বাংলাদেশকে ১৬ মিলিয়ন ডলার সাহায্য দেবে যুক্তরাজ্য

ব্রিটেনের বাংলাদেশি বংশোদ্ভূত এমপি ও আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক ছায়ামন্ত্রী রুশনারা আলী বলেছেন, আগামী ২০ থেকে ২৫ বছরের মধ্যে বাংলাদেশ সবচেয়ে বেশি জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকির মধ্যে পড়বে। এ ঝুঁকি মোকাবিলায় বাংলাদেশকে ১৬ মিলিয়ন ডলার সাহায্য দেবে যুক্তরাজ্য। তবে যদিও ক্ষতির তুলনায় এ সাহায্য কিছুই নয় বলে তিনি মন্তব্য করেন।শুক্রবার রাতে নগরীর একটি রেস্টুরেন্টে তাঁর সম্মানে সিলেট সিটি করপোরেশনের দেওয়া নৈশভোজসভায় তিনি এ কথা বলেন।

রুশনারা আলী বলেন, জলবায়ু ঝুঁকি মোকাবিলায় দেশবাসীকে এখন থেকেই সতর্ক করতে হবে। পাশাপাশি আন্তর্জাতিক সমপ্রদায়কে সহযোগিতা বৃদ্ধির জন্য চাপ দিতে হবে। তিনি তাঁর দল ব্রিটেনের লেবার পার্টিতে বাংলাদেশকে সহযোগিতায় ফান্ড বৃদ্ধির জন্য কাজ করার পাশাপাশি জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় বাংলাদেশের জন্য বহির্বিশ্বে ক্যাম্পেইন করবেন বলে জানান।
নৈশভোজে উপস্থিত ছিলেন সিটি করপোরেশনের মেয়র বদরউদ্দিন আহমদ কামরান, মেট্রোপলিটন পুলিশ কমিশনার অমূল্য ভূষণ বড়ুয়া, শিল্পপতি রাগিব আলী, জেলা আইনজীবী সমিতির সভাপতি এমাদউল্লাহ শহীদুল ইসলাম, সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি ফারুক আহমদ মিছবাহ প্রমুখ।
রুশনারা আলী বলেন, তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার অধীনে বাংলাদেশে যতগুলো নির্বাচন হয়েছে, সেগুলো অবাধ ও গ্রহণযোগ্য হয়েছে। ব্যতিক্রমী এই সরকার ব্যবস্থার অধীনে নির্বাচনকে ব্রিটেন আগ্রহের দৃষ্টিতে দেখছে এবং স্বাগত জানিয়েছে। বাংলাদেশের শিক্ষার্থীদের ইংল্যান্ডে উচ্চশিক্ষা গ্রহণে যাওয়া কঠিন হয়ে যাওয়া প্রসঙ্গে রুশনারা আলী বলেন, ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি ইমিগ্রেশন আইনে অনেক পরিবর্তন আনায় এ পরিস্থিতি সৃষ্টি হয়েছে।
তিনি বলেন, এর ফলে শিক্ষার্থীদের খণ্ডকালীন চাকরির সুযোগও বন্ধ হয়ে গেছে। ফলে বাংলাদেশসহ ইউরোপের বাইরে থেকে আসা শিক্ষার্থীদের বিপাকে পড়তে হচ্ছে। বাংলাদেশের শিক্ষার্থীদের আরো বেশি পরিমাণে ইংল্যান্ডে পড়ার সুযোগ দেওয়ার জন্য তিনি ব্রিটিশ স্বরাষ্ট্র সচিবের সঙ্গে কথা বলেছেন বলে জানান।

No comments

Powered by Blogger.