লিবীয়দের রাজপথে নেমে বিক্ষোভের ডাক গাদ্দাফির

লিবিয়ার নতুন সরকারের বিরুদ্ধে বিক্ষোভ করতে সে দেশের নাগরিকদের রাস্তায় নেমে আসার আহ্বান জানিয়েছেন ক্ষমতাচ্যুত নেতা মুয়াম্মার গাদ্দাফি। গত বৃহস্পতিবার এক অডিও বার্তায় এ আহ্বান জানান তিনি। এদিকে গাদ্দাফির জন্মশহর সারতে দখলে চূড়ান্ত অভিযান শুরু করেছেন ন্যাশনাল ট্রানজিশনাল কাউন্সিলের (এনটিসি) যোদ্ধারা। গাদ্দাফির অনুগত যোদ্ধারাও প্রতিরোধ চালিয়ে যাচ্ছেন।
সিরিয়াভিত্তিক অ্যারাই টেলিভিশনে সম্প্রচারিত ওই অডিও বার্তায় গাদ্দাফি বলেন, ‘আমি লিবীয় জনগণের প্রতি আহ্বান জানাচ্ছি, এনটিসিকে প্রত্যাখ্যান করুন। নারী-পুরুষনির্বিশেষে সারা দেশের শহরগুলোর স্কয়ার ও রাস্তায় আপনারা লাখে লাখে নেমে আসুন। বিক্ষোভ করুন।’
গাদ্দাফি বলেন, ‘আপনারা এ দেশের নাগরিক। এই ভূমি আপনাদের। কাউকে ভয় পাবেন না।’
গত আগস্টে ক্ষমতাচ্যুত করার পর থেকে গাদ্দাফি কোথায় লুকিয়ে আছেন, এ বিষয়ে নিশ্চিত কোনো তথ্য জানা যায়নি। ধারণা করা হচ্ছে, লিবিয়ার ভেতরই আত্মগোপন করে আছেন তিনি। গাদ্দাফির অনুগত যোদ্ধারা এখনো সারতে ও বনি ওয়ালিদ শহর তাঁদের দখলে রেখেছেন।
অজ্ঞাত স্থান থেকে পাঠানো ওই বার্তায় দেশটির নতুন সরকারকে ন্যাটোর দোসর আখ্যা দিয়ে জনগণকে তাদের প্রতিহত করার আহ্বান জানান গাদ্দাফি।
এদিকে সারতে শহর দখলে এনটিসি যোদ্ধাদের শত শত সাঁজোয়া যান পূর্ব ও পশ্চিম দিক থেকে শহরের কেন্দ্রস্থলের দিকে এগিয়ে যাচ্ছে। শহরের কেন্দ্রস্থলের কাছাকাছি পৌঁছে গেছেন যোদ্ধারা।
সারতে শহরে চূড়ান্ত অভিযান শুরুর আগে এনটিসির যোদ্ধারা হাজার হাজার বাসিন্দাকে শহর ছাড়ার সুযোগ করে দিয়েছিলেন। শহরটিতে এখনো কয়েক হাজার বাসিন্দা রয়েছে গেছে

No comments

Powered by Blogger.