দাবি না মানলে ধর্মঘটে যাবে পরিবহন শ্রমিকরা

মোটর মালিক সমিতির চেইন মাস্টারের উদ্যোগে শ্রমিক ইউনিয়নের শাখা অফিস ভাঙচুর, র‌্যাব দিয়ে তাদের অফিস তল্লাশি এবং টার্মিনালের টোল বৃদ্ধির প্রতিবাদ ও আগামী সাত দিনের মধ্যে শ্রমিক নির্যাতন বন্ধ করা না হলে অনির্দিষ্টকালের ধর্মঘটে যাওয়ার হুমকি দিয়েছে জেলা মোটর শ্রমিক ইউনিয়ন।গতকাল শনিবার দুপুরে মোটর শ্রমিক ইউনিয়নের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিভিন্ন দাবি তুলে ধরেন শ্রমিক নেতারা। তাঁরা মোটর মালিক সমিতির সাধারণ সম্পাদক মশিউর রহমান রাঙ্গাকে রংপুরের 'ডন' উল্লেখ করে বলেন, তাঁর কারণেই চেইন মাস্টাররা এসব অপকর্ম করে যাচ্ছেন।


সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য তুলে ধরেন মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ও জেলা আওয়ামী লীগের শ্রমবিষয়ক সম্পাদক মো. আবদুল মজিদ। তিনি বলেন, রংপুর টার্মিনালের সংস্কারকাজ পেতে মোটর মালিক সমিতির সাধারণ সম্পাদক রাঙ্গা তাঁকে দিয়ে ঈদের আগে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট ডাকতে বাধ্য করেন। শুধু তাই নয়, কথায় কথায় তিনি তাঁর লাইসেন্স করা পিস্তল বের করে প্রায়ই তাঁদের ভয়ভীতি দেখান। রংপুর জেলা আওয়ামী লীগে নানা বিভক্তির কারণে দলটির ওপর তাঁর কোনো আস্থা নেই উল্লেখ করে মজিদ বলেন, এ কারণেই রাঙ্গা র‌্যাবকে দিয়ে শ্রমিক ইউনিয়নের অফিসে তল্লাশি চালান এবং তাঁদের বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র করেন। কিন্তু বিভক্তির কারণেই দল তাঁকে কোনো সহযোগিতা করছে না। তিনি বলেন, গত শুক্রবার রাতে রংপুরের মডার্ন মোড়ে বিআরটিসির একটি বাসে পাঁচ কেজি গাঁজার ভাগাভাগি নিয়ে মোটর মালিক সমিতির চেইন মাস্টার আপেল, ডালিম ও ওয়াহাবের নেতৃত্বে একদল সন্ত্রাসী শ্রমিক ইউনিয়নের শাখা অফিসে হামলা ও ভাঙচুর চালিয়ে তিন শ্রমিককে পিটিয়ে আহত করেন।
এ ঘটনায় শ্রমিক ইউনিয়ন মডার্ন শাখার সাধারণ সম্পাদক মো. আশরাফুল থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করলেও পুলিশ রাঙ্গার কারণে তা নথিভুক্ত করেনি।
সংবাদ সম্মেলনে বলা হয়, গত ৩০ জুন পৌর মেয়র বরাবর এক চিঠিতে মশিউর রহমান রাঙ্গা কেন্দ্রীয় বাস টার্মিনাল, আরকে রোড ট্রাক টার্মিনাল ও কামারপাড়া কোচ স্ট্যান্ড সংস্কার এবং মাত্রাতিরিক্তহারে টোল আদায় না করার জন্য বলা হয়। অথচ সেই রাঙ্গা ১৫ দিন আগে টার্মিনালের ইজারার দায়িত্ব পেয়ে এখন বাস-মিনিবাস থেকে ২০ টাকা ও ২৫ টাকার স্থলে ৫০ টাকা করে টোল নির্ধারণ করেছেন। শ্রমিক নেতারা কেন্দ্রীয় বাস টার্মিনাল, আরকে রোড ট্রাক টার্মিনাল ও কামারপাড়া কোচ স্ট্যান্ড সংস্কার ও মাত্রাতিরিক্ত টোল আদায় বন্ধ, মালিক সমিতির সন্ত্রাসী কর্মকাণ্ড বন্ধ, শ্রমিকদের ওপর নির্যাতন এবং র‌্যাব দিয়ে হয়রানি বন্ধের দাবি জানিয়ে বলেন, আগামী সাত দিনের মধ্যে তাঁদের এসব দাবি পূরণ না হলে অনির্দিষ্টকালের জন্য তাঁরা পরিবহন ধর্মঘটে যেতে বাধ্য হবেন। সম্মেলনে উপস্থিত ছিলেন মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি খন্দকার মোকছেদ আলী, দপ্তর সম্পাদক সিদ্দিকুর রহমান টিটু, সড়ক সম্পাদক রাজু আহমেদ প্রমুখ।

No comments

Powered by Blogger.