ঢাবির বাংলা বিভাগের ৯০ বছর পূর্তি উদ্‌যাপিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ৯০ বছর পূর্তি উৎসব উদ্‌যাপিত হয়েছে। গতকাল শনিবার ছাত্র-শিক্ষককেন্দ্র মিলনায়তনে আয়োজিত এ উৎসবের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।বিশ্ববিদ্যালয়ের বাংলা অ্যালামনাইর আহ্বায়ক এমিরেটাস অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন বাংলা বিভাগের চেয়ারপারসন অধ্যাপক সিদ্দিকা মাহমুদা।প্রধান অতিথির বক্তৃতায় ড. আরেফিন সিদ্দিক বাংলা বিভাগের গৌরবোজ্জ্বল ইতিহাস তুলে ধরে বলেন, মহান ভাষা আন্দোলন, স্বাধীনতা সংগ্রামসহ সব গণতান্ত্রিক আন্দোলনে বাংলা বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা যে অসামান্য অবদান রেখেছেন, তা জাতি কখনো ভুলবে না।

দেশপ্রেম ও ভাষাপ্রেম ছাড়া জাতীয় উন্নয়ন সম্ভব নয় উল্লেখ করে তিনি বলেন, 'বাংলা বিভাগ আমাদের সংস্কৃতি, ঐতিহ্য, দেশপ্রেম ও ভাষাপ্রেম শিক্ষা দেয়। এই বিভাগ মানুষের মধ্যে পূর্ণ মনুষ্যত্বের বিকাশ ঘটায়।'
অনুষ্ঠানে বাংলা ভাষা ও সাহিত্যে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের আট প্রবীণ ছাত্রছাত্রীকে সম্মাননা দেওয়া হয়। সম্মাননাপ্রাপ্তরা হলেন অধ্যাপক আশরাফ হোসেন সিদ্দিকী (এমএ ১৯৫০), অধ্যাপক কাজী দীন মুহম্মদ (এমএ ১৯৪৯), অধ্যাপক মুস্তফা নূরউল ইসলাম (এমএ ১৯৫০), অধ্যাপক মোহাম্মদ নজরুল ইসলাম (এমএ ১৯৫১), অধ্যাপক রওশন আরা রহমান (এমএ ১৯৫৩), অধ্যাপক মোহাম্মদ আবদুল কাইউম (এমএ ১৯৫৪), অধ্যাপক মনোয়ারা ইসলাম (এমএ ১৯৫৪) ও অধ্যাপক আশরাফ ফারুকী (এমএ ১৯৫৪)। এর মধ্যে চারজন শারীরিক অসুস্থতার কারণে অনুষ্ঠানে উপস্থিত হতে পারেননি।
অনুষ্ঠান পরিচালনা করেন বাংলা অ্যালামনাইর সাধারণ সম্পাদক অধ্যাপক সৈয়দ মোহাম্মদ শাহেদ। দিনব্যাপী অনুষ্ঠানমালায় বাংলা বিভাগের ইতিহাস কথন, স্মৃতিচারণা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

No comments

Powered by Blogger.