নিউজিল্যান্ড-জিম্বাবুয়ের ‘বড়’ ম্যাচ

ড্যানিয়েল ভেট্টোরি, না রেমন্ড প্রাইস—কে বড় মাপের স্পিনার? ভেট্টোরি অনেক দিন ধরেই বিশ্বের সেরা স্পিনারদের একজন। তাঁর সঙ্গে প্রাইসের তুলনা চলে? চলে। পরিসংখ্যান, মানকে দূরে ঠেলে কখনো কখনো ‘বর্তমান’ বড় হয়ে উঠে। বর্তমান শুধু তুলনাই টেনে আনছে না, আজ আহমেদাবাদে যখন মুখোমুখি হবে নিউজিল্যান্ড-জিম্বাবুয়ে, ভেট্টোরির চেয়ে বরং প্রাইসই এক ধাপ এগিয়ে।
সমান দুই ম্যাচে প্রাইস নিয়েছেন ৪ উইকেট, ভেট্টোরি উইকেট পাননি একটিও। তার চেয়েও বড় কথা, অস্ট্রেলিয়া ও কানাডা দুই ম্যাচেই প্রাইস এক প্রান্তে বোলিং সূচনা করেছেন। এবং সফল। ভেট্টোরি তাই ধরেই নিয়েছেন আজকের গুরুত্বপূর্ণ ম্যাচের শুরুতেই স্পিনের মুখোমুখি হতে হবে তাঁদের। ভেট্টোরি-প্রাইসের তুলনা টানার কারণ, দুজনের ওপরই নির্ভর করছে নিজ নিজ দলের ভাগ্য।
দুই দলেরই পয়েন্ট ২। এমনও হতে পারে এই ম্যাচের জয়-পরাজয়ের ওপরই নির্ভর করবে নিউজিল্যান্ড, নাকি জিম্বাবুয়ে—কে উঠবে কোয়ার্টার ফাইনালে। ভেট্টোরি নিজেই ম্যাচটির গায়ে সেঁটে দিয়েছেন ‘জিততেই হবে’ তকমা।
প্রাইস, ক্রেমার, উতসেয়া—তিন স্পিনারই জিম্বাবুয়ের বোলিং ভরসা। ভেট্টোরি ভেবেই রেখেছেন জিম্বাবুয়ে তাদের জন্য স্পিনের পসরা সাজিয়ে রাখবে, ‘অস্ট্রেলিয়া আমাদের আক্রমণ করেছিল পেস দিয়ে। এই ম্যাচে প্রচুর স্পিন দেখতে যাচ্ছি আমরা। প্রাইস শুরুতে ভালো করছে। আমরাও এর জন্য প্রস্তুত।’ শিষ্যদের প্রতি কোচ জন রাইটের উপদেশ, ৩৫ ওভারের মধ্যে ৩ উইকেটের বেশি হারানো যাবে না কিছুতেই। সেটা পারলে স্কোর ২৮০-৩০০ হওয়া সম্ভব।
শুরুতেই স্পিন দিয়ে সাজানো জিম্বাবুয়ের চ্যালেঞ্জ নিতে প্রস্তুত নিউজিল্যান্ড। প্রস্তুত প্রাইসও, ‘আমি সব সময়ই বল করতে উন্মুখ। শুরুতে না শেষে, সেটা কোনো বিষয় নয়। এটা হবে আমার জন্য চ্যালেঞ্জ। কারণ ব্রেন্ডন ম্যাককালাম বড় শট খেলে।’
প্রস্তুত নিউজিল্যান্ড, প্রস্তুত জিম্বাবুয়েও। যদিও ইতিহাস জিম্বাবুয়েকে আশাবাদী করে না। বিশ্বকাপে এ পর্যন্ত ৫ সাক্ষাতের ৪টিতেই জিতেছে নিউজিল্যান্ড, একবার হয়েছে টাই। জিম্বাবুয়ে কি পারবে ইতিহাস বদলে দিতে? এএফপি, ওয়েবসাইট।

No comments

Powered by Blogger.