ক্রাইস্টচার্চ নগর পুনর্গঠনে ১০ বছর লাগবে

শক্তিশালী ভূমিকম্পের আঘাতে বিধ্বস্ত নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ নগর পুনর্গঠনে লাগবে অন্তত ১০ বছর। এ ছাড়া নগরের স্বাভাবিক কার্যক্রম শুরু হতে কয়েক মাস সময় লাগবে। কর্তৃপক্ষ গতকাল বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে।
গত ২২ ফেব্রুয়ারি ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পের আঘাতে ক্রাইস্টচার্চ নগরে কমপক্ষে ১৬১ জনের মৃত্যু হয়। তবে আশঙ্কা করা হচ্ছে, মৃতের সংখ্যা ২৪০ ছাড়িয়ে যেতে পারে।
সিভিল ডিফেন্স বিভাগের প্রধান জন হ্যামিলটন জানান, ধ্বংসস্তূপের নিচে আটকা পড়া মানুষের মধ্যে আর কারও বেঁচে থাকার সম্ভাবনা নেই। ভূমিকম্প আঘাত হানার পরদিন এক ব্যক্তিকে ধ্বংসস্তূপের নিচ থেকে জীবিত উদ্ধার করা হয়েছিল। এরপর আর কাউকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়নি।
অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রী ডেভিড কার্টার বলেছেন, শহর পুনর্গঠনের কাজ শিগগিরই শুরু করা হবে। তবে এটা হবে একটা বৃহৎ প্রকল্প। এ শহরের পুনর্গঠনে অন্তত ১০ বছর লেগে যাবে।
ক্রাইস্টচার্চের মেয়র বব পার্কার সংবাদ ব্রিফিংয়ে বলেন, ক্ষয়ক্ষতির পরিমাণ এত ব্যাপক যে এখানে এখনই জীবনযাত্রা স্বাভাবিক হবে না। তবে পূর্বনির্ধারিত সময়সূচি অনুযায়ী, ক্রাইস্টচার্চে রাগবি বিশ্বকাপ ম্যাচের আয়োজন করা হবে।

No comments

Powered by Blogger.