এনটিসিকে লিবিয়ার প্রতিনিধিত্ব করার অনুমোদন জাতিসংঘের

লিবিয়ার অন্তর্বর্তীকালীন সরকারকে জাতিসংঘের সাধারণ পরিষদে লিবিয়ার প্রতিনিধিত্ব করার অনুমতি দেওয়া হয়েছে। লাতিন আমেরিকা এবং আফ্রিকার কিছু দেশের আপত্তি উপেক্ষা করে জাতিসংঘ এই অনুমোদন দিয়েছে।
এদিকে ভারী অস্ত্রসজ্জিত লিবিয়ার ন্যাশনাল ট্রানজিশনাল কাউন্সিলের (এনটিসি) যোদ্ধারা গতকাল শুক্রবার ক্ষমতাচ্যুত নেতা মুয়াম্মার গাদ্দাফির নিজ শহর সারতে প্রবেশ করেছে। এনটিসির কয়েকজন যোদ্ধার দাবি, তারা বর্তমানে শহরটির অর্ধেক নিয়ন্ত্রণ করছে। এনটিসির যোদ্ধারা বনি ওয়ালিদ শহরেও প্রবেশ করেছে বলে জানা গেছে।
গত বৃহস্পতিবার সারতে দখলের লড়াইয়ে এনটিসির যোদ্ধারা ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হয়। বৃহস্পতিবার সূর্যাস্তের আগে এনটিসির যোদ্ধারা সারতে দখলের লক্ষ্যে অভিযান চালায়। এতে ১১ যোদ্ধা নিহত ও ৩৪ জন আহত হয়।
মিসরাতা মিলিটারি কাউন্সিলের এক বিবৃতিতে বলা হয়, প্রাথমিক হিসাবে ১১ জন নিহত ও ৩৪ জন আহত হয়েছে। বিবৃতিতে আরও বলা হয়, যোদ্ধারা গাদ্দাফির ৪০ জন অনুগতকে গ্রেপ্তার করেছে।
সংবাদদাতারা জানান, গাদ্দাফির অনুগত সেনারা গতকাল সারতে শহরের দক্ষিণ উপকণ্ঠের দিকে পিছু হটে গেছে বলে মনে হচ্ছে। কয়েকজন যোদ্ধা জানায়, বিমানবন্দরের দখল নিয়ে লড়াই চলছে।
এনটিসির যোদ্ধা ইব্রাহিম শোয়েব বলেন, ‘সারতের অর্ধেক এখন তাদের নিয়ন্ত্রণে। আজকের (শুক্রবার) মধ্যে বাকি অর্ধেকও দখলে চলে আসবে।’ অপর এক যোদ্ধা বলেন, সারতের অর্ধেক এনটিসির যোদ্ধাদের নিয়ন্ত্রণে। ইনেওয়ে নামের ওই যোদ্ধা বলেন, ১ নম্বর আবাসিক এলাকা এখন তাঁদের নিয়ন্ত্রণে। তাঁদের অবশ্যই ১ ও ৩ নম্বর আবাসিক এলাকার নিয়ন্ত্রণ নিতে হবে।
মিসরাতা সোলজার্স ব্রিগেডের যোদ্ধা আবদুল বাসতি জারি বলেন, গাদ্দাফির অনুগতরা তাঁদের লক্ষ্য করে গ্রাদ রকেট ছুড়ছে। আকাশে কুণ্ডলি পাকানো ধোঁয়ার দিকে ইঙ্গিত করে তিনি বলেন, সেখানে গাদ্দাফির অনুগতদের গাড়িতে তাঁরা আঘাত হেনেছেন।
এদিকে এনটিসির একজন মুখপাত্র গতকাল বলেছেন, এনটিসির যোদ্ধারা ত্রিপোলির দক্ষিণ-পূর্বের শহর বনি ওয়ালিদে প্রবেশ করেছে।
মুখপাত্র মাহমুদ শাম্মাম বলেন, ‘আমাদের বিপ্লবীরা বনি ওয়ালিদে প্রবেশ করেছে।’ বিস্তারিত কিছু না জানিয়ে তিনি বলেন, ‘আজ সন্ধ্যার মধ্যে পরিস্থিতির সমাধান হবে।’
তুরস্কের প্রধানমন্ত্রী রিসেপ তাইয়েপ এরদোয়ান গতকাল লিবিয়ার রাজধানী ত্রিপোলিতে পৌঁছেছেন।
প্রধানমন্ত্রী এরদোয়ান তিউনিসিয়া থেকে ত্রিপোলির বিমানবন্দরে গিয়ে পৌঁছলে এনটিসির নেতা মুস্তাফা আবদুল জলিল তাঁকে স্বাগত জানান।
ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ও ফরাসি প্রেসিডেন্ট নিকোলা সারকোজির লিবিয়া সফরকে তেলসমৃদ্ধ দেশটিতে ‘উপনিবেশ স্থাপন’ শুরুর লক্ষণ হিসেবে বর্ণনা করেছেন গাদ্দাফির মুখপাত্র মুসা ইব্রাহিম।

No comments

Powered by Blogger.