লিবিয়ার সম্পদ ও অর্থের পরিমাণ বিশ্বে সর্বোচ্চ

বিশ্বের মধ্যে লিবিয়ার সম্পদ ও নগদ অর্থের পরিমাণ সবচেয়ে বেশি। গত বুধবার সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে। উচ্চমানসম্পন্ন অশোধিত তেলের মজুদ লিবিয়াকে বিশ্বের মধ্যে সবচেয়ে সম্পদশালী করেছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
প্রতিবেদনে বলা হয়, জাতিসংঘ ২০০৩ সালে লিবিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করার পর দেশটির সম্পদের পরিমাণ দাঁড়ায় ছয় হাজার কোটি মার্কিন ডলার। প্রতিবেদনে আরও বলা হয়, বিশ্বের মধ্যে লিবিয়ার বিনিয়োগ কর্তৃপক্ষের (এলআইএ) তহবিলের পরিমাণ সর্বোচ্চ। এ ছাড়া লিবিয়া তার কেন্দ্রীয় ব্যাংক ও বৈদেশিক ব্যাংকের মাধ্যমেও বিনিয়োগ করে থাকে।
গোপন নথি ফাঁস করে বিশ্বজুড়ে হইচই ফেলে দেওয়া ওয়েবসাইট উইকিলিকসের বরাত দিয়ে সিএনএন জানায়, ২০১০ সালের জানুয়ারি মাসে লিবিয়া যুক্তরাষ্ট্রের বিভিন্ন ব্যাংকে তিন হাজার ২০০ কোটি মার্কিন ডলার জমা রাখে। যুক্তরাষ্ট্রের রাজস্ব বিভাগ চলতি সপ্তাহের শুরুতে লিবিয়ার এসব অর্থ জব্দ করার ঘোষণা দেয়।
সম্প্রতি বিলুপ্ত হয়ে যাওয়া যুক্তরাষ্ট্রের বিনিয়োগ ব্যাংক লেহম্যান ব্রাদার্সে ৩০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করে লিবিয়া। ব্যাংকটি বিলুপ্ত হয়ে যাওয়ার পর লিবিয়া ক্ষতিপূরণের জন্য আদালতে আইনি লড়াই চালিয়ে যাচ্ছে।
২০০৯ সালে কানাডার তেল-গ্যাস উত্তোলনকারী প্রতিষ্ঠান ভেরানেক্স এনার্জি ৩২ কোটি মার্কিন ডলারে কিনে নেয় লিবিয়া।
ইতালির বিভিন্ন কোম্পানি যেমন: তেল কোম্পানি ইনি, প্রতিরক্ষাবিষয়ক কাজের জন্য বিশেষ প্রতিষ্ঠান ফিনমেক্কানিকা ও ইউনিক্রেডিট এবং ইতালির বৃহত্তম ব্যাংকে এলআইএর বিনিয়োগ রয়েছে। ইতালির বিখ্যাত ফুটবল ক্লাব জুভেন্টাসের সাড়ে সাত শতাংশ মালিকানা এলআইএর। এ ছাড়া আন্তর্জাতিক গণমাধ্যম কোম্পানি পিয়ারসন ও ব্রিটিশ প্রকাশনা প্রতিষ্ঠান পেঙ্গুইনের ৩ দশমিক ৩ শতাংশ মালিকানা রয়েছে আইএলএর।

No comments

Powered by Blogger.