ভারতে দুর্নীতিবিরোধী সংস্থার প্রধানের নিয়োগ বাতিল

ভারতের দুর্নীতিবিরোধী সংস্থা সিভিল ভিজিলেন্স কমিশনের প্রধান পি জে টমাসের নিয়োগ বাতিল করেছেন সে দেশের সুপ্রিম কোর্ট। টমাসের বিরুদ্ধে দুর্নীতির মামলা থাকায় গতকাল বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট এ রায় দেন।
এ ঘটনায় দেশটির সরকারের ওপর আরেক দফা খড়্গ নেমে এল। এমনিতেই বিভিন্ন মন্ত্রী ও শীর্ষ কর্মকর্তাদের দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগের মুখে ভাবমূর্তি-সংকটে রয়েছে ভারতের কংগ্রেস নেতৃত্বাধীন জোট সরকার। এখন টমাসের নিয়োগ বাতিলের আদেশে নতুন করে বেকায়দায় পড়েছেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। কারণ, এ নিয়োগের ব্যাপারে প্রধানমন্ত্রী অগ্রণী ভূমিকা রাখেন।
নব্বইয়ের দশকে কেরালা রাজ্যে সরকারের শীর্ষ কর্মকর্তার দায়িত্ব পালনের সময় টমাস মালয়েশিয়া থেকে পামওয়েল আমদানির ক্ষেত্রে দুর্নীতি করেন বলে অভিযোগ রয়েছে।
এ ঘটনায় করা মামলায় অভিযুক্ত হওয়া সত্ত্বেও তাঁকে গত সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন তিন সদস্যের একটি কমিটি দুর্নীতি দমন কমিশনের প্রধান হিসেবে নিয়োগ দেয়। ওই কমিটির অন্য সদস্যরা হলেন, স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরম ও প্রধান বিরোধী দল বিজেপির নেতা সুষমা স্বরাজ। সুষমা স্বরাজের আপত্তি উপেক্ষা করেই তখন টমাসকে নিয়োগ দেওয়া হয়।
নিয়োগের পর থেকেই বিজেপি টমাসের পদত্যাগ দাবি করে আসছিল। তাঁকে রাজনৈতিকভাবে ফাঁসানোর চেষ্টা করা হচ্ছে দাবি করে টমাস পদত্যাগের এ দাবি প্রত্যাখ্যান করে আসছিলেন।
তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ ভিত্তিহীন বলে উড়িয়ে দেন তিনি। কিন্তু গতকাল সুপ্রিম কোর্টের এ রায়ের পরপরই টমাস পদত্যাগ করেন।

No comments

Powered by Blogger.