চীনে ‘যৌনতা ও প্রেম’ বিষয় বাধ্যতামূলক

চীনে উচ্চশিক্ষার শিক্ষার্থীদের ‘যৌনতা ও প্রেম’ বিষয়টিকে বাধ্যতামূলক করা হয়েছে। চীনের শিক্ষা মন্ত্রণালয়ের এক নির্দেশে বলা হয়েছে, সব শিক্ষার্থীকে বিষয়টি পড়তে হবে। আগামী মাস থেকে এই নির্দেশ কার্যকর হবে।
শিক্ষা মন্ত্রণালয়ের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সেপ্টেম্বর থেকে মনস্তত্ত্ব বিষয়ের অংশ হিসেবে ‘যৌনতা ও প্রেম’ কোর্সটি পড়তে হবে। বিষয়টিকে আবশ্যক করার পক্ষে যুক্তি তুলে ধরে ওই কর্মকর্তা বলেন, অধিকাংশ বিশ্ববিদ্যালয়-শিক্ষার্থীর ওপর প্রচণ্ড চাপ থাকার কারণে তাঁরা মনস্তাত্ত্বিক বিষয়ে সাহায্য পেতে চান। এ ক্ষেত্রে তাঁরা কোর্সটি থেকে উপকৃত হবেন।
নতুন বিষয়টিতে সাতটি অংশ রয়েছে। এতে যৌনতা ও প্রেম বিষয়ের পাশাপাশি অন্যান্য মনস্তাত্ত্বিক বিষয়ও অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রচণ্ড চাপ ও হতাশা কীভাবে নিয়ন্ত্রণ করতে হয়, সেটাও রয়েছে।
বিষয়টি নিয়ে শিক্ষার্থীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে। পিকিং বিশ্ববিদ্যালয়ের চিকি ৎসাবিজ্ঞানের শিক্ষার্থী গাও চ্যাং বলেন, ‘এ ধরনের বিষয় নতুন শিক্ষার্থীদের মধ্যে খুবই জনপ্রিয়।’ তবে ইউনিভার্সিটি অব ইন্টারন্যাশনাল বিজনেস অ্যান্ড ইকনোমিকসের শিক্ষার্থী কিং ইন মনে করেন, এটাকে আবশ্যক বিষয় করা উচিত হয়নি।

No comments

Powered by Blogger.