বিন লাদেনের স্ত্রীদের দেশে ফেরত পাঠাবে পাকিস্তান

ল-কায়েদা নেতা ওসামা বিন লাদেনের বিধবা স্ত্রীদের তাঁদের দেশে ফেরত পাঠানোর উদ্যোগ নিয়েছে পাকিস্তান। এ লক্ষ্যে তারা ইতিমধ্যে সৌদি আবর ও ইয়েমেন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছে। পাকিস্তানি কর্মকর্তারা গত শুক্রবার এ তথ্য জানান। লাদেনের সৌদি ও ইয়েমেনি তিন স্ত্রী ও আট সন্তান বর্তমানে পাকিস্তান কর্তৃপক্ষের হেফাজতে রয়েছেন।বিন লাদেন হত্যা তদন্তে গঠিত কমিশন তাঁর (বিন লাদেনের) পরিবারের সদস্যদের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহারের সুপারিশ করার এক দিন পর এ তথ্য জানা যায়।

তবে সৌদি ও ইয়েমেনি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা কবে শুরু হয়েছে তা জানা যায়নি। গত ২ মে যুক্তরাষ্ট্রের অভিযানে বিন লাদেন নিহত হওয়ার পর তাঁর স্ত্রী-সন্তানদের আটক করে পাকিস্তান।
ওই অভিযানে বিন লাদেনের ২৯ বছর বয়সী ইয়েমেনি বংশোদ্ভূত স্ত্রী আমল আহমেদ আবদুল ফাতাহ আহত হন। বাকি দুই স্ত্রী হলেন_খায়রিয়াহ সাবার (উম্মে হামজা নামেও পরিচিত) ও সিহাম সাবার (উম্মে খালিদ)। তাঁরা দুজন সৌদি আরবের নাগরিক। নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তারা জানান, কর্তৃপক্ষ ইতিমধ্যেই বিন লাদেনের পরিবারের সদস্যদের জিজ্ঞাসাবাদ শেষ করেছে। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের কর্মকর্তারাও তাঁদেরকে জিজ্ঞাসাবাদ করেছে। এর পরই 'তাঁদের নিজ নিজ দেশে ফেরত পাঠানোর নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়।'
নাম প্রকাশে অনিচ্ছুক পশ্চিমা এক কূটনীতিক বলেন, 'বিন লাদেনের ইয়েমেনি স্ত্রীসহ পরিবারের সবাইকেই হয়তো প্রথমে সৌদি আরবে পাঠানো হতে পারে।' সূত্র : সিএনএন, এনডিটিভি।

No comments

Powered by Blogger.