শুভেচ্ছা জানানো নিয়েও বিভক্ত আইনজীবীরা

বার্ষিক ও সাপ্তাহিক ছুটি মিলিয়ে টানা ৪৪ দিন বন্ধ থাকার পর আজ রবিবার সুপ্রিম কোর্ট খুলছে। প্রথা অনুযায়ী বার্ষিক ছুটির পর আদালত খোলার দিনে বিচারপতিদের সঙ্গে শুভেচ্ছাবিনিময় করা হয়। তবে এ নিয়ে সুপ্রিম কোর্টের আইনজীবীরা বিভক্ত হয়ে পড়েছেন। সরকার সমর্থক আইনজীবীরা বিচারপতিদের শুভেচ্ছা জানানোর সিদ্ধান্ত নিয়েছেন। আর বিএনপির নেতৃত্বাধীন চারদলীয় জোট সমর্থক আইনজীবীরা তা বর্জনের সিদ্ধান্ত নিয়েছেন।দেড় মাস ছুটির মধ্যেও হাইকোর্ট বিভাগে ১২টি অবকাশকালীন বেঞ্চ বসে।

আপিল বিভাগেও অবকাশকালীন বেঞ্চ ছিল।প্রতি বছর বার্ষিক ছুটির পর সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারপতিদের সঙ্গে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নেতারা শুভেচ্ছাবিনিময় করেন। কিন্তু এবার তার ব্যতিক্রম হতে পারে। কারণ সমিতি এরই মধ্যে বিচারপতিদের শুভেচ্ছা জানানোর কর্মসূচি বর্জনের সিদ্ধান্ত নিয়েছে। সমিতি গত ২৬ সেপ্টেম্বর কার্যনির্বাহী কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়।
আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল বলেন, হাইকোর্ট বিভিন্ন গুরুতর অপরাধের আসামিদেরও আগাম জামিন দেন। অথচ পুলিশের করা মামলায় সুপ্রিম কোর্টের আইনজীবী এম ইউ আহম্মেদসহ বেশ কয়েকজন আইনজীবীকে আগাম জামিন না দিয়ে পুলিশের নির্মম নির্যাতনের সুযোগ দেওয়া হয়েছে। অ্যাটর্নি জেনারেলের কারণেই এম ইউ আহম্মেদের ওপর নির্যাতন করার সুযোগ পেয়েছে পুলিশ।

No comments

Powered by Blogger.