বিপুল পরিমাণ ইলিশ ও কারেন্ট জাল জব্দ

নিষিদ্ধ হলেও বন্ধ হয়নি ইলিশ ধরা' শিরোনামে কালের কণ্ঠে সংবাদ প্রকাশের পর গতকাল শনিবার কক্সবাজার উপকূলে দিনব্যাপী অভিযান চালানো হয়েছে। এসব অভিযানে প্রচুর পরিমাণ ইলিশ আটক, জেলে ও বোট মালিককে কারাদণ্ড ও জরিমানা আদায় করা হয়েছে। এদিকে বঙ্গোপসাগরে এ সময় ইলিশ মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা অমান্যকারীদের ধরতে অভিযান অব্যাহত রেখেছে কোস্টগার্ড। গতকাল সাগরের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ইলিশ মাছ, কারেন্ট জাল ও ১০টি বোট জব্দ করা হয়। আটক করা মাছ ও জালের মূল্য প্রায় এক কোটি ১০ লাখ টাকা।

আইন অমান্য করে ইলিশ মাছ ধরায় কক্সবাজারে আনোয়ার হোসেন নামের এক বোট মালিককে এক মাসের কারাদণ্ড, এক হাজার টাকা জরিমানা ও অনাদায়ে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে। গতকাল ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট রফিকুল ইসলামের নেতৃত্বে কোস্টগার্ড ও মৎস্য কর্মকর্তারা দিনব্যাপী অভিযান চালিয়ে ৮০০ কেজি ইলিশ মাছ আটক করেছেন। এ পরিমাণ মাছ নিলামে দিয়ে সরকারি কোষাগারে জমা দেওয়া হয়েছে ৯৭ হাজার টাকা। ভ্রাম্যমাণ আদালত সাগরের পাঁচটি মাছ ধরা বোটের বিহিন্দি জাল আটকসহ বিনা লাইসেন্সে বোট চালানোর অপরাধে ১৪টি মামলা দায়েরসহ জরিমানা আদায় করেছেন আরো ১২ হাজার টাকা। জেলা মৎস্য কর্মকর্তা মো. গোলাম রব্বানী কালের কণ্ঠকে জানান, শনিবার সকাল থেকে কক্সবাজারের বাঁকখালী নদীর মোহনা, সোনাদিয়া ও মহেশখালী চ্যানেলে দিনব্যাপী এ অভিযান চালানো হয়। কোস্টগার্ডের কর্মকর্তা হেমায়েত উদ্দিন জানান, তাঁরা সাগরে ইলিশ মাছের বিচরণক্ষেত্রসহ উপকূলে প্রজনন মৌসুমে ইলিশ মাছ ধরা নিষিদ্ধের সরকারি ঘোষণা কার্যকর করতে নজরদারি বজায় রেখে চলেছেন।
এদিকে কোস্টগার্ড (পূর্ব জোন) অপারেশনাল কর্মকর্তা লে. কমান্ডার জসিমুজ্জামান কালের কণ্ঠকে জানান, কোস্টগার্ড দল কর্ণফুলী চ্যানেল ও আনোয়ারায় অভিযান চালিয়ে ২৪ মেট্রিক টন মা ইলিশ মাছ ও ৩০ হাজার ৬০০ মিটার কারেন্ট জাল আটক করে। অপর একটি দল সাংগু, কক্সবাজার ও সন্দ্বীপে অভিযান চালিয়ে সাত মেট্রিক টন মা ইলিশ ও চার হাজার ৪০০ মিটার কারেন্ট জাল আটক করে। আটক করা জালের সরকারিভাবে ধার্য মূল্য ২০ লাখ টাকা এবং মাছের নিলাম মূল্য ১০ লাখ ৬৫ হাজার টাকা। অভিযানকালে ১০টি ইঞ্জিনচালিত দেশীয় কাঠের বোটসহ ১৪২ জন জেলেকে আটক করা হয়। আটক করা বোটের আনুমানিক মূল্য ৭৭ লাখ ১৩ হাজার টাকা। আটক করা জাল স্থানীয় মৎস্য কর্মকর্তা ও প্রশাসনের উপস্থিতিতে একই এলাকায় পুড়িয়ে নষ্ট করা হয়।

No comments

Powered by Blogger.