কয়েক দিনের মধ্যে ক্ষমতা ছাড়তে প্রস্তুত সালেহ

ইয়েমেনের প্রেসিডেন্ট আলী আবদুল্লাহ সালেহ গতকাল শনিবার বলেছেন, তিনি কয়েক দিনের মধ্যে ক্ষমতা ছেড়ে দিতে প্রস্তুত। তবে তিনি শত্রুর কাছে ক্ষমতা হস্তান্তর করবেন না।
৩৩ বছর ধরে ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট আলী আবদুল্লাহ সালেহর পদত্যাগের দাবিতে ইয়েমেনে আট মাসের বেশি সময় ধরে বিক্ষোভ চলছে।
টেলিভিশনে প্রচারিত ভাষণে প্রেসিডেন্ট সালেহ বলেন, ‘আমি ক্ষমতার জন্য লালায়িত নই। কয়েক দিনের মধ্যে আমি ক্ষমতা ছেড়ে দেব।’ তবে ক্ষমতা ছেড়ে দেওয়ার কোনো সুনির্দিষ্ট তারিখ ঘোষণা করেননি তিনি।
প্রেসিডেন্ট সালেহ (৬৯) বলেন, দেশে অনেক সৎ মানুষ আছেন। তাঁরা সামরিক অথবা বেসামরিক যা-ই হোন না কেন, তাঁরা ইয়েমেন শাসন করতে সক্ষম।
প্রেসিডেন্ট সালেহর এ ঘোষণার প্রাথমিক প্রতিক্রিয়ায় ইয়েমেনের গণতান্ত্রিক আন্দোলনের কর্মী ও শান্তিতে এ বছরের নোবেল বিজয়ী তাওয়াক্কুল কারমান বলেছেন, সালেহর এ প্রস্তাব বিশ্বাস করা যায় না। তিনি বলেন, তাঁদের আন্দোলন অব্যাহত থাকবে।
তাওয়াক্কুল কারমান আল-জাজিরা টেলিভিশনকে বলেন, ‘আমরা ওই ব্যক্তিকে বিশ্বাস করি না। আমাদের শান্তিপূর্ণ আন্দোলন অব্যাহত থাকবে।’
এর আগে সেপ্টেম্বরের শেষের দিকে সৌদি আরব থেকে দেশে ফিরে প্রেসিডেন্ট সালেহ বলেছিলেন, বিরোধীদের নির্বাচন করতে দেওয়া হলে তিনি পদত্যাগ করবেন না।

No comments

Powered by Blogger.