পুয়োলের চোখে সর্বকালের সেরা মেসি

ব্রাজিলিয়ানদের কাছে পেলেই সম্রাট। সিংহভাগ আর্জেন্টাইনের কাছে আবার ডিয়েগো ম্যারাডোনা সর্বকালের সেরা। তবে ট্যাকটিকসের পাঁড় ভক্তরা ফুটবলকে চিরতরে বদলে দেওয়ায় সিংহাসন ছেড়ে দেয় ইয়োহান ক্রুইফকে। কিন্তু কাতালানদের কাছে এ সবই নিতান্ত বালখিল্য! লিওনেল মেসির সঙ্গে এসব রথী-মহারথীও নাকি তুলনীয় নন। বার্সেলোনা অধিনায়ক কার্লোস পুয়োল তো তা-ই বলছেন!'লিও সর্বকালের সেরা।

তার মতো কেউ খেলত, এমনটা মনে করা যেমন কঠিন, তেমনি কঠিন ভবিষ্যতে ওর মতো আর কেউ খেলবে, সেটি ভাবাও'_এল মুন্দো দেপোর্তিভোকে এভাবেই নিজের মতটা জানিয়েছেন পুয়োল। বার্সেলোনার খেলোয়াড়-সমর্থকদের অধিকাংশকেই নিজের মতের পক্ষে পাবেন তিনি। অথচ এই বার্সেলোনায় কিন্তু খেলেছিলেন ম্যারাডোনা-ক্রুইফও। গ্যালারি মাতিয়েছিলেন তাঁরা, সিক্ত হয়েছেন সমর্থকদের ভালোবাসায়। তবুও যেন অতীতের ওই উজ্জ্বল ছবিও বর্তমান যুগে মেসির জাদুর সামনে খানিকটা বিবর্ণ। তাই তো পুয়োলের অমন স্পষ্ট উচ্চারণ।
সেই ১৩ বছর বয়সে আর্জেন্টিনা ছেড়ে বার্সেলোনায় এসেছেন মেসি। এরপর কালের প্রবাহে তাকে একটু একটু করে বিশ্বসেরা হয়ে উঠতে দেখেছেন পুয়োল। এই জাদুকরকে তাই শ্রেষ্ঠত্বের সিংহাসন ছেড়ে দিতে বিন্দুমাত্র সংশয় নেই বার্সেলোনা অধিনায়কের, 'জানি, আমি নিরপেক্ষ নই, কারণ ও আমার অনেক দিনের সতীর্থ। এ-ও জানি, অন্যান্য প্রজন্মের অসাধারণ সব ফুটবলার আছেন। এর পরও আমি বলব, লিওর সঙ্গে কারো তুলনা চলে না। ও যেন সত্যি ভিন্ন গ্রহ থেকে এসেছে।' ওয়েবসাইট

No comments

Powered by Blogger.