কাজে ফিরেছেন সোনিয়া গান্ধী

যুক্তরাষ্ট্রে অস্ত্রোপচার শেষে দেশে ফেরার এক সপ্তাহ পর দলীয় কর্মকাণ্ডে অংশ নেওয়া শুরু করেছেন ভারতের ক্ষমতাসীন দল কংগ্রেসের সভানেত্রী সোনিয়া গান্ধী। গত বৃহস্পতিবার তিনি কংগ্রেসের নির্বাচন-সংক্রান্ত কেন্দ্রীয় কমিটির বৈঠকে সভাপতিত্ব করেছেন।
উত্তর প্রদেশের আসন্ন নির্বাচনে প্রার্থী চূড়ান্ত করতে আয়োজিত ওই বৈঠক শেষে কংগ্রেসের মুখপাত্র জনার্ধন দ্বিবেদী বলেন, সোনিয়া গান্ধী ওই বৈঠক পরিচালনা করেন। তিনি বৈঠকে যোগ দেওয়া প্রধানমন্ত্রী মনমোহন সিংকে অভ্যর্থনা জানান এবং বৈঠক শেষে তাঁকে বিদায় জানান। তবে আগের মতো পুরোদমে কাজ করতে সোনিয়ার কিছুদিন সময় লাগবে। সোনিয়াকে এখন তাঁর শরীরের যত্ন নিতে হবে। তবে তাঁর চিকি ৎসার বিষয়ে বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানান জনার্ধন।
ভারতের রাজনীতিতে বর্তমানে সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিত্ব সোনিয়া গান্ধী দেশটির বর্তমান সরকারের কোনো পদে না থাকলেও সরকারের প্রধান নীতিনির্ধারক এবং প্রধানমন্ত্রীর পৃষ্ঠপোষক হিসেবে তাঁকে দেখা হয়। গত আগস্টে লোকচক্ষুর আড়ালে চলে যান তিনি। ওই সময় হঠা ৎ করেই ঘোষণা দেওয়া হয়, সোনিয়াকে যুক্তরাষ্ট্রে গিয়ে অস্ত্রোপচার করাতে হবে। তাঁর অসুস্থতা সম্পর্কে পরিবার, কংগ্রেস বা সরকারের পক্ষ থেকে এ পর্যন্ত কিছুই জানানো হয়নি। তবে গণমাধ্যমের খবরে বলা হয়, তিনি নিউইয়র্কের একটি বিশেষায়িত ক্যানসার হাসপাতালে চিকি ৎসা করিয়েছেন।
অস্ত্রোপচার শেষে ৮ সেপ্টেম্বর দেশে ফেরেন সোনিয়া। তবে সে সময় জানানো হয়, আগের মতো কর্মকাণ্ড শুরু করতে তাঁর কমপক্ষে এক মাস সময় দরকার।

No comments

Powered by Blogger.