ইউনূসের বিষয়টির সম্মানজনক সমাধানের চেষ্টা চলছে: গওহর রিজভী

সরকার ড. মুহাম্মদ ইউনূসের বিষয়টি একটি সম্মানজনক সমাধানের চেষ্টা করছে। ফলে নোবেল বিজয়ী এ অর্থনীতিবিদ দেশের জন্য যে গৌরব বয়ে এনেছেন তাঁর মর্যাদা যেন রক্ষা করা যায়। প্রধানমন্ত্রীর পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা গওহর রিজভী আজ মঙ্গলবার দুপুরে রাজধানীর একটি স্থানীয় হোটেলে ব্যবসায়ীদের এক সমাবেশে এ মন্তব্য করেন। তিনি এ সময় আমেরিকান চেম্বার অব কমার্স (অ্যামচেম) আয়োজিত মাসিক মধ্যাহ্ন ভোজসভায় বক্তৃতা করছিলেন।
গওহর রিজভী বলেন, ‘বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক অত্যন্ত গভীর। সাম্প্রতিক সময়ে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরালো হয়েছে। যেকোনো বন্ধুত্বপূর্ণ সম্পর্কের মধ্যেও মতপার্থক্য থাকতে পারে। কিন্তু সে মতপার্থক্য পুরো সম্পর্কের মধ্যে প্রভাব ফেলবে তা আমি মনে করি না।’
মুহাম্মদ ইউনূস প্রসঙ্গে তিনি বলেন, ‘দুটি কারণে এ বিষয়ে সরাসরি মন্তব্য করতে আমি চাই না। যেহেতু বিষয়টি আদালতে বিচারাধীন, তাই এ সম্পর্কে কথা বলা সমীচীন হবে না। দ্বিতীয়ত, বিষয়টি সুরাহার জন্য প্রধানমন্ত্রী অর্থমন্ত্রীর নেতৃত্বে একটি কমিটি করেছেন। এ বিষয়ে তিনিই একমাত্র কথা বলতে পারেন। তবে এ প্রসঙ্গে আমি আমার ব্যক্তিগত অভিমত জানাতে পারি। আমি মনে করি, সরকার বিষয়টি সম্মানজনকভাবে সমাধানের চেষ্টা করছে। যাতে নোবেল বিজয়ী এ অধ্যাপক দেশের জন্য যে গৌরব বয়ে এনেছেন তা যেন রক্ষা করা যায়।’
অ্যামচেম সভাপতি আফতাবুল ইসলাম বলেন, ‘ড. ইউনূসকে কেন্দ্র করে যে মতপার্থক্য দেখা দিয়েছে, তা দূর না হলে ব্যবসা ও বিনিয়োগে নেতিবাচক প্রভাব পড়বে।’

No comments

Powered by Blogger.