‘সদ্ভাবনা’ উপবাস শুরু করেছেন নরেন্দ্র মোদি

মাজে শান্তি ও সাম্প্রদায়িক সম্প্রীতি জোরদার করতে শনিবার থেকে তিন দিনের ‘সদ্ভাবনা’ উপবাস শুরু করেছেন গুজরাটের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদি। বিশ্লেষকেরা বলছেন, আগামী নির্বাচনে প্রধানমন্ত্রী পদে প্রার্থী হিসেবে নিজের অবস্থান সংহত করতেই এই কর্মসূচি পালন করছেন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) এই নেতা।
গুজরাট বিশ্ববিদ্যালয়ের সম্মেলনকক্ষে উপবাস মঞ্চে দাঁড়িয়ে সমবেত জনতার উদ্দেশে নরেন্দ্র মোদি বলেন, ‘সবাইকে নিয়েই আমাদের এগিয়ে যেতে হবে। এজন্য ধর্মনিরপেক্ষতা ও সাম্প্রদায়িক সম্প্রীতি খুব গুরুত্বপূর্ণ।’ তিনি বলেন, ‘আমার লক্ষ্য শান্তি, বন্ধুত্ব ও ভ্রাতৃত্ববোধ ছড়িয়ে দেওয়া।’

সকালে ওই উপবাস মঞ্চে সংস্কৃত শ্লোকের পাশাপাশি শোনা যায় ‘আল্লাহু আকবর’ ধ্বনি। মুসলিম সম্প্রদায়ের অনেকেই মোদির পক্ষে স্লোগান দেন। মোদি বলেন, ‘আমার এই অনশন কারও বিরুদ্ধে নয়। তা কখনো ছিলও না। ভবিষ্যতেও থাকবে না। গুজরাটের উন্নয়নের মডেল ও শাসন নিয়ে সারা বিশ্ব প্রশংসা করে। সেদিন বেশি দূরে নয়, যখন উন্নয়ন ও সাম্প্রদায়িক সম্প্রীতিতে আমাদের মডেল নিয়ে মানুষ আলোচনা করবে।’ এ সময় অনশন মঞ্চে উপস্থিত ছিলেন বিজেপির নেতা এল কে আদভানি, রাজনাথ সিং, অরুণ জেটলি, রবি শঙ্কর প্রসাদ, মুক্তার আব্বাস নাকভি ও রাজীব প্রতাপ রুডি এবং পাঞ্জাবের মুখ্যমন্ত্রী প্রকাশ সিং বাদল, এআইডিএমকের নেতা এম থামবিদুরাই ও ভি মৈত্রেয়।

তিন দিনের এই অনশন কর্মসূচি শুরু করার আগে স্থানীয় বিভিন্ন পত্রিকায় মোদির এক পাতার একটি চিঠি ছাপা হয়েছে। এতে তিনি বলেন, ‘কোনো রাষ্ট্র, সমাজ বা ব্যক্তি নিজেকে পরিপূর্ণ সঠিক দাবি করতে পারেন না। আমার প্রকৃত ভুল যাঁরা ধরিয়ে দেন, আমি তাঁদের প্রতি কৃতজ্ঞ।’

২০০২ সালে গোধরায় ট্রেনে আগুন লাগার ঘটনায় হিন্দু তীর্থযাত্রীদের মৃত্যুকে কেন্দ্র করে রাজ্যজুড়ে ছড়িয়ে পড়া সাম্প্রদায়িক দাঙ্গার জন্য মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদির নিষ্ক্রিয়তাকে দায়ী করা হয়। তবে এই অভিযোগে বিচার থেকে চলতি সপ্তাহে সুপ্রিম কোর্ট তাঁকে অব্যাহতি দেওয়ায় তিনি স্বস্তি পেয়েছেন। ওই দাঙ্গার জন্য ক্ষমাপ্রার্থনা করেননি মোদি। তবে তিনি বলেন, ‘স্বজন হারানোদের জন্য আমি কষ্ট অনুভব করি।’ আগামী সাধারণ নির্বাচনে প্রধানমন্ত্রী পদের জন্য মোদিকে বিজেপির অন্যতম প্রার্থী হিসেবে বিবেচনা করা হচ্ছে।

No comments

Powered by Blogger.