশের প্রায় পাঁচ কিলোমিটার এলাকায় তেল ছড়িয়ে পড়েছে। জাহাজটিতে ৪৭ হাজার টন তেল আছে। বড় ধরনের বিপর্যয় এড়াতে সেখানে নৌবাহিনীর কয়েকটি জাহাজ পাঠানো হয়েছে। তবে খারাপ আবহাওয়ার কারণে তাদের কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে। জাহাজটি যেকোনো সময় ভেঙে যেতে পারে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ। সে ক্ষেত্রে জাহাজ থেকে ১৭ টন তেল সাগরে ছড়াবে। প্লেনটি উপসাগর হাঙ্গর, ডলফিন, সিল, পেঙ্গুইন ও বিভিন্ন প্রজাতির পাখির অভয়স্থল। এসব প্রাণী মারাত্মক দূষণের শিকার হবে বলে আশঙ্কা করা হচ্ছে।
প্রাণী সংরক্ষণ বিভাগ, উপকূলে দুটি বন্যপ্রাণী উদ্ধারকেন্দ্র স্থাপন করেছে। তেলে আক্রান্ত প্রাণীদের উদ্ধারে প্লেনটি উপসাগরীয় দ্বীপগুলোতে তাদের কর্মীদের পাঠানো হয়েছে। নিউজিল্যান্ডের সমুদ্র পরিবেশ নিয়ন্ত্রক সংস্থা মেরিটাইম নিউজিল্যান্ড (এমএনজেড) জানিয়েছে, গত বৃহস্পতিবার মৃত চারটি সামুদ্রিক পাখি উদ্ধার করা হয়েছে। শুক্রবারও তারা তেলে আক্রান্ত বহু অসুস্থ পাখি পেয়েছে। এমএনজেডের আশঙ্কা, ভাসমান তেলের আস্তরণ শিগগিরই উপকূলে পেঁৗছাবে। ৫০০ জন কর্মী প্রস্তুত রাখা হয়েছে উপকূল পরিষ্কারের জন্য। তেল যাতে না ছড়ায় তার জন্য আকাশ থেকে রাসায়নিক স্প্রে করা হলেও তাতে কাজ হয়নি। সূত্র : এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.