কেনেডির ঘাতকের প্যারোলে মুক্তির আবেদন নাকচ

সাবেক মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডির ভাই রবার্ট এফ কেনেডির ঘাতক শিরহানের প্যারোলে মুক্তির আবেদন গত বুধবার নাকচ করে দিয়েছে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের একটি বোর্ড। এখন পরবর্তী আবেদনের জন্য তাঁকে পাঁচ বছর অপেক্ষা করতে হবে।
মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী কেনেডিকে ১৯৬৮ সালে হত্যা করেন শিরহান। এ জন্য তাঁকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। পরে ক্যালিফোর্নিয়া সুপ্রিম কোর্ট মৃত্যুদণ্ডকে অসাংবিধানিক ঘোষণা করলে ১৯৭২ সালে তাঁর সাজা যাবজ্জীবন কারাদণ্ড করা হয়।
এর আগে ২০০৬ সালে শিরহানের প্যারোলে মুক্তির ব্যাপারে শুনানি অনুষ্ঠিত হয়। ওই সময় আদালতে শুনানির জন্য তিনি কোনো আইনজীবী নিয়োগ করেননি। তবে এবার তাঁর পক্ষে শুনানিতে অংশ নিতে আইনজীবী বিল পেপারকে নিয়োগ দেন শিরহান। লস অ্যাঞ্জেলেস ও সান ফ্রানসিসকোর মাঝামাঝি কোলিঙ্গায় প্লিজেন্ট ভ্যালি কারাগারে তাঁর প্যারোলে মুক্তির ব্যাপারে শুনানি অনুষ্ঠিত হয়।
শিরহানের আবেদন নাকচ করে সংক্ষিপ্ত এক বিবৃতিতে বলা হয়, ‘ক্যালিফোর্নিয়া সংশোধন ও পুনর্বাসন বিভাগের প্যারোল শুনানির বোর্ড প্লিজেন্ট ভ্যালি কারাগারের বন্দী শিরহানের আবেদন নাকচ করা হয়েছে। পরবর্তী আবেদনের জন্য তাঁকে আরও পাঁচ বছর অপেক্ষা করতে হবে।’
শুনানির সময় ৬৬ বছর বয়সী শিরহান বোর্ডের সামনে উপস্থিত ছিলেন। তিনি কেনেডিকে হত্যার জন্য অনুশোচনা করেন। শিরহান বলেন, ‘এখন প্রতিদিন আমার অনুশোচনা হয়। প্রতিটি দিন আমি বিবেকের দংশনে ভুগি।’
ফিলিস্তিনি বংশোদ্ভূত মার্কিন নাগরিক শিরহান গুলি করে কেনেডিকে হত্যা করেন। কেনেডি প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার জন্য প্রাথমিক নির্বাচনে ক্যালিফোর্নিয়া থেকে বিজয়ী হওয়ার পরপরই এ ঘটনা ঘটে। এর আগে রবার্ট কেনেডির ভাই প্রেসিডেন্ট জন এফ কেনেডি ১৯৬৩ সালে আততায়ীর গুলিতে নিহত হন।

No comments

Powered by Blogger.