ডেনমার্কের প্রথম নারী প্রধানমন্ত্রী হচ্ছেন স্মিডট

হেলে থর্নিং-স্মিডট ডেনমার্কের প্রথম নারী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন। দেশটির সাধারণ নির্বাচনে তাঁর নেতৃত্বাধীন জোট সামান্য ব্যবধানে জয়লাভ করে। গতকাল শুক্রবার ডেনমার্কের গণমাধ্যম হেলে থর্নিং-স্মিডটের বিজয়কে ‘নারীদের বিজয়’ হিসেবে বর্ণনা করেছে।
ভোট গণনার পর দেখা যায়, সোশ্যাল ডেমোক্র্যাট নেতা হেলে থর্নিং-স্মিডটের নেতৃত্বাধীন মধ্য-বাম জোট সামান্য ব্যবধানে পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। বর্তমান প্রধানমন্ত্রী লার্স লক রাসমুসেন নির্বাচনে পরাজয় স্বীকার করে নিয়েছেন।
ডেনমার্কের ১৭৯ আসনের পার্লামেন্টে মধ্য-বাম জোট ৮৯ আসনে জয়লাভ করে। অন্যদিকে মধ্য-ডান জোট পায় ৮৬টি আসন। নির্বাচনে ৮৭ দশমিক ৭ শতাংশ ভোটার ভোট দেন।
দেশটির স্বায়ত্তশাসিত অঞ্চল গ্রিনল্যান্ড ও ফারো আইল্যান্ডের জন্য সংরক্ষিত চারটি আসনের মধ্যে তিনটিই মধ্য-বাম জোট পাবে বলে ধারণা করা হচ্ছে। শেষ পর্যন্ত পার্লামেন্টে দুই জোটের আসন সংখ্যা হতে পারে ৯২ ও ৮৭। পার্লামেন্টে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার জন্য ৯০ আসন দরকার।
ভোট গণনার পর উল্লসিত সমর্থকদের উদ্দেশে হেলে থর্নিং-স্মিডট বলেন, ‘আমরা আজ নতুন ইতিহাস সৃষ্টি করেছি।’ অন্যদিকে রাসমুসেন বলেন, হেলে থর্নিং-স্মিডটকে অভিনন্দন জানাতে তিনি তাঁকে ফোন করেছেন। তিনি বলেন, ‘আজ রাতে আমি প্রধানমন্ত্রীর কার্যালয়ের চাবিগুলো হেলে থর্নিং-স্মিডটের কাছে হস্তান্তর করব। প্রিয় হেলে, আপনি চাবিগুলোর যত্ন নেবেন। কারণ, আপনি সেগুলো ধার নিচ্ছেন মাত্র।’
রাসমুসেনের নেতৃত্বাধীন ‘ব্লু ব্লক’ এক দশক ধরে ক্ষমতায় ছিল।

No comments

Powered by Blogger.