আরো দুই কাউন্সিলর পদপ্রার্থীকে শোকজ

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে দুজন কাউন্সিলর পদপ্রার্থীকে কারণ দর্শানোর (শোকজ) নোটিশ দিয়েছে নির্বাচন কমিশন। তাঁরা হলেন ১৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর পদপ্রার্থী আবদুল করিম বাবু ও ৫ নম্বর ওয়ার্ডের মরিয়ম কল্পনা রহমান।সংশ্লিষ্ট সূত্র জানায়, মনোনয়নপত্র বৈধ ঘোষণার পর এলাকায় মিষ্টি বিতরণের অভিযোগে আবদুল করিম বাবু এবং স্থানীয় পত্রিকায় বিজ্ঞাপন দেওয়ার অভিযোগে ৫ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত নারী কাউন্সিলর পদপ্রার্থী মরিয়ম কল্পনা রহমানকে গতকাল শনিবার দুপুরে নোটিশ দেওয়া হয়েছে। ২৪ ঘণ্টার মধ্যে তাঁদের কারণ দর্শাতে বলা হয়েছে।

খরচ পরীক্ষায় সেল গঠন : মনোনয়নপত্র দাখিলের সঙ্গে সংযুক্ত সম্ভাব্য উৎসের বিবরণী অনুসারে নির্বাচনী খরচের হিসাব পরীক্ষার জন্য ওয়ার্ডভিত্তিক মনিটরিং সেল গঠন করেছে কমিশন। প্রতি ওয়ার্ডে এ মনিটরিং সেলে একজন সহকারী রিটার্নিং অফিসার, ম্যাজিস্ট্রেট ও সংশ্লিষ্ট থানার ওসি কাজ করবেন বলে জানিয়েছেন রিটার্নিং অফিসার বিশ্বাস লুৎফর রহমান।
দুই প্রার্থীর বিরুদ্ধে অভিযোগ : ২০ নম্বর ওয়ার্ডের দুজন কাউন্সিলর পদপ্রার্থীর বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ এনে রিটার্নিং অফিসারের কাছে অভিযোগ করেছে এলাকাবাসী। স্থানীয় বাসিন্দা টিপন ও বাদল স্বাক্ষরিত অভিযোগে বলা হয়, কাউন্সিলর পদপ্রার্থী মো. জাহাঙ্গীর ও আওলাদ হোসেন আচরণবিধি লঙ্ঘন করে ঈদ শুভেচ্ছা জানিয়ে লিফলেট বিতরণ করছেন।
এ ব্যাপারে উভয় প্রার্থীর সঙ্গে যোগাযোগ করা হলে তাঁরা বলেন, 'এ রকম কোনো লিফলেট আমরা বিতরণ করছি না। আমাদের প্রতিপক্ষরা উদ্দেশ্যমূলকভাবে অভিযোগ দিয়েছে।'
আচরণবিধি লঙ্ঘন তদন্তের নির্দেশ : স্থানীয় একটি পত্রিকায় প্রকাশিত সংবাদের সূত্র ধরে ২৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর পদপ্রার্থী এনায়েত হোসেনের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। সহকারী রিটার্নিং অফিসার মুহাম্মদ হাসানুজ্জামানকে এ দায়িত্ব দেওয়া হয়েছে।
সংবাদে প্রকাশিত তথ্যে জানা যায়, প্রার্থী এনায়েত হোসেন ভোট পাওয়ার নিশ্চয়তায় টাকার বিনিময়ে ভোটারদের জাতীয় পরিচয়পত্র জমা রাখাসহ ভোটারদের ভয়ভীতি ও নানা হুমকি-ধমকি দিচ্ছেন।
আপিল শুনানি কাল : বাতিল হওয়া ৩১ জন সাধারণ কাউন্সিলর পদপ্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণার আবেদন জানিয়ে ঢাকা বিভাগীয় কমিশনারের কাছে গতকাল পর্যন্ত আপিল করেছেন ২৫ জন। সূত্রে জানা গেছে, তাঁদের আপিলের শুনানি আগামীকাল অনুষ্ঠিত হবে। জেলা নির্বাচন কমিশনার ফরহাদ হোসেন জানান, 'বিষয়টি যদিও আমাদের এখতিয়ারে নয়, তবু আজ আমরা এ ব্যাপারে লিখিত ও বিস্তারিত জানতে পারব।'

No comments

Powered by Blogger.