‘নিউজিল্যান্ড বাড়তি প্রেরণাই পাবে’

বিশ্বকাপ খেলতে এসে দেশ থেকে বিরাট এক দুঃসংবাদ পেয়েছে নিউজিল্যান্ড দল। ক্রাইস্টচার্চে প্রলয়ংকরী ভূমিকম্পে ধ্বংস হয়েছে জনপদ। মারা গেছেন ৭৫ জনেরও বেশি, নিখোঁজ তিন শতাধিক। চকিতে, এই সংবাদ রীতিমতো স্তব্ধ করে দিয়েছে পুরো নিউজিল্যান্ড দলকে।
কাল নাগপুরে অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশ্বকাপের প্রথম ম্যাচে খেলতে নামবে কিউইরা। ট্রান্স তাসমানিয়ান লড়াইয়ের আগে এই ভূমিকম্পের চিন্তায় নিউজিল্যান্ডের খেলোয়াড়েরা অস্থির থাকবেন, আর এই ফাঁকে অসিরা বাজিমাত করবে—এমন চিন্তা মাথায় না আনার জন্য অস্ট্রেলীয় খেলোয়াড়দের সাবধান করে দিয়েছেন ৮৭’র বিশ্বকাপজয়ী অসি অধিনায়ক অ্যালান বোর্ডার। তিনি বলেছেন, ‘এই খেলায় নিউজিল্যান্ডাররা একটু আবেগপ্রবণ থাকবে, সন্দেহ নেই। তবে সেই আবেগ কিউইদের শক্তি ও ভালো খেলার উজ্জীবনী শক্তি হিসেবে কাজ করবে।’
‘এমনিতেই নিউজিল্যান্ড অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে গিয়ে উজ্জীবিত থাকে, ক্রাইস্টচার্চের ভূমিকম্প ও এতে মৃতরা নাগপুরেও নিউজিল্যান্ডকে বাড়তি প্রেরণা জোগাবে।’ বলছিলেন বোর্ডার।
বোর্ডার আরও বলেন, ‘এর মানে এই নয় কোনো ঐশ্বরিক শক্তি নিউজিল্যান্ডকে শক্তি জোগাবে, কিন্তু ভূমিকম্পের ক্ষয়ক্ষতির কারণে মানসিকভাবে ভেঙে পড়া নিউজিল্যান্ডের মানুষের মুখে হাসি ফোটাতেও খেলোয়াড়েরা ভালো খেলার চেষ্টা করবে।’
ক্রাইস্টচার্চের এই ভূমিকম্পে ব্যক্তিগত ক্ষয়ক্ষতির শিকার নিউজিল্যান্ডের ফিজিও ডেল শ্যাকল ইতিমধ্যেই চেন্নাই থেকে ক্রাইস্টচার্চে উড়ে গেছেন।

No comments

Powered by Blogger.