রুনির লাল কার্ড তবু চূড়ান্ত পর্বে ইংল্যান্ড

ময়টা ভালো যাচ্ছে না ওয়েইন রুনির। বেটিং কেলেঙ্কারির সঙ্গে জড়িত থাকার অভিযোগে পুলিশের হাতে ধরা পড়েছেন বাবা, আর সেই খবরটা বাসি হতে না হতেই আবার শিরোনামে ইংল্যান্ডের এ স্ট্রাইকার। শনিবার ইউরো-২০১২ বাছাই পর্বের ম্যাচে মাথা গরম করে সরাসরি লাল কার্ড দেখেছেন তিনি। তবে তাতে আপাতত খুব বেশি ক্ষতি হয়নি ইংল্যান্ডের, মন্টেনেগ্রোর সঙ্গে ২-২ গোলে ড্র করে পোল্যান্ড-ইউক্রেনের টিকিট নিশ্চিত করেছে তারা। সেটা প্রায় নিশ্চিত করে ফেলেছে রাশিয়াও, স্লোভাকিয়াকে ১-০ গোলে হারানোর পর মঙ্গলবারের শেষ রাউন্ডে দুর্বল অ্যান্ডোরার কাছ থেকে একটি পয়েন্ট কেড়ে নেওয়া দরকার তাদের।

তবে এদিন জয় পেলেও এমন কথা বলা যাচ্ছে না ফ্রান্স আর পর্তুগালের ব্যাপারে_শেষ রাউন্ডে কঠিন পরীক্ষার মুখোমুখি হতে যাচ্ছে এই দুদলই। বড় দলগুলোর ভালো দিনে জয় পেয়েছে বিশ্বচ্যাম্পিয়ন স্পেন, জার্মানি আর নেদারল্যান্ডসও, তবে প্রথম মিনিটে এগিয়ে গিয়েও জিততে পারেনি ইতালি। সার্বিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করেছে তারা।
চূড়ান্ত পর্ব নিশ্চিত করতে গ্রুপে নিজেদের শেষ ম্যাচে অন্তত ড্র করা দরকার ছিল ফ্যাবিও ক্যাপেলোর দলের। রুনির ওই কাণ্ডের আগে পর্যন্ত যেভাবে এগোচ্ছিল খেলা তাতে মনে হচ্ছিল জয়ই পেতে যাচ্ছে তারা। অ্যাশলে ইয়ং আর ড্যারেন বেন্টের দেওয়া গোলে ৩০ মিনিটেই ২-০তে এগিয়ে গিয়েছিল তারা। দুটি গোলেই ছিল রুনির ছোঁয়া_১০ মিনিটে রুনির বাড়ানো পাস থেকেই বল পেয়ে থিও ওয়ালকট ইয়ংকে গড়ে দিয়েছেন প্রথম গোলটির উৎস, আর ২০ মিনিট পর রুনির বাড়ানো থ্রু ধরে বেন্ট ব্যবধান দ্বিগুণ করেছেন। বিরতির আগেই মন্টেনেগ্রোর হয়ে একটি গোল শোধ করেছেন এলশাদ জভেরোতিচ, কিন্তু তখনো একবারের জন্যও মনে হয়নি এ ম্যাচে পুরো পয়েন্ট পাবে না ইংল্যান্ড। কিন্তু ৭৩ মিনিটে প্রায় অকারণেই জুদোভিচকে লাথি মেরে রুনি লাল কার্ড পেলে বদলে যেতে শুরু করে ম্যাচের সমীকরণ। একজন খেলোয়াড় বেশি নিয়ে খেলার সুবিধাটা কাজে লাগাতে অবশ্য ইনজুরি সময় পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে স্বাগতিকদের। তবে আন্দ্রিয়া ডেলিবাসিচের সেই গোল আবার উৎসবের উপলক্ষ এনে দিয়েছে সদ্য স্বাধীন দেশটিকে। কারণ এই ড্রয়ে 'জি' গ্রুপ থেকে প্লে-অফ খেলা নিশ্চিত হয়েছে মন্টেনেগ্রোর। তবে চূড়ান্ত পর্বে উঠলেও অন্তত প্রথম ম্যাচে নিশ্চিত রুনিকে পাবে না ইংল্যান্ড, শাস্তিটা আরো বেশিও হতে পারে!
স্টাড ডি ফ্রান্সে আলবেনিয়ার বিপক্ষে খেলতে নামা ফ্রান্স জর্জরিত ছিল চোট আঘাতে। কিন্তু মাঠে সেটা মোটেই বোঝা যায়নি, ১১ মিনিটেই ফ্লোরেন্ত মালুদার গোলে এগিয়ে যাওয়া লা ব্লুজরা প্রথমার্ধেই ব্যবধান দ্বিগুণ করেছে লোয়িক রেমির গোলে। আর ৬৭ মিনিটে অ্যান্থনি রেভেলিয়ারের গোল নিশ্চিত করেছে ফ্রান্সের শীর্ষে থাকা। তবে 'ডি' গ্রুপের অন্য ম্যাচে বসনিয়া ৫-০ গোলে লুঙ্মেবার্গকে হারিয়ে চাপটা ধরে রেখেছে তাদের ওপর। মঙ্গলবার নিজেদের মাঠে ফ্রান্স মুখোমুখি হবে ১ পয়েন্ট পেছনে থাকা বসনিয়ানদের, সেখানেই ঠিক হবে এই গ্রুপ থেকে কোন দল সরাসরি খেলবে চূড়ান্ত পর্বে।
এইচ গ্রুপে পর্তুগাল আর ডেনমার্কের লড়াইটা চলছে আরো হাড্ডাহাড্ডি। মঙ্গলবার মুখোমুখি হওয়ার আগে কাল জিতেছে এই দুদলও_ন্যানির জোড়া গোলের সঙ্গে হেলগার পোস্টিগা, হোয়াও মুতিনিও আর এলিজিউর লক্ষ্যভেদে আইসল্যান্ডকে ৫-৩ গোলে হারিয়েছে পর্তুগাল আর ডেনিস রোমেদালের জোড়া গোলের সঙ্গে লার্স জ্যাকবসেন ও মাইকেল ক্রোন-দেলির লক্ষ্যভেদে ডেনমার্ক ৪-১ ব্যবধানে জিতেছে সাইপ্রাসের বিপক্ষে। এক ম্যাচ বাকি থাকতে দুদলেরই পয়েন্ট সমান।
বিশ্বচ্যাম্পিয়ন স্পেন, রানার্সআপ নেদারল্যান্ডস আর সাবেক চ্যাম্পিয়ন জার্মানি ও ইতালি আগেই নিশ্চিত করেছিল চূড়ান্ত পর্বে ওঠা। এদের মধ্যে ইতালি ছাড়া শনিবার জিতেছে সবাই। হুয়ান মাতা আর জাবি আলন্সোয় গোলে স্পেন ২-০তে জিতেছে চেক প্রজাতন্ত্রের বিপক্ষে, ক্লাস ইয়ান হান্টেলারের দেওয়া একমাত্র গোলে নেদারল্যান্ডস হারিয়েছে মলদোভাকে আর তুরস্ককে তাদেরই মাঠে ৩-১ গোলে হারিয়ে বাছাই পর্বে শতভাগ জয়ের রেকর্ডটা ধরে রেখেছে জার্মানি। ৯ ম্যাচে তাদের নবম জয়ের পথে গোল তিনটি করেছেন মারিও গোমেজ, টমাস মুলার আর বাস্টিয়ান শোয়েনস্টাইগার। রয়টার্স

No comments

Powered by Blogger.