পাকিস্তানকে ওবামার হুঁশিয়ারি

চরমপন্থীদের সঙ্গে পাকিস্তানের গোয়েন্দা সংস্থার সন্দেহভাজন সম্পৃক্ততার ব্যাপারে দেশটিকে হুঁশিয়ার করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। পাকিস্তান বলেছে, জঙ্গিবাদের সঙ্গে পাকিস্তানকে জড়িয়ে ওবামার হুঁশিয়ারি আফগানিস্তানে স্থিতিশীলতা প্রতিষ্ঠার চেষ্টায় বাধা হয়ে দাঁড়াবে। মার্কিনবিরোধী মনোভাবকে তা উসকে দেবে।
গত বৃহস্পতিবার হোয়াইট হাউসে সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ওবামা বলেন, ভবিষ্যৎ আফগানিস্তানের চেহারা কেমন হবে, তা নিয়ে বাজি ধরেছে পাকিস্তান। তারা বেশ কয়েকজন নোংরা ব্যক্তির সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলেছে। তারা ভাবতে শুরু করেছে, আফগানিস্তান থেকে ন্যাটোর নেতৃত্বাধীন যৌথবাহিনী প্রত্যাহারের পর ওই ব্যক্তিরাই পুনরায় দেশটির ক্ষমতায় চলে আসবে।
ওবামা আরও বলেন, ‘আমরা পাকিস্তানকে এ বিষয়টিই বোঝাতে চেয়েছি যে তাদের স্বার্থেই একটি স্থিতিশীল আফগানিস্তান প্রতিষ্ঠা করা প্রয়োজন। একটি স্থিতিশীল ও স্বাধীন আফগানিস্তানকে কোনোমতেই পাকিস্তানের নিরাপত্তার জন্য হুমকি ভাবা উচিত নয়।’ তিনি বলেন, ভারতের সঙ্গে সখ্য গড়ে তুলতে পারে ভেবেই স্বাধীন আফগানিস্তানকে তার নিরাপত্তার জন্য হুমকি মনে করে পাকিস্তান। কারণ, ভারতকে এখনো শত্রু বলে গণ্য করে পাকিস্তান। ওবামা বলেন, ‘প্রকৃতপক্ষে আমরা চাই পাকিস্তান এটা উপলব্ধি করুক যে ভারতের সঙ্গে সুসম্পর্ক গড়লে তাদের জন্য তা সুফল বয়ে আনবে।’
ওবামার বক্তব্যের প্রতিক্রিয়া জানিয়েছে পাকিস্তান। দেশটির সিনেট ফরেন অ্যাফেয়ার্স কমিটি গতকাল শুক্রবার বলেছে, জঙ্গিবাদের সঙ্গে পাকিস্তানকে জড়িয়ে ওবামার হুঁশিয়ারি আফগানিস্তানে স্থিতিশীলতা প্রতিষ্ঠার প্রচেষ্টা বাধাগ্রস্ত করবে। একই সঙ্গে তা মার্কিনবিরোধী মনোভাব উসকে দেবে।

No comments

Powered by Blogger.